‘বিশ্বগুরু’ মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুকুটে জুড়লো আরও এক সেরার শিরোপা! আবারও  বিশ্বসেরা নেতা তিনি! ভারতের প্রধানমন্ত্রীই হলেন ওয়ার্ল্ডস বেস্ট লিডার! জনপ্রিয়তার নিরিখে পিছনে ফেললেন বাইডেন-সুনককে! সবচেয়ে বেশি জনসমর্থন নিয়ে  ‘বিশ্বগুরু’ মোদী।

বিশ্বের দরবারে উজ্বল হল ভারতের মুখ। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় নেতার শিরোপা উঠল মোদির মুকুটে। তাই মোদীই ‘ওয়ার্ল্ডস বেস্ট লিডার’। ফের একবার ৭৬ শতাংশ জনসমর্থন নিয়ে তিনিই ‘বিশ্বগুরু’। এমনটাই দাবি মার্কিন যুক্তরাষ্ট্রের মনিটরিং কনসালট্যান্ট সংস্থার। সদ্য প্রকাশ্যে আসা একটি সার্ভে রিপোর্ট বলছে বিশ্বনেতাদের মধ্যে মোদীই সবচেয়ে জনপ্রিয়। আর এই ফলাফল এমন সময় যখন পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের সেমিফাইনালে জিতে গেরুয়া বলয়ে অব্যাহত মোদী ম্যাজিক।

চলতি বছরের ২৯ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত যে সমীক্ষা হয়েছে তাতে অংশ নিয়েছে মোট ২২টি দেশ। ফলাফল প্রকাশ্যে আসতেই দেখা গেল ৭৬ শতাংশ রেটিং পয়েন্ট নিয়ে বিশ্ব সেরা এই রাষ্ট্রনেতাদের তালিকায় জ্বলজ্বল করছে একটাই নাম। তিনি হলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাই ‘গ্লোবাল লিডার অ্যাপ্রুভাল রেটিং ট্র্যাকার’ বলছে ৭৬ শতাংশ ভারতীয়দেরই বিশ্বাস আছে ‘ব্র্যান্ড’ মোদির ওপর। এছাড়া সমীক্ষায় অংশ নেওয়া মাত্র ১৮ শতাংশ ভারতীয়রা মনে করেন মোদী নেতৃত্ব দেওয়ার যোগ্য নন। তবে ৬ শতাংশ মানুষ ভোট দেননি কোনওদিকেই। তবে এই প্রথম নয়, আগেও  মার্কিন যুক্তরাষ্ট্রের এই সংস্থার সমীক্ষা রিপোর্টে প্রথম হয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আন্তর্জাতিক সমীক্ষার এই তালিকায় নরেন্দ্র মোদীর পরেই ৬৬ শতাংশ মানুষের সমর্থন নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট অ্যান্দ্রে ম্যানুয়েল লোপেজ। ৫৮ শতাংশ জনসমর্থন নিয়ে তৃতীয় স্থানে আছেন সুইজারল্যান্ডের রাষ্ট্রপতি অ্যালাইন বারসেট। চতুর্থ স্থানে থাকা ব্রাজিলের রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভা ৪৯ শতাংশ সমর্থন পেয়েছেন। ৪১ শতাংশ জনসমর্থন নিয়ে পঞ্চম স্থানে রয়েছেন ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। তাঁর পরেই ৩৭ শতাংশ সমর্থন নিয়ে ষষ্ঠ স্থানে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে এই তালিকায় সবচেয়ে পিছিয়ে রয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ৩১ শতাংশ মানুষের সমর্থন। তবে প্রথম দশে স্থান হয়নি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের।

 


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *