ভিয়েতনাম

ভারতীয়রা এই দেশে গেলেই হয়ে যাবেন কোটিপতি! ভারতীয় টাকা এই দেশে ডলারের মতো শক্তিশালী! ভারত থেকে ঢিল ছোঁড়া দূরে অবস্থিত এই দেশে যেতে পারলেই রাতারাতি কোটিপতি  হয়ে যাবেন আপনিও! মাত্র ৩৫,০০০ হাজার টাকা থাকলেই এই দেশে কোটিপতি সবাই! ভারতীয় মুদ্রায় ১ হাজার টাকা এ দেশে ৩ লাখের সমান! ৯৯% মানুষই জানেন না সেই দেশের নাম।

কোটিপতি হতে কে না চায়! কিন্তু ভারতের মতো দেশে কোটিপতি হওয়া মুখের কথা নয়! তাই মোটা টাকা আয় করলেও যদি তা সঞ্চয় করা না যায় তাহলে ভারতীয়দের পক্ষে কোটিপতি হওয়া তো দূরের কথা  লাখপতি হওয়াও অসম্ভব হয়ে দাঁড়ায়। ভারতে কোটিপতিদের সংখ্যাও একেবারে হাতে গোনা।

আমেরিকার মার্কিন ডলারের কাছে নেহাতই চুনোপুটি ভারতীয় টাকা। কিন্তু পৃথিবীতে এমনও এক দেশ রয়েছে যেখানে ভারতীয় টাকা নিয়ে গেলেই হওয়া যাবে কোটিপতি। তাই এই দেশেই পা রাখলেই পকেট গরম হবে ভারতীয়দেরও। এই দেশে গেলে মধ্যবিত্তরাও অনায়াসে হতে পারবেন কোটিপতি।  তার জন্য পকেটে থাকতে হবে মাত্র ৩৪ হাজার ৩৪৭ টাকা। হ্যাঁ ঠিকই শুনছেন , ইটা কোন গল্প নয়। পৃথিবীর মানচিত্রে সত্যিই রয়েছে এমনই এক দেশ। ভারত থেকে ঢিল ছড়া দূরত্বে দক্ষিণ-পূর্ব এশিয়ার সেই দেশটি হল ভিয়েতনাম।

ভারতের যেমন  টাকা, আমেরিকার তেমন ডলার। বিশ্বের প্রতিটি দেশের নিজস্ব মুদ্রা রয়েছে। লেনদেনের জন্য দেশের মধ্যে নিজস্ব মুদ্রাই ব্যবহার করেন  সেই দেশের নাগরিকেরা। সেই হিসাবে প্রতিটি দেশে ভারতীয় টাকার মূল্যও পরিবর্তিত হয়। আমেরিকার মার্কিন ডলারের তুলনায় ভারতীয় মুদ্রা নগণ্য মনে হলেও ভিয়েতনামে ভারতের টাকার মূল্য আকাশছোঁয়া। এই দেশের মুদ্রাকে বলা হয় ভিয়েতনামিজ ডং। বর্তমানে ভারতের ১ টাকার মূল্য ২৯১ ভিয়েতনামিজ ডং-এর কিছু বেশি। তাই ভারতের মধ্যবিত্ত মানুষও কোটিপতি হয়ে যাবেন ভিয়েতনামে।

ভারত থেকে প্রতি বছর বহু পর্যটক  এই দেশে ঘুরতে যান। সুস্বাদু স্ট্রিট ফুড, আকর্ষণীয় সংস্কৃতি এবং অপূর্ব প্রাকৃতিক সৌন্দর্যের জন্য ভিয়েতনাম বরাবরই ভারতীয়দের কাছে অন্যতম প্রিয় ট্যুরিস্ট ডেস্টিনেশন। ভিয়েতনামে গেলে ভারতীয়দের পকেটও থাকে গরম। তাই খুব কম খরচেই ভারতীয়রা ঘুরতে আসতে পারবেন ভিয়েতনাম। ভিয়েতনামের হ্যানয় শহরে নিউ ইয়ার্স ইভ এবং বর্ষবরণের উৎসব সবসময় ইন থাকে ভ্রমণ পিপাসুদের বাকেট লিস্টে। তাই ডিসেম্বর-জানুয়ারি মাসেই ভারত থেকে প্রচুর সংখ্যক পর্যটক ভিয়েতনাম ঘুরতে যান।

মাত্র ১ হাজার টাকার বাজেট নিয়েও ভিয়েতনাম ঘুরে আসা যাবে। কেউ  যদি ১ হাজার টাকা নিয়েই ভিয়েতনামে  যান তাহলে তার মূল্য রাতারাতি বেড়ে দাঁড়াবে ২ লাখ ৯১ হাজার ৬৫ ভিয়েতনামিজ ডং। যা  ভিয়েতনামে খরচ করার জন্য যথেষ্ট। এই টাকাতেই হেসে খেলে মিতে যাবে হোটেল ভাড়া, থেকে খাবারের খরচ। অনেক ট্যুরিস্ট স্পটও অনায়াসেই ঘোরা যাবে এই টাকায়। আর এখন তো ভিসা ছাড়াই ভারতীয় পর্যটকদের এই দেশে প্রবেশের অনুমতি দিয়েছে এই দেশের প্রশাসন। থাইল্যান্ড এবং শ্রীলঙ্কার মতো ভিসা ছাড়াই ঘোরা যাবে ভিয়েতনাম।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *