ফিক্সড ডিপোজিট

শুধু টাকা আয় করলেই হয় না। প্রয়োজন হয় টাকা জমানোর। তাই কে কত টাকা আয় করছেন সেটা চিন্তার বিষয় নয়। মাস গেলে কে কত টাকা জমাচ্ছেন সেটাই আসল কথা। তাই অনেকসময় দেখা যায় কারও স্যালারি  কম হলেও তার সঞ্চয়য়ের পরিমাণ বেশি বেতন পাওয়া ব্যক্তির থেকে বেশি। এই কারণেই অর্থ উপার্জনের পাশাপাশি ভবিষ্যতের টাকা জমানো দরকার।

এখনকার দিনে অনেকেই ব্যাংক বা পোস্ট অফিসে ফিক্সড ডিপোজিটে টাকা জমান। কারণ ব্যাংক বা পোস্ট অফিসে টাকা জমানো সম্পূর্ণ ঝুঁকিহীন। তাছাড়া মেয়াদ শেষ হলে মোটা টাকার  রিটার্নও পাওয়া যায়। তবে কষ্ট করে উপার্জন করা টাকা ফিক্সড ডিপোজিটে জমা করার আগে আপনার অবশ্যই জানা উচিত ব্যাংক নাকি  পোস্ট অফিস কোথায় টাকা রাখলে আপনার লাভ বেশি হবে? আজকের এই প্রতিবেদনে আলোচনা করা হবে ব্যাংক আর পোস্ট অফিসে ৫০ হাজার টাকা, ১ লক্ষ টাকা, এবং ৫ লক্ষ টাকা পাঁচ বছরের জন্য রাখলে কত টাকা রিটার্ন পাওয়া যাবে ।

‌৫০ হাজার টাকার ফিক্সড ডিপোজিট

আপনি যদি ৫০ হাজার টাকা ৫ বছরের জন্য ফিক্সড ডিপোজিট করেন তাহলে ব্যাংক না পোস্ট অফিস কোথায় বেশি সুদ পাবেন এবং কোন ব্যাংকে ফিক্সড ডিপোজিট করলে সব থেকে বেশি রিটার্ন পাবেন দেখে নিন।

পোস্ট অফিস:

‌৫০ হাজার টাকার ফিক্সড ডিপোজিট করে সেই টাকা যদি কেউ পোস্ট অফিসে রাখেন তাহলে ৭.৫০% হারে সুদ পাওয়া যায়। এক্ষেত্রে ওই ব্যক্তি ৫ বছর পর ৭২,৪৯৭ টাকা রিটার্ন পাবেন।

ব্যাংক:

HDFC,AXIS এবং ICICI ব্যাংকে ‌৫০ হাজার টাকার ফিক্সড ডিপোজিট করলে ৭% হারে সুদ পাওয়া যাবে। এরফলে ৫ বছর পর ওই গ্রাহক মোট ৭০,৭৩৯ টাকা রিটার্ন পাবেন।

এই একই পরিমাণ টাকা যদি কেউ SBI কিংবা PNB ব্যাংকে রাখেন তাহলে তিনি ৬.৫০% হারে সুদ পাবেন। এক্ষত্রে রিটার্ন হিসাবে হাতে আসবে ৬৯,০২১ টাকা।

 

১ লক্ষ টাকার ফিক্সড ডিপোজিট

পোষ্ট অফিস:

পোস্ট অফিসে ৫ বছরের জন্য ১ লক্ষ টাকার ফিক্সড ডিপোজিট করলেও ৭.৫০% হারে সুদ পাওয়া যায়।তাই ওই ব্যক্তি মেয়াদ শেষে ১,৪৪,৯৯৫ টাকা রিটার্ন পাবেন।
ব্যাংক:

HDFC, AXIS এবং ICICI ব্যাংকে ‌১ লক্ষ টাকা ফিক্সড ডিপোজিট করলে ৭% হারে সুদ দেওয়া হয়। এরফলে ৫ বছর পর ওই গ্রাহক মোট ১,৪১,৪৭৮ টাকা রিটার্ন পাবেন।

এই একই পরিমাণ টাকা যদি কেউ SBI কিংবা PNB ব্যাংকে রাখেন তাহলে তিনি ৬.৫০% হারে সুদ পাবেন। এক্ষত্রে রিটার্ন হিসাবে হাতে আসবে ১,৩৮,৭২৩ টাকা।

 

৫ লক্ষ টাকার ফিক্সড ডিপোজিট

পোষ্ট অফিস:

পোস্ট অফিসে ৫ বছরের জন্য ৫ লক্ষ টাকা রাখতে পারলেই ব্যাস! রিটার্ন হিসাবে মিলবে মোটা টাকা। সরকারি এই প্রতিষ্ঠানে ৫ লক্ষ টাকা ফিক্সড ডিপোজিট করলে ৭.৫০% হারে সুদ পাওয়া যায়। তাই মেয়াদ শেষে হাতে আসবে মোট ৭,২৪,৯৭৪ টাকা।

ব্যাংক:

HDFC, AXIS এবং ICICI ব্যাংকে ‌৫ লক্ষ টাকা ফিক্সড ডিপোজিট করলে ৭% হারে সুদ দেওয়া হয়। এরফলে ৫ বছর পর ওই গ্রাহক মোট ৭,০৭,৩৮৯ টাকা রিটার্ন পাবেন।

এই একই পরিমাণ টাকা যদি কেউ SBI কিংবা PNB ব্যাংকে রাখেন তাহলে তিনি ৬.৫০% হারে সুদ পাবেন। এক্ষত্রে রিটার্ন হিসাবে হাতে আসবে ৬,৯০,২১০ টাকা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *