এখনো মাটির বিস্কুট খেয়ে বেঁচে আছেন এই অঞ্চলের মানুষ! ভাত, ডাল, রুটি এখানকার সব মাটির তৈরি!

এখনো মাটির বিস্কুট খেয়ে বেঁচে আছেন এই অঞ্চলের মানুষ! ভাত, ডাল, রুটি এখানকার সব মাটির তৈরি!

এখনো মাটির বিস্কুট খেয়ে
বেঁচে আছেন এই অঞ্চলের মানুষ!

ভাত, ডাল, রুটি
এখানকার সব মাটির তৈরি!

এই অঞ্চলের প্রত্যেকটি মানুষ
ভয়ংকরভাবে মাটিখোর!

এদের মাটি খাওয়ার কারণ জানলে,
শিউরে উঠবেন!!

বিশ্বের ঠিক কোন অঞ্চলে ঘটে
এমন আজব কাণ্ড?

কথায় বলে, অন্ন-বস্ত্র-বাসস্থান ছাড়া জীবনধারণ সম্ভব নয়। এগুলিকে বলা হয় বাঁচার মৌলিক অধিকার। তবে এমন দেশ রয়েছে যেখানে অন্ন বা খাদ্য হিসেবে উঠে এসেছে এর অদ্ভুত বিষয়বস্তুর নাম। হ্যাঁ বিশেষ এই দেশের মানুষরা খাদ্য বা অন্ন হিসেবে গ্রহণ করেন মাটি। চমকানোর মতো কথা হলেও এটিই সত্যি। সাধারণত জল, বায়ু, খাদ্য, মাটি ও অগ্নি একটি জীবনের জন্য অপরিহার্য উপাদান। তবে মাটিকে খাদ্য হিসেবে গ্রহণ করা সত্যি অবিশ্বাস্য।

জানা যায়, ক্যারিবিয়ান মাইতি শহরের লোকেরাই ঘটান এই কাণ্ড, খাদ্য হিসেবে গ্রহণ করেন মাটি। আসলে এই স্থানের অর্থনৈতিক পরিকাঠামো এতটাই দুর্বল যে, তাদের টাকা দিয়ে খাবার কেনার সামর্থ্য নেই। তাই জন্ম থেকেই তারা খাদ্যের জন্য মাটির উপর নির্ভরশীল। পেটের ক্ষুধা নিবারনের জন্য তারা বেছে নিয়েছেন এক অভিনব পন্থা।

সাধারনত স্থানীয় পার্বত্য গাত্র অঞ্চলের থেকে শক্ত মাটি সংগ্রহ করে আনেন তারা। এরপর সেই শক্ত মাটিতে জল দিয়ে নরম করে তার সঙ্গে অল্প অল্প নুন ও তেল মিশিয়ে সেটিকে দেন বিস্কুট ও রুটির আকার । এরপর এগুলিকে রোদে শুকাতে দেন। ভালোভাবে শুকিয়ে গেলেই নানান ভাবে তারা এই খাদ্য গ্রহণ করে থাকেন। তবে জন্ম থেকেই এই খাদ্য গ্রহণের ফলে তাদের শরীরেও পড়েনি কোনরূপ বিরূপ প্রতিক্রিয়া। বাচ্চা-বুড়ো সকলেই দিব্যি আছেন মাটি খেয়ে। সবশেষের বলতেই হয় সত্যি সেলুকাস ! কি বিচিত্র এই দুনিয়া।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *