সেভিংস অ্যাকাউন্ট

সেভিংস অ্যাকাউন্টে সর্বোচ্চ কত টাকা রাখা যেতে পারে জানেন? সীমা অতিক্রম করলেই চলবে সরকারি নজরদারি। ৯৯% মানুষই জানেন না সেভিংস অ্যাকাউন্ট সম্পর্কে এই ৪টি তথ্য জানেন না! আসুন জানা যাক সেভিংস অ্যাকাউন্ট সম্পর্কিত এমনই ৪ টি গুরুত্বপূর্ণ তথ্য।

অর্থ উপার্জন করার পাশাপাশি তা সঞ্চয় করাও অত্যন্ত জরুরি। তাই টাকা জমানোর জন্য অধিকাংশ মানুষেরই এখনকার দিনে ব্যাংকে  সেভিংস অ্যাকাউন্টও থাকে। অনেকের একটার বেশিও সেভিংস অ্যাকাউন্ট থাকে। তবে  সেভিংস অ্যাকাউন্ট ব্যবহার করলেও অধিকাংশ মানুষই জানেন না এই ৪ টি গুরুত্বপূর্ণ  ফ্যাক্ট।

৫০০০০ হাজারের বেশি ক্যাশ ডিপোজিট

এতদিন ব্যাংকে টাকা রাখার কোনো লিমিট না থাকলেও নতুন নিয়মে ব্যাংকে একদিনে ৫০ হাজার টাকার বেশি ডিপোজিট করলে প‍্যান কার্ড জমা করতে হবে। আগে ব্যাংকে যত ইচ্ছা টাকা ডিপোজিট করা যেত, তাই অসাধু ব্যক্তিরা খুব সহজেই কালো টাকা সাদা করে নিত। তাই কালো টাকা বন্ধ করার জন্যই এই নিয়ম চালু করা হয়েছে। কারও কাছে প‍্যান কার্ড না থাকলে, আধার কার্ড দিয়েও এই টাকা জমা করা যাবে। এছাড়া এক আর্থিক বর্ষে ২০ লক্ষ টাকা কিংবা তার বেশি ডিপোজিট করলে, ওই ব্যাংক অ্যাকাউন্টের ওপর নজরদারি চালাবে  ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট ।

ডেবিট কার্ডে ইন্সুরেন্স

ব্যাংক থেকে ফ্রি ডেবিট কার্ড পেলেও বেশিরভাগ গ্রাহকই এটি  শুধু টাকা তোলার কাজে লাগান। অনেকেই জানেন না এই ডেবিট কার্ডের উপর একাধিক ইন্স্যুরেন্সের সুবিধাও পাওয়া যায়। কোনো কোনো ব্যাংক এই ডেবিট কার্ডের উপর ২ লক্ষ টাকা পর্যন্ত অ্যাক্সিডেন্ট ইন্স্যুরেন্স দিয়ে থাকে। এছাড়া ব্যাগেজ লস ইন্স্যুরেন্স সহ আরো অনেক ইন্স্যুরেন্স দেওয়া হয়। এছাড়াও কোনো কমার্শিয়াল ব্যাংকে অ্যাকাউন্ট খুললেও ৫ লক্ষ টাকা পর্যন্ত ফ্রি ইন্স্যুরেন্স দেয় আরবিআই। এছাড়া ব্যাংকের দেওয়া এই ডেবিট কার্ড ব্যবহার করে রিওয়ার্ডও পাওয়া যাবে।

 

সুদের উপর ট্যাক্স

সেভিংস অ্যাকাউন্টে নির্দিষ্ট পরিমাণ টাকা জমা থাকলে সেই টাকার উপর সুদ দেয় ব্যাংক। তবে আয়কর বিভাগের নিয়ম অনুযায়ী, এই সুদের উপরও ট্যাক্স দিতে হয়। ১০ হাজার টাকা পর্যন্ত সুদের ক্ষেত্রে কোনো ট্যাক্স কাটা হয় না। তবে ট্যাক্স বাঁচানোর জন্য কেউ যদি একাধিক ব্যাংক অ্যাকাউন্ট খোলেন এবং সেখান থেকে ১০ হাজার টাকা সুদ পান, তাহলেও  ট্যাক্স দিতে হতে পারে। কারণ কোন ব্যাংক থেকে কে  কত টাকা সুদ পাচ্ছেন তার খোঁজ রাখে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট।

 

ইন অ্যাক্টিভ ব্যাংক অ্যাকাউন্ট

অনেকেরই ব্যাংকে এক বা একাধিক অ্যাকাউন্ট থাকলেও তা  চালাতে পারে না। ফলে ওই ব্যাংক অ্যাকাউন্টগুলি ইন অ্যাক্টিভ হয়ে পড়ে। ভারতে প্রায় ৯ কোটি মানুষের ব্যাংক অ্যাকাউন্ট ইন অ্যাক্টিভ হয়ে পড়ে রয়েছে। এই অ্যাকাউন্টগুলিতে মোট ২৬ হাজার ৬৯৭ কোটি টাকা রয়েছে। সম্প্রতি আরবিআই প্রত্যেক ব্যাংককে নির্দেশ দিয়েছে, তাদের অফিসিয়াল ওয়েবসাইটে সমস্ত ইন অ্যাক্টিভ অ্যাকাউন্টের ডিটেলস দিতে। এরফলে কোনো অ্যাকাউন্ট ইন অ্যাক্টিভ হয়ে থাকলে গ্রাহকরা সেখান থেকে তা খুব সহজেই বুঝতে পারবেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *