মাত্র দু মিনিটে দেখুন অনুপম রায়ের, মারাত্মক ৫টি দুঃখের গান! এই গানগুলোতেই দিয়েছিলেন বিচ্ছেদের ইশারা, শেষ গানটি কি স্ত্রী পিয়ার জন্য ছিল?

মাত্র দু মিনিটে দেখুন অনুপম রায়ের, মারাত্মক ৫টি দুঃখের গান! এই গানগুলোতেই দিয়েছিলেন বিচ্ছেদের ইশারা, শেষ গানটি কি স্ত্রী পিয়ার জন্য গেয়েছিলেন?

মাত্র দু মিনিটে দেখুন
অনুপম রায়ের, মারাত্মক ৫টি দুঃখের গান!

যার প্রতিটি ছন্দে ছন্দে লুকিয়ে,
ভাঙা মনের ইঙ্গিত!

এই গানগুলোতেই দিয়েছিলেন
বিচ্ছেদের ইশারা!

শেষ গানটি কি স্ত্রী পিয়ার জন্য
গেয়েছিলেন?

১ নম্বরে আছে ‘ বাড়িয়ে দাও তোমার হাত’ এই গানটি। ২০১১ সালে প্রসেনজিৎ চ্যাটার্জি অভিনীত “চলো পাল্টাই” সিনেমাতে, অনুপম রায় এই গানটি গেয়েছিলেন। অনুপম এই গানটির প্রতিটি চরণে দুঃখের বহিঃপ্রকাশ ঘটিয়েছিলেন। এই গানটির দ্বিতীয় লাইনের কথাগুলো এইরকম,

” আমি আবার তোমার আঙ্গুলগুলো ধরতে চাই”

অনুরাগীদের মতে এই গানটিতে, অনুপম তার একাকীত্ব ও বিচ্ছেদের যন্ত্রণাকে নিঃশব্দের ফুটিয়ে তুলেছেন।

দুই নম্বরে রয়েছে, “আমাকে আমার মত থাকতে দাও” এই গানটি। নেটিজেনদের মতে, অনুপম রায়ের বেশিরভাগ গানই দুঃখের। তার অধিকাংশ গানগুলোতে, কোথাও ডিভোর্সের কথা, কোথাও ব্রেকআপের কথা, কোথাও আবার বিশ্বাসঘাতকার কথা। তবে এই সমস্ত দুঃখকে একসুতোয় বেঁধে দিলেন এই গানটি গেয়ে। ২০১০ সালে মুক্তিপ্রাপ্ত ও প্রসেনজিৎ চ্যাটার্জ অভিনীত , অটোগ্রাফ সিনেমায় অনুপম এই গানটি গেয়েছিলেন। এই গানটির দ্বিতীয় চরণে গায়ক গেয়েছেন-

“আমি নিজেকে নিজের মতো গুটিয়ে নিয়েছি”

অনুরাগীদের মতে, এই চরণটির মধ্যে দিয়েই যেন অনুপম তার দুঃখের দীর্ঘশ্বাস ফেলেছেন।

তিন নম্বরে রয়েছে , অনুপমের গাওয়া আরো একটি বিষাদগ্রস্ত গান, সেটি হল “আমি আজকাল ভালো আছি”। ২০১৬ সালে জুলফিকার নামক একটি সিনেমায় এই গানটি গেয়েছিলেন অনুপম। সেই সিনেমাতেও অভিনয় করেছিলেন প্রসেনজিৎ চ্যাটার্জী সহ টলিউডের একাধিক বড় বড় তারকা। সে সময়ে এই গানটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল। আজও সংগীত প্রেমীদের তালিকায় এই গানটি ঠাই পায়। গানটির দ্বিতীয় চরণে অনুপম গেয়েছিলেন,

” তোকে ছাড়া রাতগুলো আলো হয়ে আছে”

অনুপমের এই গানটি এবং গানের কথাগুলো অনুরাগীদের মন ছুঁয়ে গিয়েছিল। গানটি একটু মন দিয়ে শুনলে হয়ত, আপনারও চোখে জল চলে আসতে পারে। তবে এই গানটি তিনি কাউকে উদ্দেশ্য করে গেয়েছিলেন কিনা সেই নিয়ে কিছুই জানা যায়নি।

অনুপমের গাওয়া চার নম্বর দুঃখের গানটি হল

” যে কটা দিন তুমি ছিলে পাশে,
কেটেছিল নৌকার পালে চোখ রেখে”

গানটির শব্দচরণ থেকেই বুঝতে পারছেন, এটি একেবারেই কোনও রোমান্টিক গান নয়। সিনেমায় কোনও এক বিচ্ছেদকে সাক্ষী রেখে তিনি এই গানটি গেয়েছিলেন। গানটির প্রতিটি লাইনজুড়ে, সঙ্গীর দূরে চলে যাওয়ার ফলে যে কষ্টের সৃষ্টি হয়েছে, সেটি প্রকাশিত হয়েছে।

অনুপম রায়ের বিশদগ্রস্ত গানগুলোর মধ্যে সবার শেষে অর্থাৎ ৫ নম্বরে রয়েছে এই গানটি, যেখানে গায়ক বলছেন,

” ফিরে গেছে কত বোবা টানেলের গলা চিরে আলো ইচ্ছেরা ছুটে চলে”

২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত চতুসকোণ সিনেমায় অনুপম রায় এই গানটি গেছিলেন। এই গানের বাকি ছন্দগুলোতেও, সঙ্গীর কাছে ফিরে যাওয়ার এক আকুল আর্তনাদ ফুটিয়ে তুলেছেন অনুপম। গানের মধ্য দিয়েই যেন তিনি, সঙ্গীর কাছে বারবার অনুরোধ করছেন ছেড়ে না যাওয়ার। এই গানটি শুনলেই আপনি বুঝতে পারবেন, কোন এক আদর্শ প্রেমিক, তার সঙ্গীকে থেকে যাওয়ার বোকা বোকা অবুঝ আবদার করে চলেছেন। অনেকেই বলেন এই গানটি নাকি তিনি, স্ত্রী পিয়া চক্রবর্তীকে সমর্পণ করেছিলেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *