স্মার্ট প্যান্ট

প্যান্টের চেন খুললেই স্ত্রীর ফোনে যাবে নোটিফিকেশন! হ্যাঁ ঠিকই শুনছেন গ্যাজেটের মতোই এখন স্মার্ট জামাকাপড়ও! স্মার্ট ফোন,টিভি কিংবা ওয়াচের কথা তো অনেক শুনেছেন! কিন্তু স্মার্ট দেখেছেন কখনও? কিন্তু হঠাৎ কেন এই প্যান্ট তৈরি করা হল? কে তৈরি করেছেন এমন প্যান্ট? কীভাবে এই স্মার্ট প্যান্টের কথা মাথায় এল তার? চলুন জানা যাক বিস্তারিত।

প্রযুক্তির দৌলাতে এখনকার দিনে মানুষের চেয়েও অনেক বেশি স্মার্ট হয়ে যাচ্ছে নিতান্ত সাধারণ জিনিসও। এতদিন স্মার্ট ফোন, স্মার্ট টিভি কিংবা স্মার্ট ওয়াচ সহ অন্যান্য গেজেটের নাম শুনেছেন অনেকেই। এবার এই তালিকায় যুক্ত হচ্ছে জামাকাপড়ও। তাই প্রযুক্তির উন্নতিতে শুধু গেজেট নয় জামাকাপড়ও এখন অনেক বেশি স্মার্ট। ইতিমধ্যেই বাজারে রয়েছে এনএফসি টি-শার্ট, হেলথ মনিটর যুক্ত জুতো এবং জ্যাকার্ড জ্যাকেট।

কিন্তু এবার বাজারে এল এমন এক ধরনের স্মার্ট প্যান্ট যা ইতিমধ্যেই শোরগোল ফেলে দিয়েছে সোশ্যাল মিডিয়ায়।  এই প্যান্ট পরার পর সিস্টেম জেনারেটেড টেকনোলজিতে প্যান্টের জিপ বন্ধ বা খোলার নোটিফিকেশন আসবে ফোনে। তাই এবার থেকে যদি আপনার স্ত্রীর ফোনে এই নোটিফিকেশন সেট করা থাকে, তাহলে প্যান্টের চেন খুললেই তার ফোনে চলে যাবে সমস্ত নোটিফিকেশন!

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এই স্মার্ট প্যান্ট যিনি তৈরী করেছেন তাঁর নাম গাই ডুপন্ট। টুইটারে এই স্মার্ট প্যান্টের যে ভিডিও শেয়ার করা হয়েছে সেখানে দেখা যাচ্ছে,প্যান্টের চেইন খোলা মাত্রই মোবাইলে আসছে পুশ নোটিফিকেশন।

ডুপন্ট জানিয়েছেন তিনি তার বন্ধু এমন একটি প্যান্ট চেয়েছিলেন, যার জিপ খোলার সঙ্গে সঙ্গে তার সময় জানা যাবে। তাই বন্ধুর অনুরোধেই এই স্মার্ট প্যান্ট তৈরির কথা প্রথম মাথায় আসে তাঁর।

কিভাবে কাজ করে এই স্মার্ট প্যান্ট ?

ডুপন্ট তিনি এই প্যান্টে ইফেক্ট সেন্সরসহ কিছু সুরক্ষা পিন কানেক্ট করেছেন আর সেইসঙ্গে জিপারের সঙ্গে একটি শক্তিশালী চুম্বকও জুড়ে দিয়েছেন তিনি। এক্ষেত্রে কিছু তারেরও প্রয়োজন পড়েছে ডুপন্টের যা ইএসপি-৩২-এর সঙ্গে কানেক্ট করা আছে।

তাই যখনই এই স্মার্ট প্যান্টের জিপ খোলা হবে তখনই কয়েক সেকেন্ডের জন্য ইফেক্ট সেন্সর চালু হয়ে যায়। তার পরেই ফোনে একটি নোটিফিকেশন আসে। এই নোটিফিকেশন দেখেই বোঝা যায় কখন জিপ খোলা হচ্ছে, কখন বন্ধ করা হচ্ছে, এমনকি কতক্ষণের জন্য খোলা হয়েছে তাও জানা যায়। ‘ওয়াই আই এফ এল ওয়াই’ পরিষেবার মাধ্যমেই নোটিফিকেশন আসে মোবাইলে।

স্মার্ট প্যান্টের সমস্যা

তবে এই স্মার্ট প্যান্টের সমস্যাও কম নেই। প্রথমত সাধারণের এই প্যান্ট অনেক দামি হয়। তাছাড়া প্যান্ট নোংরা হলেও প্যান্টে থাকা সেন্সর ও চিপের কারণে তা ধোয়া-কাচা করা মুশকিল।এছাড়াও এই প্যান্টটিকে চার্জও দিতে হয়। কারণ এতে যে ডিভাইসটি ইনস্টল করা হয়েছে তা শুধু ব্যাটারি থেকেই কাজ করবে। তাছাড়া মোবাইলের সঙ্গে সেন্সর সবসময় যুক্ত থাকায়, এটি ফোনের ব্যাটারি বেশি খরচ করে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *