সুকন্যা সমৃদ্ধি যোজনা

মেয়েদের ভবিষ্যৎ নিয়ে চিন্তার দিন শেষ! ২০২৪ সালে মেয়ের নামে ১০ হাজার টাকা জমা করেই পাবেন ৫ লক্ষ টাকা! কেন্দ্রীয় সরকারের এই স্কিম দিচ্ছে লোভনীয় সুযোগ! মাত্র ২৫০ টাকা বিনিয়োগ করেই পান মোটা টাকার সুদ! কত বছর বয়স থেকে পাওয়া যায় এই প্রকল্পের সুবিধা? ম্যাচুরিটি আগেই কি সব টাকা তোলা যাবে? জানুন বিস্তারিত!

দেশের মহিলাদের স্বনির্ভর করে তুলতেই ‘বেটি বাঁচাও-বেটি পড়াও!’ এই স্লোগানের মধ্যে দিয়েই  নারীর ক্ষমতায়নের ওপর জোর দিয়ে এসেছেন কেন্দ্রীয় সরকার। তাই মেয়েদের সাহায্যের জন্যই কেন্দ্রীয় সরকার এনেছেন  ‘সুকন্যা সমৃদ্ধি যোজনা’। আসুন জানা যাক কন্যা সন্তানদের আর্থিক ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য কি কি সুবিধা পাওয়া যাবে এই স্কিমে।

মেয়ের নামে সুকন্যা সমৃদ্ধি যোজনায় টাকা বিনিয়োগ করলে তার উচ্চশিক্ষায় কিংবা বিয়ের জন্য ৫ লক্ষ টাকা পর্যন্ত পাওয়া যেতে পারে। মেয়ের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত প্রত্যেক বাবা-মায়ের নিজের মেয়ের নামে এই অ্যাকাউন্ট খোলা উচিত। বিস্তারিত জানুন এই সরকারি প্রকল্পের সমস্ত খুঁটিনাটি।

সুকন্যা সমৃদ্ধি যোজনা

কেন্দ্রীয় সরকারের ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ প্রকল্পের অধীনে তৈরি এইসুকন্যা সমৃদ্ধি যোজনায় নিকটবর্তী যে কোনও ব্যাঙ্ক বা পোস্ট অফিসের ব্রাঞ্চে অ্যাকাউন্ট খোলা যায়। তার জন্য খরচ করতে হয় মাত্র ২৫০ টাকা। ১০ বছরের নীচে থাকা কন্যা সন্তানের জন্য এই প্রকল্পে আপনি অ্যাকাউন্ট খোলা যাবে। কেন্দ্র সরকারের এই স্কিমে  সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা পর্যন্ত জমা করা যায়। সেইসাথে পাওয়া যায় ৮% হারে মোটা টাকার সুদ।

তবে কেউ  যদি কোনো কারণে  বাসস্থান পরিবর্তন করেন তাহলে সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্ট ব্যাংক থেকে পোস্ট অফিস, কিংবা পোস্ট অফিস থেকে ব্যাংকে ট্রান্সফার করতে পারেন।

সুকন্যা সমৃদ্ধি যোজনায়  অ্যাকাউন্ট খোলার নিয়ম

এই প্রকল্পে খোলা অ্যাকাউন্টের মেয়াদ ২১ বছর।  কিন্তু গ্রাহককে শুধুমাত্র ১৫ বছর পর্যন্ত  সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্টে টাকা জমা করতে হবে। ২১ বছর পর মেয়ে প্রাপ্তবয়স্ক হলে এই যোজনার টাকা সুদ সমেত ফেরত পাওয়া যাবে। নিয়ম অনুযায়ী যেদিন থেকে অ্যাকাউন্ট খোলা হবে সেদিন থেকে ১৪ বছর পর্যন্ত সুকন্যা সমৃদ্ধি যোজনায় টাকা জমা করা যাবে। এরপর ১৫ থেকে ২১ বছর পর্যন্ত কোনো টাকা জমা করতে হবে না। ২১ বছর পর সুকন্যা সমৃদ্ধি যোজনার টাকা ম্যাচুরিটি হবে। এছাড়াও রয়েছে একাধিক নিয়ম।

২০২৪ সালে টাকা জমা করে কিভাবে ৫ লক্ষ টাকা পাবেন

নতুন বছরে নতুন শুরু। তাই ২০২৪ সালেই কেউ যদি সুকন্যা সমৃদ্ধি যোজনায় মেয়ের নামে অ্যাকাউন্ট খুলে  বছরে ১০ হাজার টাকা জমান তাহলে ১৫ বছরে মোট ১ লক্ষ ৫০ হাজার টাকা জমা করতে হবে। এক্ষেত্রে  ৮ শতাংশ ইন্টারেস্টে ২১ বছরে মোট সুদ হিসাবে পাওয়া যাবে ৩ লক্ষ ১৫ হাজার ৩৭৩ টাকা। অর্থাৎ ২১ বছর পর ২০৪৫ সালে ম্যাচুরিটির সময় মোট ১,৫০,০০০+৩,১৫,৩৭৩ টাকা = ৪,৬৫,৩৪০ টাকা রিটার্নপাওয়া যাবে। কেউ যদি প্রত্যেক বছর ১০ হাজার টাকার বেশি টাকা জমান তাহলে ম্যাচুরিটির সময় তিনি ৫ লক্ষ টাকা পাবেন। শুধু তাই নয় ১৮ বছর বয়স হলে  মেয়ের উচ্চশিক্ষার জন্য অর্ধেক টাকা তোলা যাবে। টাকা তোলা যাবে মেয়ের বিয়ের জন্যও। তবে তার জন্য মেয়ের বিয়ের তিন মাস আগে আবেদন জমা করতে হবে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *