চিনি

মিষ্টি প্রেমীরা সাবধান! রোজ খাওয়ার পাতে মিষ্টি স্বাস্থ্যের জন্য কতটা বিপজ্জনক জানেন? এক মাস চিনি ছাড়লেই হার্ট, লিভার হয়ে যাবে ছোটবেলার মতো সুস্থ! ওষুধ ছাড়াই সুস্থ হবে শরীর! কাজ দেবে ম্য়াজিকের মতো। জানুন বিস্তারিত।

আট থেকে আশি খাবারের শেষ পাতে মিষ্টি  ভালোবাসেন সকলেই। অনেকে আবার খাবারের তরকারিতেও মিষ্টি দিয়ে থাকেন। বিশেষ করে ভোজন রসিক বাঙালির  কাছে মিষ্টি মানেই গালভর্তি স্বর্গ। বাঙালিদের কাছে মিষ্টি খাওয়ার জন্য বিশেষ কোন উৎসবের প্রয়োজন হয়। তাই প্রত্যেক বাঙালি বাড়িতে ফ্রিজ খুলেই পাওয়া যাবে মিষ্টি। কিন্তু মিষ্টি প্রেমীদের এবার সাবধান হওয়ার পালা। কারণ সম্প্রতি এক  গবেষণা বলছে বেশি মিষ্টি খাওয়ার অর্থ নিজে থেকেই বিভিন্ন রোগ ডেকে আনা।  তাই স্বাস্থ্যের কথা ভেবেই  এবার মিষ্টি খাওয়া এড়িয়ে চলা উচিত।

বেশি চিনি খাওয়ার ফলে স্থূলতা, ফ্যাটি লিভার, টাইপ-২ ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হার্ট অ্যাটাক, করোনারি আর্টারি ডিজিজ এবং ট্রিপল ভেসেল ডিজিজের ঝুঁকিও বেড়ে যায়। তাই এক মাস চিনি না খেলেই দেখবেন নিয়ন্ত্রণে চলে আসবে বহু রোগ ।

৩০ দিন চিনি না খেলে কী কী লাভ হবে?

ব্লাড সুগার নিয়ন্ত্রণে

৩০ দিন চিনি না খেলে রক্তের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে থাকবে। চিনি না খেলে টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকিও নিয়ন্ত্রণ করা যায়। একবার চিনি খাওয়ার অভ্যাস ছাড়তে পারলে আর চিনি খাওয়ার ইচ্ছা হবে না।

ওজন কমবে

কম চিনির খাবার খেলে কিংবা চিনি খাওয়া ছেড়ে দিলে শরীরের ক্যালোরি কমে যাবে। মিষ্টি বেশি খেলে পেট ও কোমরে চর্বি জমে। তাই একবার চিনি খাওয়া ছেড়ে দিয়েই দেখুন, ওজন কমবে দ্রুত। মিষ্টিতে প্রোটিন, ফাইবার এবং পুষ্টিরও অভাব থাকে।

হার্ট সুস্থ থাকবে

চিনি খাওয়া ছাড়তে পারলে তা হার্টের জন্য খুব উপকার হবে। চিনি যখন চর্বিতে রূপান্তরিত হয়, তখন রক্তে খারাপ কোলেস্টেরল তৈরি হয়। এরফলে বেড়ে যায় রক্তচাপও। যা হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়। কারণ এক্ষেত্রে রক্ত হার্টে পৌঁছাতে অনেক বেশি পরিশ্রম করতে হয়।

দাঁতের স্বাস্থ্য ভাল রাখে

চিনি যুক্ত খাবার দাঁতের জন্য খুবই ক্ষতিকর। বিশেষ করে মিষ্টি জাতীয় খাবার আমাদের মুখগহ্বর ও মাড়ির বিভিন্ন রোগের ঝুঁকি বাড়ায়। শিশু ও প্রাপ্তবয়স্কদেরও মুখের স্বাস্থ্য খারাপ করে চিনি। তাই দাঁত ভালো রাখতে চিনি থেকে দূরত্ব বজায় রাখুন।

লিভারের উপকারিতা

লিভারের ওপরেই নির্ভর করে আমাদের সুস্বাস্থ্য। লিভার ভালো থাকলে শরীরও পুরো সুস্থ থাকে। কিন্তু বেশি চিনি খেলে নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজও হতে পারে। তাই লিভার সুস্থ রাখতে একটানা ৩০ দিন ‘নো সুগার চ্যালেঞ্জ’ গ্রহণ করলেই পাবেন দারুন রেজাল্ট।

এনার্জি বাড়ে

চিনি খাওয়া বন্ধ করলে নিজে থেকেই শরীরের এনার্জি বেড়ে যাবে। সারাদিন শরীরের ক্লান্তিভাব কমবে। তাই শরীর সুস্থ আর ফিট রাখতে  চিনি খাওয়া ছেড়ে দিলেই লক্ষ্য করবেন বিরাট বদল।

ত্বক ভাল থাকে

অনেকেই দাবি করেন  চিনি খাওয়া ছেড়ে দিতে পারলে ত্বকের ঔজ্জ্বল্য বাড়ে। তাছাড়া ব্রণও অনেক কমে যায়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *