পুরীর মহাপ্রসাদ

তেল ছাড়াই রান্না হয় মহাপ্রসাদ! পুরীর জগন্নাথ মন্দিরের রান্নাঘরে ঢোকে না এই সব জনপ্রিয় সব্জি! জগন্নাথ মন্দিরেরে রান্নাঘরে কোন কোন সব্জি ব্যবহার হয় না জানেন? জগন্নাথের মহাভোগে কেন বা ব্যবহার করা  হয় না এই সুস্বাদু সবজি ? এর পিছনে রয়েছে  কোন অজানা রহস্য?

ওড়িশার পুরীর জগন্নাথ দেবের মন্দিরের ভোগ মহাপ্রসাদ নামে বিখ্যাত। ভক্তদের কাছে এই মহাপ্রসাদের মাহাত্ম ব্যাপক। প্রতিদিন  জগন্নাথ মন্দিরের ‘রসইঘর’-এ তৈরি হয় এই প্রসাদ। এই রান্নাঘরে তৈরী ৫৬ রকমের পদ দিয়ে ভোগ নিবেদন করা হয় জগন্নাথ, বলরাম ও সুভদ্রাকে। কিন্তু জানলে অবাক হবেন এমন কিছু সবজি আছে যা এই ৫৬ ভোগের রান্নায় কখনও ব্যবহার করা হয় না।

জগন্নাথের ভোগ শুরু হয় সকাল ৮:৩০টা থেকে, দ্বিতীয় ভাগের খাবার খান সকাল দশটা নাগাদ। এরপরে হয় বড়শঙ্কু ভোগ বা ছাত্রভোগ। অষ্টম শতাব্দীতে এই ভোগের প্রচলন করেন আদি শঙ্করাচার্য। এই তালিকায় রয়েছে, পোখাল (পান্তা ভাত), দই, কাঞ্জি, সাদা অন্ন, কাণিকা (মিষ্টি ভাত), ডালি (ডাল), বেসারা এবং টক।

জগন্নাথ মন্দিরের ৫৬ ভোগ জগৎ বিখ্যাত। পুরীর মহাপ্রসাদ তৈরি হয় সম্পূর্ণ দেশি সবজি দিয়ে। কিন্তু জানলে অবাক হবেন জগন্নাথ দেবের এই ভোগ রান্নায় ব্যবহৃত হয় না বেশ কিছু সুস্বাদু সবজি। এই তালিকায় রয়েছে আলু, টম্যাটো,ফুলকপি, বাধাকপি,ক্যাপসিকাম, বিনস, ঢেঁড়শ, পেঁয়াজ, রসুন, লঙ্কা, এবং উচ্ছে। মন্দির কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে মহাপ্রসাদ তৈরিতে এইসমস্ত সব্জির ব্যবহার নিষিদ্ধ। জগন্নাথ দেবের মহাপ্রসাদ তৈরিতে তেলের বদলে ব্যবহৃত হয় ঘি।

কারণ এই সব্জিগুলির অধিকাংশই এসেছে ১৬০০ খ্রীস্টাব্দ বা তার পরবর্তী সময়কালে। কিন্তু তখন স্থানীয় ভাবে সেখানে এই সব্জির চাষ হত না। তাই তা জগন্নাথ দেবের ভোগ রান্নায় এই সব্জি ব্যবহার করা  হত না। মহাপ্রসাদের রান্নায় সেই ধারা বজায় রয়েছে আজও।

হাজার হাজার বছরের পুরনো জগন্নাথ দেবের  মন্দিরের রান্নাঘরকে বিশ্বের সবথেকে বড় রান্নাঘর বলে মনে করা হয়। তাই এই রান্নাঘর দেখলে চোখ কপালে ওঠে অনেকেরই।পুরীর  বিখ্যাত এই ‘রাসইঘর’  প্রায় ৮০ ফুট চওড়া এবং ১০০ ফুট লম্বা। এই রান্নাঘরটি ৯টি ভাগে বিভক্ত। প্রতিদিন এই রান্নাঘরে ২৪০টি উনুনে ভোগ রান্না হয়। তবে প্রত্যেকটা উনুনেই আলাদা আলাদা ভোগ  রান্না হয়। এই রান্নাঘের তৈরি মহাপ্রসাদ প্রতিদিন  প্রায় ১ লক্ষ ভক্ত খান।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *