ট্রেনের টিকিট বাতিলের নিয়মে বড়সড় রদবদল! এবার টিকিট ক্যানসেল করলেই দিতে হবে দ্বিগুন টাকা!

ট্রেনের টিকিট বাতিলের নিয়মে বড়সড় রদবদল! এবার টিকিট ক্যানসেল করলেই দিতে হবে দ্বিগুন টাকা!

ট্রেনের টিকিট বাতিলের নিয়মে
বড়সড় রদবদল!

এবার টিকিট ক্যানসেল করলেই
দিতে হবে দ্বিগুন টাকা!

মধ্যবিত্তদের ফ্যাসাদে ফেলে দিল,
ভারতীয় রেলওয়ে!

ভারতীয়দের কাছে যাতায়াতের অন্যতম ভরসাযোগ্য মাধ্যম হল রেল। এবার রেল পরিষেবা নিয়ে বড়সড় সিদ্ধান্ত নিল ভারতীয় রেলওয়ে কতৃপক্ষ। রেলের টিকিট ক্যানসেলের ক্ষেত্রে বেশ কিছু নতুন নিয়ম আনা হয়েছে। এতদিন রেলযাত্রীরা রেলের টিকিট কাটলেও, কোনও অসুবিধা হলে আবার সেই টিকিট ক্যানসেলও করতেন।
এবার থেকে যখন তখন রেলের টিকিট ক্যানসেল করা যাবে না। এখন থেকে রেলের টিকিট ক্যানসেল করতে গেলে, আপনাকে দ্বিগুণ টাকা খসাতে হবে।

নতুন নিয়ম অনুযায়ী রেলের টিকিট ক্যানসেলের জন্য, ক্যান্সলেশন ফি অনেকটাই বাড়ানো হয়েছে। এক্ষেত্রে ক্যান্সলেশন ফি হিসেবে যে টাকা কাটা হবে তার উপর আবার ৫% জি এস টি বসানো হবে। এর ফলে টিকিট বাতিল করলে সামান্য টাকা ফেরত পাওয়া যাবে। তবে আপনি যদি ৪৮ ঘণ্টা আগে টিকিট ক্যানসেল করেন সেক্ষেত্রে হয়তো একটু বেশি টাকা ফেরত পাবেন। তবে আপনি যত দেরি করবেন তত টিকিট বাতিলের টাকার পরিমান হুহু করে কমতে থাকবে। রেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, এতদিন রেলের টিকিট ক্যানসেল করলে ১২০ টাকা চার্জ নেওয়া হতো। কিন্তু এখন থেকে ২৪০ টাকা চার্জ নেওয়া হবে। এ ২৪০ টাকার সঙ্গে আবার পাঁচ শতাংশ জিএসটি যোগ হবে। প্রথম শ্রেণীর কামরার টিকিটের ক্ষেত্রে, এই পরিমাণ টাকা কাটা হবে।

অন্যদিকে এসি টু টায়ার, এসি থ্রি টায়ার এবং স্লিপারের ক্ষেত্রে ক্যান্সলেশন ফি হবে যথাক্রমে ২০০ টাকা, ১৮০ টাকা এবং ১২০ টাকা। সে সঙ্গে প্রত্যেকটি ক্যান্সেলেশন ফি এর সঙ্গে ৫% জিএসটি যুক্ত হবে। সব মিলিয়ে একাধিক নিয়মে হেরফের হয়েছে। তাই এবার থেকে রেল যাত্রীরা টিকিট কাটার আগে অবশ্যই এই এই নিয়ম গুলো মেনে চলুন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *