সোলার কার

তেলের পিছনে আর খরচ হবে না গাছের টাকা! তেল ছাড়াই  গোটা শহর ছুটবে এই গাড়ি! ভারতের প্রথম সৌর চালিত ইলেকট্রিক গাড়ি নিয়ে উৎসাহিত সকলেই! এই দিনেই লঞ্চ হচ্ছে  ভারতের প্রথম ‘সোলার কার’! একবার চার্জ দিলেই গাড়ি ছুটবে ২৫০কিমি!গাড়ি প্রেমীদের জন্য এসে গেল এক সুবর্ণ সুযোগ!  ভারতের এই  সোলার কারের বিশেষত্ব কী? আসুন জানা যাক বিস্তারিত।

কি ভাবছেন সোলার লাইট দেখেছেন, কিন্তু সোলার কার আবার কি? জানলে গর্ব হবে, প্রথমবারের মতো এই সোলার কার তৈরি করে তাক লাগিয়ে দিয়েছে আমাদের দেশ ভারত। যা পেট্রল কিংবা ডিজেল নয়, চলবে শুধু সূর্যের আলোতেই। এমনকি এই গাড়ি চার্জ করতে বিদ্যুতেরও প্রয়োজন হবে না। নতুন এই সোলার কার তৈরি করেছে পুনে ভিত্তিক স্টার্টআপ Vayve Mobility।

ঝক্কি পোহাতে হবে না তেল ভরা কিংবা  ইলেকট্রিক চার্জিং স্টেশনে গিয়ে গাড়ি চার্জ করানোরও। রোদে পার্ক করলেই চার্জ হবে গাড়ি। তাই ছায়া নয় গাড়ি পার্ক করতে সবাই খুঁজবেন সূর্যের আলো। দেশের প্রথম সৌর চালিত ইলেকট্রিক গাড়ি নিয়ে উৎসাহিত সকলেই। এই ইলেকট্রিক গাড়িটি সাইজেও বেশ ছোট। পার্কিং লটে সাধারণ গাড়ির তুলনায় অর্ধেক জায়গা দখল করবে ইভা। তাই ভিড় ট্রাফিক ও ঘিঞ্জি রাস্তার একেবারে আদর্শ এই  ইলেকট্রিক গাড়ি। এই গাড়ির ওজনও অনেক কম মাত্র ৫৫০ কেজি।

 

সব ঠিক থাকলে আগামী বছর অর্থাৎ ২০২৪ সালেই এই গাড়িটি বাজারে চলে আসবে। এই গাড়িতে থাকবে  দুটি দরজা। ২ সিটার হলেও, দুজন প্রাপ্তবয়স্ক মানুষ সহ একজন শিশু মোট ৩ জন আরাম করেই বসতে পারবেন এই গাড়িতে। এই সৌর গাড়িকে চার্জ করতে সাহায্য করে গাড়িতে থাকা ১৫০ ওয়াট রেটেড সোলার প্যানেল। যার সাহায্যে গাড়িটি প্রতিদিন ১০ থেকে ১২ কিলোমিটার রেঞ্জ পেতে পারে। মাত্র একবার ফুল চার্জ দিলেই এই গাড়ি  নিশ্চিন্তে পাড়ি দিতে পারবে ২৫০ কিলোমিটার পথ। সংস্থার তরফে জানানো হয়েছে, চার্জিং স্টেশনের পাশাপাশি গাড়িটি চলমান অবস্থাতেও চার্জ হতে পারে।

এই Eva গাড়িতে যে সোলার প্যানেল রয়েছে তা সূর্যের আলো থেকে গাড়িতে বিদ্যুৎ সরবরাহ করে। এই প্যানেলগুলি গাড়িকে প্রতিদিন ১০ থেকে ১২ কিলোমিটার দৌড়াতে সাহায্য করে। এছাড়াও এই গাড়িতে অতিরিক্ত  একটি ১৪ কিলোওয়াট ব্যাটারি রয়েছে যা ফুল চার্জ দিলে ২৫০ কিলোমিটার পর্যন্ত যেতে পারে। গাড়িটির সর্বোচ্চ গতি ঘণ্টায় ৭০ কিলোমিটার।  চার ঘণ্টার মধ্যেই এই গাড়ির ব্যাটারি পুরো চার্জ দেওয়া  যায়। Vayve Eva-র গাড়ির ডিজাইন দেখতে সাধারণ গাড়ির থেকে একেবারে আলাদা। এছাড়া গাড়িটিতে অ্যারো কভার চাকা এবং এলইডি লাইটবার রয়েছে।

রয়েছে একটি মনোকোক চেসিস, যা এটিকে শক্তিশালী করে তোলে। এখানেই শেষ নয়, চালকের নিরাপত্তার জন্য রয়েছে এয়ারব্যাগও। তবে এই গাড়িটি এখনও ভারতের বাজারে  আসেনি। গাড়িটি লঞ্চ হওয়ার পরেই -এর দাম জানা যাবে। সব ঠিক থাকলে আগামী বছর  ভারতের বাজারে চলে আসবে এই সৌর গাড়ি।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *