নিজের সন্তানের সঙ্গে এই ৫টি কাজ ভুলেও করবেন না! তাহলেই সন্তানের চরিত্র নষ্ট হয়ে যাবে!

নিজের সন্তানের সঙ্গে এই ৫টি কাজ ভুলেও করবেন না! তাহলেই সন্তানের চরিত্র নষ্ট হয়ে যাবে!

নিজের সন্তানের সঙ্গে
এই ৫টি কাজ ভুলেও করবেন না!

তাহলেই সন্তানের
চরিত্র নষ্ট হয়ে যাবে!

সঙ্গে সঙ্গে ধ্বংস হয়ে যাবে,
আপনার সন্তানের ক্যারিয়ার!

এই ৫টি কাজ কি কি
চিনে রাখুন

পৃথিবীতে সন্তানকে তার বাবা-মায়ের চেয়ে আর কেউ বেশি ভালবাসে না। এই কথাটি চরমভাবে সত্য। তবে মাঝে মাঝে, বাবা-মায়েরা সন্তানের সঙ্গে এমন কিছু কাজ করে ফেলেন যা তাদের সন্তানকে বিপদের মুখে ঠেলে দেয়। সন্তানের চরিত্রকে ধ্বংস করে দেয়। সন্তানের মানসিক চাপ বাড়িয়ে দেয়। শিশু বিশেষজ্ঞরা বলছেন, সন্তানের সঙ্গে এই ৫ টি ভুল কখনোই করবেন না –

১, সন্তানের তুলনা করা – শিশু বিশেষজ্ঞরা বলছেন, নিজের সন্তানকে কখনো অন্যের সন্তানের সঙ্গে তুলনা করবেন না। অনেক বাবা-মা প্রায়শই, তাদের সন্তানকে নানা কারণে অন্যের সন্তানের সঙ্গে তুলনা করে বসেন। আপনি যখন আপনার সন্তানের তুলনা করেন, তখন আপনার সন্তানের মধ্যে আত্মবিশ্বাসের ঘাটতি তৈরি হয়। মনোবিজ্ঞানীরা বলছেন, বাচ্চারা এই ধরনের আচরণের মাধ্যমে মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হয়। তাই বাচ্চাদেরকে তুলনা না করে, তাদেরকে সামনে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা জোগান।

২, সন্তানকে পরিবারের বোঝা ভাবা – অনেক সময় বাবা-মায়েরা তাদের সন্তানকে, কথায় কথায় পরিবারের বোঝা বলে কটাক্ষ করেন। যেমন, অনেক বাবা-মা সন্তানের সামনে সন্তানের ভরণ পোষণের চাপ নিয়ে কথা বলেন। কখনো কখনো সন্তানের ওপর বিরক্ত প্রকাশ করেন। মা বাবার এই ধরনের আচরণ সন্তানকে কষ্ট দেয়। অনেক সময় এই ধরনের আচরণ দ্বারা প্রভাবিত হয়ে সন্তানেরা ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলে বা দুর্ঘটনা ঘটিয়ে বসে।

৩, সন্তানের প্রশংসা না করা – শিশু মনোবিদরা বলছেন, প্রত্যেক পিতা-মাতার উচিত তাদের সন্তানের প্রশংসা করা। অনেক বাবা-মা আছেন যারা সন্তানের প্রশংসা তো দূর বরং সন্তানের নিরলস প্রচেষ্টাতেও খুশি হন না। বরং সন্তানদের আরও তুচ্ছ তাচ্ছিল্য করেন। প্রতিটি সন্তানই, তাদের বাবা-মায়ের কাছ থেকে সাপোর্ট চাই, প্রশংসা চাই। বাবা-মায়ের কাছ থেকে পাওয়া সামান্য প্রশংসাও সন্তানের জীবনকে আমূল বদলে দিতে পারে।

৪, জন সম্মুখে সন্তানকে বকাঝকা করা- অনেক বাবা মায়ের মধ্যে এই স্বভাবটি কাজ করে। সন্তানকে যেখানে সেখানে বকাঝকা করেন। মনোবিদরা বলছেন এতে করে সন্তানের আত্মমর্যাদায় আঘাত লাগে। এমনকি পিতা মাতার কাছ থেকে এই ধরনের আচরণ সন্তানের মধ্যে বিরূপ প্রভাব ফেলে। সন্তান এবং পিতা-মাতার মধ্যে দূরত্ব তৈরি হয়।

৫, সন্তানকে খারাপ কথা বলা – অনেক বাবা-মা রাগ করে সন্তানকে কু কথা বলেন। মনোবিজ্ঞানীরা বলছেন সন্তানকে কখনোই খারাপ কথা বলা উচিত নয়। বিশেষ করে, সন্তানকে জন্ম দিয়ে ভুল করেছেন, এই ধরনের কথা বলা একেবারেই উচিত নয়। এতে করে পরিবারের সদস্যদের কাছ থেকে সন্তান দূরে থাকতে শুরু করে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *