অযোধ্যার রাম মন্দিরের পুজো করবেন পিএইচডি পড়ুয়া মোহিত পান্ডে! জানেন কে এই মোহিত পান্ডে?

অযোধ্যার রাম মন্দিরের পুজো করবেন পিএইচডি পড়ুয়া মোহিত পান্ডে! জানেন কে এই মোহিত পান্ডে?

অযোধ্যার রাম মন্দিরের পুজো করবেন
পিএইচডি পড়ুয়া মোহিত পান্ডে!

জানেন কে এই মোহিত পান্ডে?

কিভাবে তিনি রাম মন্দিরের
পুরোহিত হলেন?

কোন যোগ্যতায়
নেওয়া হল তাকে?

কত টাকা বেতন পাবেন?

জেনে নিন বিস্তারিত

অবশেষে বেছে নেওয়া হলো রাম মন্দিরের পুরোহিত। হাজার হাজার পুরোহিতের মধ্য থেকে ইন্টারভিউয়ের মাধ্যমে, সর্বশ্রেষ্ঠ পুরোহিতকে বেছে নিল রাম মন্দির ট্রাস্ট কর্তৃপক্ষ। ভগবান রামলালার পূজার জন্য যে পুরোহিতকে বেছে নেওয়া হয়েছে তার নাম মোহিত পান্ডে। যেহেতু রামমন্দির উদ্বোধন আর বেশি দিন বাকি নেই, তাই পুরোহিত সিলেকশন প্রক্রিয়া সম্পন্ন করে ফেলা হয়েছে। সূত্রের খবর, রাম মন্দিরের পুরোহিত হওয়ার জন্য প্রায় তিন হাজার পূজারী ইন্টারভিউ দিয়েছেন। তাদের মধ্যে থেকে ২০ জনকে শর্টলিস্ট করা হয়। আর এই কুড়িজনের মধ্য থেকে প্রথম পছন্দ ছিলেন মোহিত পান্ডে। এখনো পর্যন্ত বাকি সমস্ত পুরোহিতকে ছাপিয়ে গিয়েছেন মোহিত পান্ডে। মোহিতের পূজা আর্চা করার ধরন এবং ভগবানের প্রতি অগাধ ভক্তিরুপ, রাম মন্দিরের কর্তৃপক্ষদের আকৃষ্ট করেছে। রামলালার সেবার জন্য মোহিত পান্ডেকেই আদর্শ সেবক বলে মনে করছেন রামমন্দিরের ট্রাস্ট কর্তৃপক্ষ। অন্যান্য পুরোহিতদের থেকেও মোহিতের মন্ত্র উচ্চারণ এবং আরতী করার ধরনও অনেক বেশি নজরকাড়া হয়েছে বলেও জানা গিয়েছে।

এক নজরে দেখুন মোহিত পাণ্ডের শিক্ষাগত যোগ্যতা –

আপনারা যদি ভাবেন মোহিত পান্ডে নিতান্তই একজন পুরোহিত তা কিন্তু নয়। মোহিত উত্তরপ্রদেশের দুধেশ্বরনাথ বৈদ্য বিদ্যাপীঠের ছাত্র। সেখান থেকেই তিনি সাত বছর পর্যন্ত সামবেদের উপর শিক্ষা লাভ করেছেন। ভাবতে পারছেন, সামবেদের মতন বেদের একটি কঠিন অধ্যায়ের উপর তিনি রীতিমতো দক্ষতা অর্জন করে ফেলেছেন। সামবেদ চর্চা করার ক্ষমতা সকল মানুষের থাকে না। অনেক ধৈর্য এবং প্রখর বুদ্ধিমত্তা থাকলেই সামবেদ চর্চা করা সম্ভব হয়। সামবেদ এর উপর দক্ষতা অর্জনের পর মোহিত পান্ডে তিরুপতি পাড়ি দেন। সেখানে গিয়ে তিনি আচার্য ডিগ্রি লাভ করেন। এখানেই শেষ নয় আচার্য ডিগ্রী পেয়ে যাওয়ার পর, বর্তমানে তিনি পিএইচডির প্রস্তুতি নিচ্ছেন। মোহিত পাণ্ডের ঝুলিতে একাধিক বড় বড় স্বীকৃতি ও রেকর্ড রয়েছে। পিএইচডির প্রস্তুতি চলাকালীন তিনি রাম মন্দিরের পুরোহিত হওয়ার জন্য আবেদন করেন। নিজের প্রতিভা এবং সৌভাগ্যের যে ব্যক্তি নেই সিলেক্ট হন। জানি তিনি ব্যাপক উচ্চশিত। বর্তমানে মোহিত পাণ্ডে সমেত শর্ট লিস্টেড হওয়া বাকি ১৯ জনকে , রাম মন্দিরের তরফ থেকে ছয় মাসের ট্রেনিং দেওয়া হচ্ছে।

রাম মন্দিরের পুরোহিত হওয়ার যোগ্যতাগুলো কি কি দেখুন –

রাম মন্দিরের পুরোহিত হওয়া একেবারেই মামার বাড়ির আবদার নয়। যথেষ্ট পরিশ্রমি এবং জ্ঞানীগুণী হলে তবেই, রাম মন্দিরের পুরোহিত হতে পারবেন। রাম মন্দিরের পুরোহিত পদে আবেদন করতে চাইলে আবেদনকারীর বয়স ২০ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। প্রত্যেক আবেদনকারীকে শ্রীরামনন্দনীয় দীক্ষা নিতে হবে। প্রত্যেক আবেদনকারীকে সঠিক এবং স্পষ্টভাবে মন্ত্র উচ্চারণ এবং ভক্তিভরে ভগবানের আরতি করা জানতে হবে। আর অবশ্যই আবেদনকারীকে গুরুকুল শিক্ষা পদ্ধতিতেই শিক্ষিত হতে হবে। অর্থাৎ কোনও সাধারণ স্কুল বা কলেজ থেকে পড়াশোনা করলে চলবে না। পুরোহিত হওয়ার শিক্ষা প্রতিষ্ঠান থেকেই শিক্ষিত হতে হবে। এই সমস্ত যোগ্যতা মোহিত পাণ্ডের মধ্যে রয়েছে। এমনটাই মনে করছেন, রাম মন্দিরের ট্রাস্ট কমিটি। পুজোয় নিয়োজিত প্রাণ, কম কথা বলা মোহিতের মধ্যে একজন দক্ষ পুরোহিত হওয়ার সমস্ত গুণাবলী রয়েছে।

রাম মন্দিরের পুরোহিতদের বেতন কত হবে?

রাম মন্দিরের পুরোহিতদের বেতন মাসে ১৫ হাজার ৫০০ টাকা দিয়ে শুরু হবে। এরপর অভিজ্ঞতা এবং পদোন্নতির মাধ্যমে ধীরে ধীরে বেতনের অংক বাড়বে। বেতনের অংক ৩২ হাজার ৯০০ টাকা পর্যন্ত যেতে পারে। এত গেলো প্রধান পুরোহিতের বেতন। যারা সহকারি পুরোহিত থাকবেন তাদের বেতনও ২০ হাজার টাকার কাছাকাছি থাকবে। মোটামুটি যে পুরোহিত যত ভালো পুজো করবেন তাদের বেতন তত বাড়বে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *