মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট

মেয়েদের পোয়া বারো! ফুলে-ফেঁপে উঠবে দেশের মহিলাদের লক্ষ্মী ভান্ডার? ভারত সরকারের এই স্কিমে লাভই-লাভ মেয়েদের! পোস্ট অফিসের নতুন স্কিমে ২ বছরেই  মহিলারা হবেন লাখপতি! রয়েছে আরও একাধিক লোভনীয় সুযোগ! কারা পাবেন এই স্কিমের সুবিধা? কিভাবে আবেদন করবেন এই স্কিমে?

টাকা জমানোর জন্য সকলেই চোখ বুজে ভরসা করেন পোস্ট অফিসের মতো সযকারি প্রতিষ্ঠানের ওপর। তাছাড়া পোস্ট অফিসে বিনিয়োগ করে পাওয়া যায় মোটা টাকার সুদ-ও। এবার দেশের মহিলাদের জন্য ২০২৩-‘২৪ সালের বাজেটে ভারত সরকার নিয়ে এসেছে এমনই একটি লাভজনক স্কিম মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট।

২০২৩ সালের ১লা এপ্রিল থেকেই এই স্কিমটি দেশের সমস্ত পোস্ট অফিসে চালু করা হয়েছে। অর্থাৎ এখন থেকেই পোস্ট অফিসের এই স্কিমে টাকা জমা করতে করা যাবে। এই স্কিমের সবচেয়ে বড় সুবিধা হল মাত্র ২ বছরেই এই স্কিম থেকে ২ লক্ষ টাকার বেশি রিটার্ন পাওয়া যাবে। আসুন জেনে নেওয়া যাক সরকারি এই স্কিমের সমস্ত খুঁটিনাটি।

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট

পোস্ট অফিসের এই নতুন স্কিমটির সূচনা হয় ১লা এপ্রিল ২০২৩ তারিখ থেকে। নাম শুনেই বোঝা যাচ্ছে  কেন্দ্র সরকার এই স্কিমটি  শুধুমাত্র মহিলাদের জন্যই এনেছে।  এই স্কিমে টাকা জমা করলে মেয়াদ শেষে মোটা টাকা রিটার্ন পাওয়া যাবে ।

কারা এই সুযোগ পাবেন? 

ভারতের যেকোন প্রাপ্তবয়স্ক বিবাহিত এবং অবিবাহিত মহিলারাই  পোস্ট অফিসে এই স্কিমের জন্য অ্যাকাউন্ট খুলতে পারবেন। কোনো বাচ্চা মেয়ের অভিভাবকও তার হয়ে পোস্ট অফিসে অ্যাকাউন্ট খুলতে পারেন। তবে এক্ষেত্রে জয়েন্ট অ্যাকাউন্টের সুবিধা পাওয়া যাবে না।

নমিনির সুবিধা

দুর্ঘটনাবশত অ্যাকাউন্ট হোল্ডারের মৃত্যু হলে  সেই টাকা তার নমিনি পাবেন। ১৮ বছরের ঊর্ধ্বে  যাকে খুশি নমিনি করা যাবে। কোন বাচ্চাকে নমিনি করলে সে যদি অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে না পারে তাহলে একজন এপয়েন্টমেন্ট রাখা যায়। যদি কোনো নমিনি না থাকে তাহলে বংশ পরম্পরায় যে উত্তরাধিকারি থাকবেন  মেয়াদ শেষে তিনিই সমস্ত টাকা পাবেন।

টাকা জমার পরিমাণ

এই স্কিমে টাকা জমা করার নির্দিষ্ট সীমা আছে। পোস্ট অফিসের জনপ্রিয় এই স্কিমে আপনি সর্বনিম্ন ১,০০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ২ লক্ষ টাকা জমা করা যাবে।

একসঙ্গে কতগুলো অ্যাকাউন্ট খোলা যায়? 

যত খুশি অ্যাকাউন্ট খোলা গেলেও মনে রাখতে হবে সব অ্যাকাউন্ট মিলে জমা করা  টাকার পরিমান ২ লক্ষ টাকার নিচে হতে হবে। এছাড়া শর্ত মেনে  একটি অ্যাকাউন্ট খোলার ৩ মাস পরেই অন্য  অ্যাকাউন্ট খোলা যাবে।

সুদের পরিমাণ
মহিলারা এই  স্কিমে ৭.৫ শতাংশ সুদ পাবেন। এই সুদের হার প্রত্যেক কোয়ার্টারে হিসাব করা হয় এবং বছরের শেষে দেওয়া হয়।

 সময়সীমা
এই স্কিমে যেদিন অ্যাকাউন্ট ওপেন করা হবে তার ঠিক দু বছর পর  সুদ সমেত জমা টাকা ফেরত পাওয়া যাবে।

প্রিম্যাচিউর অ্যাকাউন্ট ক্লোজের সুবিধা
এই স্কিমে প্রিম্যাচিউর অ্যাকাউন্ট-ও ক্লোজ করা যায়। অর্থাৎ নির্দিষ্ট মেয়াদের আগেই টাকা তোলার সুবিধা পাওয়া যাবে। তাই কেউ চাইলে ৬ মাস পর অ্যাকাউন্ট থেকে  টাকা তুলে নিতে পারেন। কিন্তু এক্ষেত্রে যতদিন পর্যন্ত টাকা জমা করা হবে তার জন্য ৫.৫ শতাংশ হারে সুদ মিলবে ।

এক্ষেত্রে অ্যাকাউন্ট হোল্ডারের মৃত্যু হলে বা তিনি কোনো বিশেষ রোগে আক্রান্ত হলে যে কোন সময় এই স্কিম ভাঙিয়ে  টাকা তোলা যায়। শুধুমাত্র এই দুই ক্ষেত্রেই প্রিম্যাচিউর অ্যাকাউন্ট ক্লোজ করলে ৭.৫ শতাংশ হারে সুদ পাওয়া যায়।

কত টাকা জমা করলে কত টাকা সুদ পাবেন দেখে নিন

জমা টাকা             সুদের পরিমাণ         কত টাকা রিটার্ন

১০,০০০ টাকা        ১,৬০২ টাকা            ১১,৬০২ টাকা
৫০,০০০ টাকা       ৮,০১১ টাকা            ৫৮,০১১ টাকা
১,০০,০০০ টাকা    ১৬,০২২ টাকা       ১,১৬,০২২ টাকা
১,৫০,০০০ টাকা    ২৪,০৩৩ টাকা       ১,৭৪,০৩৩ টাকা
২,০০,০০০ টাকা     ৩২,০৪৪ টাকা       ২,৩২,০৪৪ টাকা


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *