গায়ের গন্ধ

গায়ের গন্ধ শুঁকেই হয় প্রেম! একথা আমরা নয় বলছে ফ্রন্টিয়ার্স ইন সাইকোলজি মেডিকেল জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা! শুনতে অবাক লাগলেও এমনটাই দাবি বিজ্ঞানীদের! গায়ের গন্ধ শুঁকেই মহিলারা বুঝে যান কোন পুরুষ সিঙ্গেল! প্রকাশ্যে আসতেই শোরগোল ফেলে দিল এই গবেষণা!

পুরুষদের গায়ের গন্ধ শুঁকেই নাকি প্রেমে পড়েন নারীরা! সম্প্রতি এক সমীক্ষায় এমনই দাবী করা হয়েছে। প্রত্যেক পুরুষের দেহে নাকি  এক বিশেষ গন্ধ থাকে। আর মজার বিষয় হচ্ছে অবিবাহিত পুরুষদের তুলনায় সিঙ্গেল পুরুষদের গায়ে এই গন্ধের  মাত্রা অনেক বেশি থাকে। তাই গায়ের গন্ধ শুঁকেই নাকি মহিলারা বুঝে যান কোন পুরুষ সিঙ্গেল আর কোন পুরুষ বিবাহিত!

শুনতে অবিশ্বাস্য লাগলেও সম্প্রতি এমনই দাবি করা হয়েছে ফ্রন্টিয়ার্স ইন সাইকোলজি মেডিকেল জার্নালে প্রকাশিত একটি সমীক্ষায়। এই সমীক্ষার দাবি বিবাহিত পুরুষদের তুলনায় অবিবাহিত পুরুষদের গায়ে বেশি গন্ধ পাওয়া যায়। সিঙ্গেল পুরুষদের শরীরের এই বিশেষ  বৈশিষ্ট্যই মহিলাদের কাছে বিশেষ সংকেত পাঠাতে সাহায্য করে। বেশিরভাগ মেয়েই  নাকি অজান্তে শরীরের গন্ধ শুঁকেই  নিজের প্রেমিক বেছে নেন।

গবেষণা থেকে জানা যাচ্ছে যৌনতার কারণে সিঙ্গেল পুরুষদের দেহে বিবাহিত পুরুষদের তুলনায় টেস্টোস্টেরনের মাত্রা বেশি থাকে। আসলে সঙ্গীর সাথে সম্পর্কে তৈরী হওয়ার পরেই পুরুষদের যৌন হরমোনের মাত্রা হ্রাস পেতে শুরু করে।বয়সের সাথে পুরুষের শরীরে টেস্টোটেরন হরমোন কমতে থাকে। ৪০ পেরোনো বিবাহিত পুরুষরাও-এর শিকার হন। কারণ তখন তাদের কাছে পরিবার আর  সন্তানের দায়িত্ব অনেক বেশি গুরুত্ব পায়। ঠিক একারণে বিবাহিত এবং সন্তান জন্মদানকারী পুরুষদের টেস্টোটেরনের মাত্রা কম থাকে।

তাই  টেস্টোস্টেরন থেকে যে বিশেষ গন্ধ বের হয় তা বিবাহিত পুরুষদের তুলনায় সিঙ্গেল পুরুষদের দেহে বেশি পরিমাণে থাকে। পুরুষ দেহের এই গন্ধই ব্যাপক ভাবে আকর্ষিত করে মহিলাদের। যা মহিলাদের জন্য কিছুটা সুবিধাজনক হলেও, শুধু গন্ধের বিচারেই যে মহিলারা জীবনসঙ্গী বেছে নেন তা মানতে নারাজ গবেষকরা।

সমীক্ষায় দেখা গিয়েছে পুরুষদের শার্টের গন্ধ শোঁকার পর মহিলারা সিঙ্গেল পুরুষদের মুখগুলিকে  সম্পর্কে থাকা পুরুষদের মুখের তুলনায়  বেশি পুরুষালি বলে বেছে নিয়েছেন। গবেষকরা বলছেন পুরুষদের এই গন্ধই মহিলাদের তাদের সঙ্গী পেতে খুঁজে পেতে সাহায্য করে।

তবে মজার বিষয় হল দেহের তীব্র গন্ধই যে একজন পুরুষের প্রেমিকা খোঁজার সম্ভাবনা বাড়িয়ে দেয় তা নয়, তাছাড়া  অবিবাহিত ছেলের গায়ের গন্ধ যে সম্পর্কে থাকা পুরুষের তুলনায় বেশি আকর্ষণীয় তেমন টাও নয়। কারণ সম্পর্কে থাকা মহিলারা সম্পর্কে থাকা পুরুষদের মুখগুলোকেই  অবিবাহিত পুরুষদের  বেশি বিশ্বস্ত এবং অনুগত বলে মনে করেছেন।

সিঙ্গেল পুরুষদের দেহের এই গন্ধের পিছনে আরো একটি কারণ ব্যাখ্যা করেছেন গবেষকরা। তাদের দাবি যে সমস্ত পুরুষদের সঙ্গীর অভাব রয়েছে তারা কম  স্বাস্থ্যকর হতে পারে। গবেষণা বলছে বিবাহিত পুরুষদের তুলনায় অবিবাহিত পুরুষদের  শারীরিক অবস্থা খুব একটা ভালো নয়। তাই স্বাস্থ্যবিধির অভাবও এই গন্ধের  অন্যতম কারণ হতে পারে।

তবে পুরুষের ক্ষেত্রে বিষয়টি একটু আলাদা। সমীক্ষা বলছে, মেয়েদের শরীরের ঘামের গন্ধ একেবারেই নাপসন্দ পুরুষদের। বরং মহিলাদের গায়ের হালকা মিষ্টি গন্ধই তাদের প্রতি পুরুষদের আকর্ষণ বাড়িয়ে তোলে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *