অ্যানিম্যালের “জামাল কুদু” গানে রিলিস বানাচ্ছেন? জানেন এই ভাইরাল গানটির আসল অর্থ কি?

অ্যানিম্যালের “জামাল কুদু” গানে রিলিস বানাচ্ছেন? জানেন এই ভাইরাল গানটির আসল অর্থ কি?

অ্যানিম্যালের “জামাল কুদু”
গানে রিলিস বানাচ্ছেন?

জানেন এই ভাইরাল গানটির
আসল অর্থ কি?

কিভাবে এত জনপ্রিয়
হয়ে উঠলো?

বিদেশ থেকে ধার করা হয়েছে
এই গান!

ভারতের সঙ্গে কোনো
যোগসূত্রই নেই!

দেখুন “জামাল কুদু” গানের
পেছনে থাকা, আসল সত্য!

ফেসবুক হোক বা ইনস্টাগ্রাম সামাজিক মাধ্যমে গেলেই যেন একটাই গান! “জামাল কুদু”, “জামাল কুদু” গানের তালে মোহিত গোটা নেট দুনিয়া। সম্প্রতি মুক্তিপ্রাপ্ত বলিউডের অ্যানিম্যাল সিনেমায় ব্যবহৃত হয়েছে এই জামাল কদু গানটি। অ্যানিম্যাল সিনেমার চিত্রনাট্য যতই সমালোচিত হোক না কেন, সেই সমস্ত কিছুকে ছাপিয়ে গিয়েছে অনিম্যাল সিনেমার এই জামাল কুদু গানটি। এনিমেল সিনেমায়, ববি দেওলের এন্ট্রি দৃশ্যে এই গানটি বাজানো হয়েছে। এরপর ট্রেন্ডিং তালিকার একেবারে শীর্ষে উঠে আসে জামাল কুদু।

এই গান নিয়ে মারাত্মক হুলস্থুল পড়ে গেলেও, এই গানটি আসলে ভারতীয় কোন গানই নয়। এই গানটির সঙ্গে ভারতের দূর দূরান্তেও কোন সম্পর্ক নেই। এটি মূলত একটি ইরানের লোকসংগীত। জামাল কুদু গানটি প্রায়ই অর্ধ শতাব্দীর আগে প্রথমবার গাওয়া হয়েছিল। তথ্যসূত্রে জানা গিয়েছে ১৯৫০ সাল নাগাদ দক্ষিণ ইরানের খারাজেমি গার্লস হাই স্কুলে প্রথমবার একদল তরুণী এই গানটি গেয়েছিল। এই গানটি সম্পর্কে আরও একটি তথ্য হলো এটি ইরানের গান হলেও এর সঙ্গে পারস্যের সংস্কৃতি ওতপ্রোতভাবে জড়িত। ইরানের বিয়ের আসরে এই গানটি গাওয়ার রেওয়াজ রয়েছে। এনিম্যাল সিনেমাতেও ববি দেওলের বিয়ের দৃশ্য দেখানোর সময় এই গানটিকে দেখানো হয়। মূলত বিদেশ থেকে ধার করে বলিউডে প্রথমবার এই গানটি দেখানো হয়েছে।

এই গানটির অর্থ কি জানেন?

অ্যানিম্যাল সিনেমায় দেখানো জামাল-কুদু গানটি একজন প্রেমিকার অনুভূতি নিয়ে তৈরি। এই গানের মধ্য দিয়ে একজন প্রেমিকা তার ভালোবাসার মানুষের প্রতি তার অনুভূতি ব্যক্ত করছে। Animal সিনেমায় এই গানটি যেটুকু ব্যবহার করা হয়েছে তার অর্থ –

” আমার প্রিয় প্রেমিক,,, তুমি আমার ভালোবাসা, তুমি আমার মন নিয়ে খেলা করো না,, আমায় অবহেলা করো না,,, তুমি আমায় ছেড়ে একটি নতুন অধ্যায় শুরু করবে,,,, আর আমি এদিকে তোমার বিরহে পাগল প্রায়,,, ও আমার প্রিয়,, আমার ভালোবাসা, আমায় ছেড়ে যেও না”””

কিভাবে ভাইরাল হল এই গান?

গানটি প্রথমদিকে নেটিজেনদের নজরে পড়েনি। এই গানটিকে ভাইরাল করেছেন এনিমেল সিনেমার অভিনেতা ববি দেওল। তিনি অ্যানিম্যাল সিনেমার নির্মাতাদের উৎসর্গ করে জামাল কুদু গানটি তার ইনস্টাগ্রাম হ্যান্ডেলে শেয়ার করেন। আর এরপর কি হয়েছে সেটা তো আপনারা জানেন। ঝড়ের গতিতে ভাইরাল হয়ে যায় গানটি। ৬ ডিসেম্বর টি সিরিজ তাদের ইউটিউব পেজে এই গানটির সম্পূর্ণ ভার্সন আপলোড করেন। গানটি পরিচালনা করেছেন সংগীত পরিচালক হর্ষবর্ধন রামেশ্বর।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *