ভারতীয় রেল বিনা টিকিট

সাবধান! বিনা টিকিটে আর ভুলেও পা রাখবেন না ট্রেনে! ভারতীয় রেলের নিয়মে বিরাট কড়াকড়ি! শুধুই  নয় জরিমানা!  বিনা টিকিটে ট্রেনে চড়লেই মিলবে এই শাস্তি! জানেন  ই-টিকিট নিয়ে ট্রেনে ভ্রমণ করার আসল নিয়ম? এই নিয়ম না মানলেই গণ্য হবেন বিনা টিকিটের যাত্রী হিসাবে! ৯৯ % মানুষই জানেন না ভারতীয় রেলের এই নিয়ম!

ভারতীয় রেল আমাদের দেশের লাইফ লাইন! দেশের প্রতিটি কোণায় কোণায় শিরার উপশিরার মত ছড়িয়ে রয়েছে ভারতীয় রেল নেটওয়ার্ক। খুবই কম সময়ের মধ্যে অল্প খরচে কাছে-দূরের যে কোন গন্তব্যস্থলে পৌঁছানোর জন্য সকলেই চোখ বুজে ভরসা করেন এই ভারতীয় রেলের উপরেই। তবে ট্রেনে সফর করা যতটা আরামদায়ক তেমনি রয়েছে নিয়মের কড়াকড়ি। সেই নিয়ম অমান্য করলে শাস্তি হিসাবে হতে পারে মোটা টাকার জরিমানা এমনকি জেল-ও।

যাত্রীদের নিরাপত্তা এবং সুবিধার জন্যই একাধিক নিয়ম রয়েছে ভারতীয় রেলের। তাই ট্রেন নোংরা করা কিংবা ও ভারব্রিজের পরিবর্তে ঝুঁকিপূর্ণ রেললাইন পারাপার অথবা  ট্রেনের মধ্যে সিগারেট বা মদ্যপান করা প্রতিটি ক্ষেত্রেই রয়েছে ভারতীয় রেলের কড়া নিয়ম। বিশেষ করে বিনা টিকিটে রেল সফর করা আইনত অপরাধ। এই নিয়ম অমান্য করলে প্রত্যেক যাত্রীকে মোটা টাকার জরিমানা তো দিতে হবেই এমনকি হতে পারে হাজত বাসও। তাই ভুল করেও ভারতীয় রেলের এই নিয়ম অমান্য করা যাবে না। আর ট্রেনে সফর করার আগে অবশ্যই জেনে নিন ভারতীয় রেলের খুঁটিনাটি সমস্ত নিয়মকানুন।

আমাদের দেশে এখনও এমন অনেক যাত্রী রয়েছেন যারা বিনা টিকিটে সফর করেন। যা সম্পূর্ণ রেলের আইন বিরুদ্ধ কাজ। তাই জেনে রাখুন, বিনা টিকিটে ট্রেনে সফর করলে ২৫০ টাকা জরিমানা দিতে হয়। এছাড়াও সেই যাত্রী কত কিলোমিটার সফর করেছেন, সেই দূরত্ব অনুযায়ী টিকিটের দাম দেওয়াও বাধ্যতামূলক। কোনো যাত্রী যদি জরিমানা বাবদএই টাকা দিতে অস্বীকার করেন, তাহলে তাকে রেলওয়ে প্রোটেকশন ফোর্সের হাতে তুলে দেওয়া হবে। এরপর তাকে রেলওয়ে আইনের ১৩৭ ধারায় আটক করা হবে। এখানেই শেষ নয় ম্যাজিস্ট্রেটের সামনে পেশ করা হলে, তাকে ১০০০ টাকা অবধি জরিমানা দিতে হবে।

এছাড়া কেউ যদি ই-টিকিট নিয়ে ট্রেনে চাপেন তাহলে সঙ্গে পরিচয়পত্র রাখা বাধ্যতামূলক। কেউ যদি পরিচয়পত্র দেখাতে না পারেন, তাহলে তাকে বিনা টিকিটের যাত্রী হিসাবেই গণ্য করা হবে এবং একই পরিমাণ জরিমানা নেওয়া হবে।

তাছাড়া অনেক যাত্রী হাফ টিকিটেই ট্রেনে ভ্রমণ করেন। আবার কেউ কেউ সাধারণ টিকিট নিয়েই প্রথম শ্রেণির কামরায় উঠে পড়েন, কেউ আবার সঙ্গে থাকা বাচ্চার টিকিট কাটেন না। ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী এই সমস্ত যাত্রীদের ন্যূনতম ২৫০ টাকার জরিমানা দিতে হবে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *