এফডি

SBI থেকে HDFC কোন ব্যাঙ্কে ৫ বছরের এফডি করবেন ভবছেন? জানেন কোন ব্যাঙ্কের এফডি থেকে পাওয়া যাবে সবচেয়ে বেশি সুদ?কোন ব্যাঙ্কে ৫ বছরের এফডি করা সবচেয়ে বেশি লাভজনক জানেন? কোন ব্যাংকের এফডি থেকে দেশের প্রবীণ নাগরিকরা সবচেয়ে  বেশি লাভবান হয় জানেন?

কষ্ট করে উপার্জিত টাকা জমানোর জন্য প্রায় সকলেই ব্যাঙ্ক হোক বা পোস্ট অফিসে ফিক্সড ডিপোজিট করে থাকেন ৷ এর মাধ্যমে শুধু টাকা সঞ্চয় নয়, ভালো আয় করারও সুযোগ থাকে। তাই প্রবীণ নাগরিকদের কাছে তো বটেই অন্যান্য বিনিয়োগকারীদের কাছেও বিনিয়োগের জন্য অন্যতম পছন্দ ফিক্সড ডিপোজিট।

এই বিনিয়োগে ঝুঁকি কম, তাই নিশ্চিন্তে টাকা বিনিয়োগ করা যায়। ফিক্সড ডিপোজিট-এর উপর দেওয়া সুদের হার বিনিয়োগ কারীদের একটি নির্দিষ্ট সময়ের মধ্যেভালো রিটার্ন পেতে সাহায্য করে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নতুন আর্থিক নীতির ফলে এটি আরও লাভজনক হয়ে গিয়েছে। এতে সবচেয়ে বেশি লাভ হয় প্রবীণ নাগকরিকদের। সরকারি ও বেসরকারি ব্যাঙ্ক এক্ষেত্রে ব্যাপক হারে সুদ দিচ্ছে। আসুন জানা যাক কোন কোন ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিট স্কিমে কত সুদ দিচ্ছে?

বিশেষ করে ৫ বছরের এফডি প্ল্যানগুলিতেই পাওয়া যায় সবচেয়ে বেশি সুদ। ভারতের বিভিন্ন ব্যাংকের এফডিতে সুদের হার আলাদা হয়ে থাকে। আসুন জানা যাক কোন ব্যাঙ্কে ৫ বছরের জন্য ফিক্সড ডিপোজিট করা বেশি লাভজনক? আসুন দেখে নেওয়া যাক ভারতের কয়েকটি বিখ্যাত ব্যাঙ্কের সেরা অফারগুলি  .

এইচডিএফসি ব্যাঙ্কের ৫-বছরের এফডি রেট

এইচডিএফসি ব্যাঙ্কে ৫ বছরের জন্য ফিক্সড ডিপোজিট করলে প্রতি বছর ৭ শতাংশ হারে সুদ পাওয়া যায়। তবে প্রবীণ নাগরিকদের সুদের হার বেশি হয়। বয়স্কদের জন্য এই ব্যাঙ্ক বার্ষিক ৭.৫ শতাংশ হারে সুদ দেয়।

অ্যাক্সিস ব্যাঙ্কের-এর ৫-বছরের এফডি রেট

৫ বছরের ফিক্সড ডিপোজিটে অ্যাক্সিস ব্যাঙ্ক প্রতি বছর ৭ শতাংশ হরে সুদ দেয়। তবে সিনিয়র সিটিজেনরা এক্ষেত্রে বছরে ৭.৭৫ শতাংশ হারে সুদ পান।

আইসিআইসিআই ব্যাঙ্কের ৫-বছরের এফডি রেট

এরপরেই রয়েছে আইসিআইসিআই ব্যাঙ্ক। এই ব্যাংকে ৫ বছরের ফিক্সড ডিপোজিট করলে  প্রতি বছর ৬.৯ শতাংশ হারে সুদ পাওয়া যাবে। তবে সিনিয়র সিটিজেনরা এক্ষেত্রে বার্ষিক ৭.৫ শতাংশ হারে সুদ পেয়ে থকেন।

এসবিআই-এর ৫-বছরের এফডি রেট

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া বা এসবিআই ৫ বছরের ফিক্সড ডিপোজিটের জন্য বার্ষিক ৬.৫ শতাংশ হারে সুদ দিয়ে থাকে। তবে সিনিয়র সিটিজেনদের সুদের হার আরও বেশি হয়। এক্ষেত্রে তাঁদের বার্ষিক সুদের হার হয় ৭.৫ শতাংশ।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *