ডিসেম্বর থেকেই ব্যাংকে ঢুকবে ২৫০০ টাকা! শুধুমাত্র বেকাররাই পাবেন এই টাকা!

ডিসেম্বর থেকেই বেকারদের একাউণ্টে ২৫০০ টাকা করে ঢুকবে! রাজ্য ও কেন্দ্র মিলে
নিল বড়সড় সিদ্ধান্ত!

ডিসেম্বর থেকেই বেকারদের
একাউণ্টে ২৫০০ টাকা করে ঢুকবে!

রাজ্য ও কেন্দ্র মিলে
নিল বড়সড় সিদ্ধান্ত!

যোগ্যতা থাকতে হবে
উচ্চমাধ্যমিক পাস!

কীভাবে করবেন আবেদন?

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে, রাজ্যে বেকারদের সংখ্যা বেড়েই চলেছে। যোগ্যতা থাকা স্বত্বেও এইসব চাকরি জুটছে না। এবার এদের জন্য একসঙ্গে ভাবনা চিন্তা শুরু করেছে কেন্দ্র ও রাজ্য সরকার। তথ্যসূত্রের খবর বেকারদের জন্য কেন্দ্র ও রাজ্য সরকার একটি প্রকল্প নিয়ে এসেছে । যে প্রকল্পের আওতায় বেকারদের ২ হাজার ৫ শ টাকা করে দেওয়া হবে। এই প্রকল্পটি কেন্দ্র এবং রাজ্য সরকার দুজন মিলেই চালাবে। এই প্রকল্পটিতে ৬০% টাকা দেবে রাজ্য এবং ৪০ শতাংশ টাকা দেবে কেন্দ্র।

ঠিক কেমন হবে এই প্রকল্পটি?

তথ্যসূত্রের খবর, এটি একটি এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ প্রকল্প। এই প্রকল্পের আওতায় কর্মসংস্থানমুখী বিভিন্ন ট্রেনিং প্রোগ্রাম রাখা হবে। বেকারদের বিভিন্ন কর্মসংস্থানের জন্য ট্রেনিং দেওয়া হবে। যে সমস্ত বেকার এই ট্রেনিং প্রকল্পটিতে অংশগ্রহণ করবেন, কেবলমাত্র তারাই মাস গেলে টাকা পাবেন। এই প্রকল্পের আওতায় প্রশিক্ষণ চলাকালীন এবং প্রশিক্ষণের পর যতদিন না পর্যন্ত চাকরি পাচ্ছেন ততদিন পর্যন্ত প্রতিটি বেকারকে ২ হাজার ৫ শ টাকা করে দেওয়া হবে।

এই প্রকল্পে আবেদন করতে গেলে কি কি লাগবে?

এই প্রকল্পে আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই উচ্চমাধ্যমিক পাশ হতে হবে এবং সেই সঙ্গে তাকে বেকার হতে হবে। কোনও জায়গায় কাজ করলে আবেদন করতে পারবেন না। আবেদনকারীর পারিবারিক বার্ষিক আইন ২ লক্ষ টাকা হতে হবে। বয়স হতে হবে ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে। সেইসঙ্গে দু’বছর এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ এ নাম নথিভুক্ত থাকতে হবে। এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে গেলে আপনারা এই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *