FD বছর শেষে

কম সময়ে বিরাট লাভ! FD করেই কম সময়েই পান চড়া সুদ! বাম্পার সুযোগ দিচ্ছে এই ৫ টি বিশেষ FD! বছর শেষেই FD করে পেয়ে যান ভালো রিটার্ন!

এখনকার দিনে দীর্ঘদিনের মেয়াদে টাকা জমানোর জন্য অনেকেই চোখ বুজে ভরসা করে থাকেন এফডি অর্থাৎ ফিক্সড ডিপোজিটের ওপর। বর্তমানে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত থাকছে  বেশ কিছু স্পেশাল এফডি স্কিম। SBI-সহ  অন্যান্য ব্যাংক এমনই ৫টি ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে দিচ্ছে বিরাট  সুযোগ। যার মাধ্যমে খুবই অল্প মেয়াদে বিনিয়োগ করে চড়া হারে সুদ পাওয়া  যেতে পারে। তাই কম সময়ে লাভবান হওয়ার জন্য এটাই সেরা সুযোগ বলে মনে করা হচ্ছে। আসুন বিস্তারিত  জানা যাক এই সমস্ত স্পেশাল FD গুলো সম্পর্কে।

১) IND Super ৪০০

ইন্ডিয়ান ব্যাঙ্কের বিশেষ ফিক্সড ডিপোজিট স্কিম ‘Ind Super ৪০০’ এর অধীনে কল যোগ্য বিকল্পের সাথে ৪০০ দিনের FD তে সাধারণ মানুষের জন্য ৭.২৫% এবং প্রবীণ নাগরিকদের জন্য ৭.৭৫% এবং সুপার সিনিয়র নাগরিকদের জন্য ৮% হরে সুদ দিচ্ছে। এটি শুধুমাত্র ১০ হাজার টাকা থেকে ২ কোটি টাকার কম আমানতের FD-র জন্য। এই বিশেষ FD স্কিমে বিনিয়োগের শেষ তারিখ হল ২০২৩ সালের ৩১ ডিসেম্বর।

২) IND Super ৩০০

ইন্ডিয়ান ব্যাঙ্কের এই ‘IND Suprime ৩০০’ স্কিমের কল যোগ্য বিকল্পের সাথে ৩০০ দিনের FD তে ৭.৫% সাধারণ মানুষের জন্য, ৭.৫৫% সিনিয়র সিটিজেনদের জন্য আর সুপার সিনিয়র সিটিজেনদের ৭.৮০% সুদের হার দিচ্ছে। এতে বিনিয়োগ করার সীমা ৫ হাজার টাকা থেকে শুরু করে ২ কোটি টাকার কম। চলতি বছরের শেষে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এই বিশেষ FD-তে বিনিয়োগ করতে পারবেন।

৩) SBI অমৃত কলস FD স্কিম

ভারতের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক SBI-এর FD স্কিম ‘অমৃত কলস’ স্কিমের অধীনে মাত্র ৪০০ দিনের FD-তে সাধারণ মানুষদের জন্য ৭.১০% এবং প্রবীণ নাগরিকদের ৭.৬০% সুদ পাওয়ার সুযোগ রয়েছে। এই বিশেষ ফিক্সড ডিপোজিট স্কিমের আমানতের অকাল প্রত্যাহার বিকল্পগুলির পরিবর্তে ঋণও অন্তর্ভুক্ত রয়েছে। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এই ব্যাঙ্কের যে কোনো শাখায় INB এবং YONO অ্যাপের মাধ্যমে বিনিয়োগ করা যাবে।

৪) IDBI ব্যাঙ্ক অমৃত মহোৎসব FD ৪৪৪ দিন

IDBI ব্যাঙ্ক অমৃত মহোৎসব স্কিমের অধীনে, ৪৪৪ দিনের ফিক্সড ডিপোজিটের উপর নিয়মিত NRE এবং NRO গ্রাহকদের ৭.১৫%  এবং প্রবীণ নাগরিকদের ৭.৬৫% হারে সুদ দিচ্ছে।

৫) IDBI ব্যাঙ্ক অমৃত মহোৎসব FD ৩৭৫ দিন

অমৃত মহোৎসব স্কিমের অধীনে IDBI ব্যাঙ্ক ৩৭৫ দিনের স্থায়ী আমানতের উপর নিয়মিত ৭.১০% এবং প্রবীণ নাগরিকদের  ৭.৬৫% হারে সুদ দিচ্ছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *