মহিলা পরিচালিত রেল স্টেশন

পাত্তা পাবে না কোনো পুরুষ! শুধু দেশ নয় মহিলারাই চালান ভারতের এই রেল স্টেশন! ভারতের এই সব রেল স্টেশনগুলিই মহিলা পরিচালিত! মহিলা ছাড়া প্রবেশ করার অনুমতি নেই পুরুষদের!

এখন মেয়েরাই দেশ চালাচ্ছেন! সেখানে রেল স্টেশন চালানো অসম্ভব কিছুই নয়। বর্তমানে আমাদের দেশের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুও একজন মহিলা। আজকের পুরুষতান্ত্রিক সমাজে আজ আর মেয়েরা পিছিয়ে নেই কোনও অংশে  তবে শুধু এ যুগেই নয় প্রাচীন যুগেও বহু মহীয়সী মহিলাদের উদাহরণ রয়েছে যাঁরা এগিয়ে এসেছিলেন দেশের অগ্রগতিতে। কথায় আছে ‘যে রাঁধে, সে চুলও বাঁধে’। তাই ঘর-সংসার সামলানোর পাশাপাশি বাইরের জগতেও দাপিয়ে কাজ করে চলেছেন নারী বাহিনী। তাই এমন কোন খ্যাতি নেই যা এখন মেয়েদের মুকুটে নেই। মহিলারা এখন  দেশ চালানর পাশাপাশি  পাড়ি দিচ্ছেন মহাকাশেও। প্রয়োজনে শত্রুপক্ষের বিরুদ্ধে হাতে তুলে নিচ্ছেন অস্ত্র। আবার অন্নদাত্রী হয়ে লাঙল টানছেন মাঠে।

তাই পেশী থেকে মগজ কোন কিছুতেই পিছিয়ে নেই মেয়েরা। আমাদের দেশে এমন কয়েকটি রেলস্টেশন আছে যেখানে ‘All women Show’. মাল বওয়া থেকে ট্রেন চালানো এমনকি স্টেশন পরিচালনার মতো গুরু দায়িত্ব পালন করছেন মহিলারাই। এই  স্টেশনগুলিতে গেলে মহিলা কুলি তো বটেই সেইসাথে দেখা যাবে স্টেশন সুপার থেকে হেড টিকিট কালেক্টর, স্টেশন মাস্টার থেকে টিকিট রিজার্ভেশন ক্লার্ক, RPF কনস্টেবল সব দায়িত্বই সামলাচ্ছেন মহিলারা।

১) আজনি রেলওয়ে স্টেশন : মহারাষ্ট্রের দিল্লি-চেন্নাই লাইনে অবস্থিত এই আজনি রেলওয়ে স্টেশনটি নাগপুরে অবস্থিত। এটি দেশের তৃতীয় মহিলা পরিচালিত রেলস্টেশন। বৃহত্তম এই স্টেশনে মোট ২২ জন মহিলা কর্মচারী কাজ করেন। এই স্টেশনে প্রতিদিন প্রায় ৬০০০ এর বেশি যাত্রী ওঠানামা করেন।

২) গান্ধী নগর জয়পুর রেলওয়ে স্টেশন: দেশের প্রথম মহিলা পরিচালিত রেল স্টেশন হল রাজস্থানের জয়পুরে অবস্থিত গান্ধীনগর। এই স্টেশনের স্টেশন মাস্টার থেকে টিকিট চেকার সব কর্মচারীই মহিলা। এখানে মোট ৪০ জন মহিলা রেলওয়ে কর্মচারী রয়েছেন।

৩) মাটুঙ্গা রেলওয়ে স্টেশন : মুম্বাইয়ের মাটুঙ্গা রেল স্টেশন সেন্ট্রাল রেলওয়ের অধীনে পড়ে। এই রেল স্টেশনটিও শুধুমাত্র মহিলাদের দ্বারাই পরিচালিত হয়। ২০১৮ সালে লিমকা বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম উঠেছে এই মাটুঙ্গা স্টেশনের। এই স্টেশনে মোট ৪১ জন মহিলা কর্মচারী রয়েছেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *