যখন তখন তুলসীপাতা ছিঁড়ছেন? জানেন? নিজের অজান্তে, কি মারাত্মক বিপদ ডেকে আনছেন?

যখন তখন তুলসীপাতা ছিঁড়ছেন? জানেন? নিজের অজান্তে, কি মারাত্মক বিপদ ডেকে আনছেন?

যখন তখন তুলসীপাতা ছিঁড়ছেন? জানেন? নিজের অজান্তে, কি মারাত্মক বিপদ ডেকে আনছেন? ভুলেও আর ইচ্ছেমত তুলসী পাতা ছিড়বেন না! নইলে এই তুলসী গাছই আপনাকে পথের ভিখারি বানাবে!! রেগে মেগে চলে যাবে মা লক্ষ্মী!! তুলসী পাতা ছেড়ার সঠিক নিয়ম-কানুন গুলো জেনে নিন …………………………. হিন্দু ধর্মে তুলসী গাছের পুজো করা হয়ে থাকে। শাস্ত্রমতে তুলসী গাছে বিপুল পরিমাণ শক্তি রয়েছে। প্রচলিত বিশ্বাস, তুলসী গাছে স্বয়ং মা লক্ষ্মী এবং ভগবান শ্রী কৃষ্ণ একসঙ্গে বসবাস করেন। ধর্মীয় দিক থেকে তুলসী পাতার অনেক তাৎপর্য রয়েছে। তুলসী পাতা যখন তখন, যেমন তেমন করে গাছ থেকে ছেড়া যায় না। নিয়ম না মেনে নিজের মন মর্জি মতন, তুলসী পাতা ছিঁড়লে, ঘোর অনিষ্ট হয়। চরম দুর্ভোগ পোহাতে হয়। দেখুন, তুলসী পাতা ছেড়ার ধর্মীয় নিয়মকানুনগুলো কি কি –

১, তিথি মেনে তুলসী পাতা ছিরুন – তুলসী পাতার তোলার জন্য নির্দিষ্ট কিছু তিথি নক্ষত্র রয়েছে। শাস্ত্রমতে সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণের দিন ভুলেও তুলসী গাছের পাতায় হাত দেবেন না। এই দুটো তিথিতে কক্ষনো তুলসী পাতা ছিড়তে নেই। এছাড়াও একাদশী, সংক্রান্তি এবং দ্বাদশীর দিন তুলসী গাছ থেকে পাতা ছিঁড়তে বারণ করা হয়েছে।

২, সপ্তাহের এই দিন তুলসী পাতা ছিড়বেন না – শাস্ত্রমতে সপ্তাহের সাত দিনই তুলসী পাতা তোলা যায় না। বিশেষ করে মঙ্গলবার, বৃহস্পতিবার এবং রবিবার এই তিন দিন তুলসী পাতা কখনোই ছিঁড়বেন না। এমনকি এই তিন দিন তুলসী গাছে জল দেওয়াও ঠিক নয়।

৩, নখ দিয়ে তুলসীপাতা স্পর্শ করবেন না – শাস্ত্রে তুলসী পাতা স্পর্শ করার কিছু বিধি নিষেধ রয়েছে। সনাতন ধর্মমতে তুলসী পাতা কখনো নখ দিয়ে স্পর্শ করবেন না। নীতি অনুযায়ী তুলসী পাতা ছেড়ার আগে ভালো করে গঙ্গার জল দিয়ে হাত ধুতে হয়। এরপর তুলসী গাছের ওপর কিছুটা গঙ্গার জল ছিটিয়ে দিতে হয়। তারপর আস্তে করে তুলসী পাতা ছিড়তে হয়। এভাবে তুলসী পাতা ছিঁড়লে, তুলসী দেবী এবং মা লক্ষ্মী সদা প্রসন্ন থাকবেন।

৪, বাসি কাপড়ে তুলসী পাতায় হাত দেবেন না – অনেকেই নিয়ম নীতির তোযাক্কা না করেই বাসি কাপড়ে তুলসী গাছে হাত দিয়ে দেন। অর্থাৎ স্নান না করেই পুরনো জামা পরেই তুলসী পাতা ছিঁড়ে ফেলেন। পন্ডিত মশাইরা বলছেন এটি করলে তুলসী দেবী অত্যন্ত ক্ষুব্ধ হন। তুলসী পাতা ছেড়ার আগে অবশ্যই স্নান করে নিন। তারপর শুদ্ধ হয়ে, গায়ে হালকা গঙ্গার জল ছিটিয়ে, পরিষ্কার জামা কাপড় পড়ে তুলসী পাতা ছিরুন।

এই নিয়মগুলি মেনে তুলসী পাতা ছিড়লে তুলসী দেবী সদা প্রসন্ন থাকেন এবং দুহাত ভরে আশীর্বাদ দেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *