ভারতীয় রেল বিনা টিকিট

বিনা টিকিটে ট্রেনে উঠলেও হবে না শাস্তি! হবে না অন্য কোনো সমস্যাও! ৯৯% মানুষই জানেন না ভারতীয় রেলের এই নতুন নিয়ম! শুধু এই নিয়ম জানলেই কেল্লা ফতে! বিনা টিকিটে ট্রেনে উঠলেও মুকুব হবে শাস্তি! টিকিট ছাড়া ট্রেনে উঠতে চাইলে এখনই জানুন ভারতীয় রেলের এই নিয়ম!

ভারতীয় রেল মানেই আমাদের প্রত্যেক দেশবাসীর কাছে অত্যন্ত গর্বের সম্পদ। প্রতিদিন দেশের এপ্রান্ত থেকে ওপ্রান্তে ছুটে চলেছে অসংখ্য যাত্রীবাহী এবং পণ্যবাহী রেল। ভারতীয় রেলকে বিশ্বের বৃহত্তম রেল নেটওয়ার্ক বলেও বিবেচিত করা হয়। দূরের হোক কিংবা কাজের যেকোনো সফরেই যাত্রীরা চোখ বন্ধ করে ভরসা করেন ভারতীয় রেলের উপর। তাই ভারতীয় রেল আমাদের দেশের লাইফ লাইন।

সময়ের সাথে সাথে বেড়ে চলেছে ভারতীয় রেলের বিস্তৃতি এবং জনপ্রিয়তা। এখন দেশের প্রত্যন্ত এলাকাতেও চলছে রেল নেটওয়ার্ক বিস্তারের কাজ। পরাধীন ভারতে রেল ব্যবস্থা চালু হওয়ার পর থেকে বর্তমান দিনের মধ্যে ঘটে গিয়েছে আমুল পরিবর্তন। এখন ভারতীয় রেল যাত্রীদের সর্বশ্রেষ্ঠ পরিষেবা এবং নিরাপত্তা দিতে এনেছে একগুচ্ছ নিয়ম। বিশেষ করে যে কোন প্রান্ত থেকে ট্রেনে সফর করতে গেলে বাধ্যতামূলক টিকিট ,বিনা টিকিটে ট্রেনে সফর করা আইনত অপরাধ।  এই কথা সকলেই জানেন, কিন্তু জানলে অবাক হবেন ভারতীয় রেলে এমন এক নিয়ম রয়েছে যার ফলে বিনা টিকিটে ট্রেনের সফর করলেও হবে না কোন শাস্তি!

সম্প্রতি ন্যাশনাল ক্রাইম ইনভেস্টিগেশন ব্যুরো সোশ্যাল মিডিয়ায় ভারতীয় রেলের বেশ কিছু নিয়মের কথা জানিয়েছে। যাত্রীরা যদি ওইসব নিয়ম মেনে চলেন তাহলে তারা বিনা টিকিটে ট্রেনে উঠলেও কোনো শাস্তি পাবেন না। কি সেই নিয়ম?

এক্ষত্রে ট্রেনে চড়ার পরই টিটিইর কাছে পৌঁছে যেতে হবে ওই যাত্রীকে। তারপর টিটিইকে টিকিট না কাটার কারণ জানাতে হব। তখন  চলন্ত ট্রেনে ওই টিটিই টিকিট দিয়ে  যাত্রীকে সাহায্য করবেন। তবে এক্ষেত্রে টিকিটের মূল্য ছাড়াও বাড়তি ২৫০ টাকা দিতে হবে। অনেকসময় বাড়তি ২৫০ টাকা নাও নেওয়া হতে পারে।

ট্রেনে উঠে  টিটিইর কাছে টিকিট করালে যাত্রীরা যে সবসময় সিট পাবেন তার কোনো নিশ্চয়তা নেই। টিটিইর কাছে একটি ডিভাইস থাকে, যা প্যাসেঞ্জার রিজার্ভেশন সিস্টেমের সঙ্গে যুক্ত। সেই সিস্টেমে কোন সিট ফাঁকা থাকলে তা দেখে টিটিই যাত্রীকে সেই সিট সহ একটি বৈধ টিকিট দিতে পারেন। তাছাড়া কোন যাত্রীর কাছে যদি  ওয়েটিং লিস্টের টিকিট থাকে, টিটিইকে সেই টিকিট দেখিয়েও সিট ফাঁকা হলে কনফার্ম টিকিট করিয়ে নিতে পারেন।

এছাড়াও রয়েছে আরও একটি সহজ উপায়! সেটি হল UTS অ্যাপ। বহু যাত্রীই এই অ্যাপের  সাহায্যে শেষ মুহূর্তে লোকাল ট্রেনের টিকিট কাটতে পারেন। তবে এই অ্যাপে বর্তমানে যে প্রযুক্তি রয়েছে তাতে নির্দিষ্ট দূরত্ব ছাড়া চলন্ত ট্রেনের টিকিট কাটা যায় না।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *