ক্যান্সারের জন্য সবচেয়ে দায়ী, এই ৫টি খাবার! এই খাবারগুলিতেই লুকিয়ে থাকে ক্যান্সারের মারণ বীজ

ক্যান্সারের জন্য সবচেয়ে দায়ী, এই ৫টি খাবার! এই খাবারগুলিতেই লুকিয়ে থাকে ক্যান্সারের মারণ বীজ

ক্যান্সারের জন্য সবচেয়ে দায়ী,
এই ৫টি খাবার!

এই খাবারগুলিতেই লুকিয়ে থাকে
ক্যান্সারের মারণ বীজ!

এই ৫টি খাবার
ভুল করেও মুখে নেবেন না!

কঠোর নিষেধাজ্ঞা জারি করেছেন
বিশেষজ্ঞরা!

দেখুন তো আপনি খাচ্ছেন কিনা
এই ৫টি খাবার!

ক্যান্সার অত্যন্ত ভয়ংকর রোগগুলোর মধ্যে একটি। বিশ্ব সিংহভাগ মানুষের মৃত্যুর কারণ এই ক্যান্সার। দুর্ভাগ্যের বিষয়, এই রোগটি মারাত্মক রকমের ভয়ংকর হলেও, এটি পুরোপুরি সারিয়ে তোলার কোনও চিকিৎসা পদ্ধতি এখনো আবিষ্কার হয়নি। ক্যান্সার হওয়ার অনেকগুলো কারণ রয়েছে, যেমন জিনগত সমস্যা, উগ্র লাইফস্টাইল, ধূমপান, বিশৃঙ্খল খাদ্যাভ্যাস। তবে গবেষণায় দেখা গিয়েছে বিশৃংখল খাদ্যাভ্যাস থেকে ক্যান্সার হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি। ওয়ার্ল্ড ক্যান্সার রিসার্চ ফান্ডের গবেষণায় ৫টি খাবারকে ক্যান্সারের জন্য দায়ী করা হয়েছে। এই ৫টি খাবার কি কি চিনে রাখুন –

১, প্যাকেটজাত মাংস – গবেষণায় দেখা গিয়েছে প্যাকেটজাত মাংসে ক্যান্সারের ঝুঁকি থাকে ৬৭ শতাংশ। কারণ প্যাকেটজাতো মাংস দীর্ঘদিন ভালো রাখার জন্য উচ্চমাত্রার রাসায়নিক পদার্থ এবং খাদ্য সংরক্ষক ব্যবহার করা হয়। বড় বড় শপিংমলের প্যাকেটজাত মাংসতে ক্যান্সারের ভয় বেশি থাকে। অনেকেই সময় বাঁচানোর জন্য শপিংমল থেকে অনেকগুলো প্যাকেটজাত মাংস কিনে আনেন। বিশেষজ্ঞরা এই প্যাকেটজাত মাংস খেতে নিষেধ করছেন।

২, প্রক্রিয়াজাত চিনি – গবেষণায় দেখা গিয়েছে শরীরে ইনসুলিনের মাত্রা এবং ক্যান্সারের কোষকে বাড়িয়ে তোলে প্রক্রিয়াজাত চিনি। প্রক্রিয়াজাত চিনি খেলে ক্যান্সারের কোষ ধীরে ধীরে বাড়তে থাকে। তাই বিশেষজ্ঞরা প্রক্রিয়াজাত চিনির বদলে মধু, গুড়, ম্যাপোল সিরাপ খেতে বলছেন।

৩, চাষ করা মাছ – আজকাল অনেকেই চাষের মাছ খান। যাকে অনেকেই ফার্মের মাছ বলেও জানি। বিশেষজ্ঞরা বলছেন এই ধরনের ফার্মের মাছে, অত্যাধিক পরিমাণে কেমিক্যাল এবং রাসায়নিক ব্যবহার করা হয়। ফার্মের মাছে কৃত্রিমভাবে ওমেগা থ্রি ফ্যাটি এসিড মেশানো হয়। যা খাওয়ার পর আমাদের শরীরে ক্যান্সারের প্রবণতা বাড়ে।

৪, দোকান থেকে কেনা আচার – আমরা অনেকেই আচার খেতে ভালোবাসি। আচারের স্বাদ মেটাতে দোকান থেকে আচার কিনে আনে। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন দোকান থেকে কিনে আনা আচার ক্যান্সারের কারণ হতে পারে। দোকানে যে সমস্ত আচার পাওয়া যায় তাতে প্রচুর মাত্রা এই নাইট্রেট মেশানো থাকে। আচারগুলো যাতে পচে না যায় এবং দীর্ঘদিন সংরক্ষিত করে রাখা যায়, সেই জন্য নাইট্রেট মেশানো হয়। আর তাই বিশেষজ্ঞরা বাইরে থেকে আচার না কিনে, বাড়িতে আচার বানিয়ে খাওয়ার পরামর্শ দিচ্ছেন।

৫, বাজারের কেনা আলুর চিপস – অনেকেই রাস্তাঘাটে বেরোলেই প্রায়শই বাইরের কেনা আলুর চিপস খেয়ে থাকেন। বিশেষজ্ঞরা বলছেন দোকান কিংবা বাইরের কেনা আলুর চিপসে প্রচুর মাত্রায় হাইড্রোজেনেইটেড ভেজিটেবল অয়েল থাকে। এই হাইড্রোজেনেইটেড ভেজিটেবল অয়েল স্বাস্থ্যের জন্য সাংঘাতিকভাবে বিপদজনক। আলুর চিপসকে মচমচে এবং মুখরোচক বানানোর জন্য এই তেলে ভাজা হয়। সেই সঙ্গে মেশানো হয় ভয়ংকর ও বিষাক্ত ট্রান্স ফ্যাট এবং কার্সিনোজেন নামক দুটি উপাদান। এই কারণে দোকান থেকে চিপস কেনার পরিবর্তে বাড়ি বসে চিপস বানিয়ে খাওয়ার অভ্যাস করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *