জলের তলায় কলকাতা

আর কোন চান্স নেই! জলের তলায় কলকাতা! ২০৩০ সালেই সব শেষ! ৭ বছরেই জলের তলায় কলকাতা শহর! কলকাতায় ফিরবে অভিশপ্ত টাইটানিকের স্মৃতি? বিজ্ঞানীদের ভবিষ্যৎ বাণীতে ভয়ে হাঁটু কাঁপছে শহরবাসীর! গল্প নাকি সত্যি? প্রশ্ন উঠেছে কলকাতা তো সমুদ্র লাগায়ো শহর নয়? তাহলে কেন রেড অ্যালার্ট কলকাতায়? কি বলছেন বিজ্ঞানীরা?

হাতে আর মাত্র ৭ বছর! আগামিদিনে কলকাতা শহরেরও অবস্থা হতে চলেছে টাইটানিক সিনেমার মতোই।  কলকাতার ধর্মতলার ব্যস্ত রাস্তা কিংবা ভিক্টোরিয়ার সবটাই চলে যেতে বসেছে জলের তলায়। যা কল্পনা করলেও গায়ে কাঁটা দেয় এবার হতে চলেছে বাস্তবে। সম্প্রতি বিজ্ঞানীদের গবেষণায় উঠে এসেছে এমনই এক ভয়ঙ্কর তথ্য।  যা ভাবলেই গায়ে কাঁটা দেবে।

শুধুই মহানগরী কলকাতা নয়, বিজ্ঞানীদের তালিকায় রয়েছে থাইল্যান্ডের ব্যাংকক থেকে ভিয়েতনামের হো চি মিন, ইতালির ভেনিস থেকে নেদারল্যান্ডের আমস্টারডাম। এছাড়াও নাম রয়েছে ভারতের বাণিজ্যনগরী মুম্বাই। গ্লোবাল ওয়ার্মিংয়ের চোখ রাঙ রাঙানিতে যে হারে বিশ্বের তাপমাত্রা বাড়ছে তার ফলে ক্রমশ সমুদ্রের জলস্তর বাড়ছে হু হু করে।

একথা আবার বলছি না, বলছেন টেক্সাস বিশ্ববিদ্যালয়ের বিখ্যাত বিজ্ঞানী নবারুণ  ঘোষ। তাঁর কথায়, ঝড়ের বেগে বাড়ছে গোটা বিশ্বের অ্যাভারেজ গ্লোবাল টেম্পারেচার।  তাই কোন জায়গায় ২০ বছর তো কেউ কোনো শহর ৫০ বছরে চলে যাবে জলের তলায়।  বিশেষ ভয়ের কারণ রয়েছে উপকূলবর্তী শহরগুলির জন্য।

সবুজের অভাবে যে হারে কার্বন-ডাই-অক্সাইড বাড়ছে আর কমে যাচ্ছে অক্সিজেন তার ফলে দ্রুত গলতে শুরু করেছে হিমবাহ। তাই বিজ্ঞানীদের রিপোর্ট শুনে রীতিমতো ভয়ে হাটু কাঁপছে কলকাতাবাসীর। কারণ বিশ্বের অন্যান্য শহর গুলির মতোই রেড অ্যালার্ট ঝুলছে কলকাতার উপরেই।

কিন্তু প্রশ্ন হল কলকাতার অবস্থান তো কোনো সমুদ্র উপকূলেই নয়! তাহলে কেন ডুবে যাবে তিলোত্তমা?  ভূতত্ত্ববিদদের বক্তব্য কলকাতার উপরে যেভাবে লোড ডিস্ট্রিবিউশন রয়েছে তাতে শহরের মাটি বসে যাচ্ছে।

শুনতে অবাক লাগলেও গঙ্গার জলস্তরের  উচ্চতা থেকে কলকাতা শহরের উচ্চতা মাত্র ৮ মিটার বেশি।  তাই সেই দিন আর বেশি দূরে নেই যখন সমুদ্রের জলস্তরের সাথে সাথে উচ্চতা বাড়বে গঙ্গার জলেরও। তাই আগামীদিনে ব্যস্ত শহর কলকাতাও জলমগ্ন  হয়ে পড়বে।

তবে আশার কথা এই যে এই ভয়ংকর বিপদের হাত থেকে শহর কলকাতাকে দুহাতে আগলে রেখেছে সুন্দরবনের ম্যানগ্রোভ অঞ্চল। কিন্তু এখন কিছু অসাধু ব্যক্তির কোপ পড়ছে সেখানেও। সবুজে ঠাসা সুন্দরবনের ম্যানগ্রোভও  এখন অনেকটাই ফাঁকা হয়ে গিয়েছে। কাজেই দিনে দিনে ঘনিয়ে আসছে  তাই শহর কলকাতার বিপদের দিন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *