আধার কার্ড

হাতে আর কতদিন সময় আছে জানেন? বাড়ল  বিনামূল্যে আধার কার্ড আপডেট করার দিন। জেনে নিন শেষ তারিখ কবে? সময় থাকতে আপডেট করে নিন আধার কার্ডের জরুরি তথ্য। তা না হলে পড়তে হবে একাধিক সমস্যায়।

এখনকার দিনে আধার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পরিচয় পত্র। এই মুহূর্তে অনলাইন হোক বা অথবা অফলাইন সব কাজেই অত্যন্ত গুরুত্বপূর্ণ এই পরিচয়পত্র। পরিচয় যাচাই করার পাশাপাশি ব্যাংকের নানা কাজ কিংবা  ছোটখাটো যে কোন কাজেই অত্যন্ত গুরুত্বপূর্ণ আধার কার্ড। তাই যদি কারও  আধার কার্ডে কোন রকম ভুল ত্রুটি থাকে তাহলে তা সময় থাকতেই সংশোধন করে আপডেট করে নেওয়াই ভালো। তা না হলে একাধিক সমস্যায় পড়তে হয়।

ফের বাড়ল বিনামূল্যে আধার কার্ড আপডেট করার শেষ তারিখ

আধার কার্ডের কোনও তথ্য পরিবর্তন করার জন্য নির্দিষ্ট পরিমাণ চার্জ প্রয়োজন হতো। কিন্তু এই পরিষেবা কিছু সময়ের জন্য বিনামূল্যে প্রদান করছিল সরকার। অনলাইনে বিনামূল্যে আধার কার্ড আপডেট করার শেষ তারিখ ছিল ১৪ জুন। যা পরে  বাড়িয়ে ১৪ ডিসেম্বর করা হয়েছিল। যা আবার তিন মাস বাড়ানো হয়েছে। এবার আগামী বছর ২০২৪ সালের ১৪ মার্চ পর্যন্ত অনলাইনে আধার কার্ড আপডেট করা যাবে। জনগণের থেকে ইতিবাচক প্রতিক্রিয়ার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।

তবে এই পরিষেবার একটি নির্দিষ্ট সীমা আছে। তাই বিনামূল্যে অনলাইনে  আধারের সমস্ত তথ্য সংশোধন করা যাবে না। তাই  নাম, বাবার নাম, জন্ম তারিখ, ঠিকানা, মোবাইল নম্বর এবং ইমেইল আইডি-এর মত তথ্য আপডেট করতে পারলেও  আইরিশ বা বায়োমেট্রিক্স এর মত তথ্য আপডেট করার জন্য আধার সেবা কেন্দ্রেই যেতে হবে এবং তার  জন্য নির্দিষ্ট ফি দিতে হবে।

যদি গত ৯ মাসে আধার আপডেট না করা হয়  তাহলে চিন্তার কোনো কারণ নেই, হাতে আরও ৩ মাস সময় রয়েছে। এই সময়ের মধ্যেই  অনলাইনে বিনামূল্যে নিজের আধার কার্ড আপডেট করা যাবে। কেউ চাইলে বাড়ি বসেই নিজের মোবাইলের মাধ্যমে এই কাজ করতে পারবেন।

দেখুন সম্পূর্ন পদ্ধতি :

কাদের আধার কার্ড আপডেট করা প্রয়োজন?

যারা ১০ বছর আগে আধার কার্ড বানিয়েছেন এবং এখনও পর্যন্ত একবারও আপডেট করেননি, তাদের  নিজের আধার কার্ড আপডেট করা দরকার। আধার কার্ড অত্যন্ত গুরত্বপূর্ণ একটি নথি, তাই  ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার মতে প্রত্যেক ব্যাক্তিরই নিজের আধার কার্ড আপডেট করে দরকার।

 

বিনামূল্যে অনলইনে আধার কার্ড আপডেট করার পদ্ধতি

ইন্টারনেট পরিষেবা থাকলেই বাড়ি বসেই স্মার্ট ফোন, ল্যাপটপ বা কম্পিউটারে অনলাইনের মাধ্যমে নিজের আধার কার্ড আপডেট করা যাবে।

myaadhaar.uidai.gov.in ওয়েবসাইটে গিয়ে আধার নম্বর টাইপ করলে আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করা মোবাইল নম্বরে OTP আসবে। এরপর ডকুমেন্টস আপডেটের জন্য  ‘অনলাইন আপডেট সার্ভিস’ অপশনে ক্লিক করতে হবে। এরপর আপডেট আধার অনলাইন  অপশনে গিয়ে নাম, ঠিকানা বদল করা যাবে। সেখানেই আধার আপডেট করার জন্য সমস্ত  ডকুমেন্ট আপলোড করতে হবে। এবার প্রসেসড তো আপডেট আধার অপশনে ক্লিক করলে আধার আপডেটের প্রক্রিয়া  শুরু হবে। এরপর  পাওয়া যাবে URN নম্বর। যার মাধ্যমে আধার কার্ডের আপডেট ট্র্যাক করা যাবে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *