জানেন? বিয়ের প্রথম রাতে স্বামীকে দুধ খাওয়ানো হয় কেন? এর পিছনে রয়েছে ৫টি ধর্মীয় ও বৈজ্ঞানিক কারণ!

জানেন? বিয়ের প্রথম রাতে স্বামীকে দুধ খাওয়ানো হয় কেন? এর পিছনে রয়েছে ৫টি ধর্মীয় ও বৈজ্ঞানিক কারণ!

জানেন?
বিয়ের প্রথম রাতে স্বামীকে
দুধ খাওয়ানো হয় কেন?

স্ত্রী ছাড়া আর কেউ
এই দুধ খাওয়াতে পারেন না!

এর পিছনে রয়েছে ৫টি
ধর্মীয় ও বৈজ্ঞানিক কারণ!

যা আপনাকে এর আগে
কেউ জানায়নি

বিয়ের প্রথম রাত, স্বামী স্ত্রীর কাছে খুবই গুরুত্বপূর্ণ একটি রাত। এই রাতটির মাহাত্ম্যই আলাদা। এই একটি রাতেই নবদম্পতি, নিজেদের ভালোভাবে চিনে নেন। একে অপরের কাছে আসেন। বিয়ের প্রথম রাতে প্রত্যেক স্ত্রীকেই একটি কাজ করতে হয়। সেটি হল স্বামীকে কেশর ও আমন্ড বাদাম মিশ্রিত দুধ খাইয়ে দেওয়া। হিন্দু হোক বা মুসলিম প্রতিটি বিয়ের রীতিতেই নতুন বউকে এই কাজটি করতে হয়। অনেকেই মনে করেন এটি কোনও প্রচলিত কুসংস্কার। কিন্তু তা নয় এর পিছনে, ধর্মীয় এবং বৈজ্ঞানিক উভয় রকম কারণ রয়েছে। আপনাদের এই তথ্যগুলো জানা দরকার।

প্রথমে দেখুন, বিয়ের প্রথম রাতে স্বামীকে দুধ খাওয়ানোর ধর্মীয় কারণগুলো কি কি –

১,

ধর্ম মতে, যেকোনো শুভ কাজে দুধ খেতে হয়। বিয়ের প্রথম রাতটিও নব দম্পতিদের জন্য অত্যন্ত শুভ কাজ। এদিন দুটো ভিন্ন প্রকৃতির মানুষ, একসঙ্গে পথ চলা শুরু করে। যা একেবারে ছোট বিষয় নয়। তাই বিয়ের প্রথম রাতে স্ত্রী তার স্বামীকে দুধ খাইয়ে দেন।

২,

সনাতন ধর্মে দুধ ও কেশরকে খুবই পবিত্র বলে মানা হয়। সনাতন ধর্মের মানুষেরা, যেকোনো ধর্মীয় কাজে দুধ এবং কেশর ব্যবহার করেন। এদের ধর্মে, বিয়ের প্রথম রাত থেকেই, নব দম্পতিকে দুধ ও কেশর খাইয়ে জীবন শুরু করার বিধান দেওয়া আছে।

৩,

সনাতন ধর্মে বিশ্বাস করা হয় নতুন স্বামীরা কেশর মেশানো দুধ খেলে, স্ত্রী সৌভাগ্যবতী হয়। নতুন জীবন সুখে, পরিপূর্ন হয়। ভাগ্য লক্ষ্মীর সহায় থাকে।

এবার দেখুন বিয়ের প্রথম রাতে স্বামীকে দুধ খাওয়ানোর বৈজ্ঞানিক কারণ –

১, গবেষণায় দেখা গিয়েছে বিয়ের সময় স্বামী ও স্ত্রীর মধ্যে নানা ধরনের ধকল যায়। আসলে বিয়ের নানা আচার অনুষ্ঠান শেষে বর কনে উভয়ের উপরে এক ধরনের মানসিক ও শারীরিক চাপ তৈরি হয়। আর এই চাপ কমাতে দুধ মেশানো কেশর খুবই উপকারে আসে। কেশরে ট্রিপটোফেন নামক এক ধরনের উপাদান থাকে। এটি যাবতীয় মানসিক চাপকে কমিয়ে মনকে শান্ত করতে সাহায্য করে।

২, এছাড়াও আরও একটি কারণ হলো, পরিবার পরিকল্পনা করতেও দুধ পানের ভূমিকা অনেক। দুধে ভীষণ মাত্রাই প্রাণীজ প্রোটিন থাকে। এছাড়াও দুধের সঙ্গে যখন কেশর এবং আমন্ড বাদাম মেশানো হয় তখন দুধের শক্তি ১০০ গুণ বেড়ে যায়। আর নবদম্পতিকে এই দুধ খাওয়ালে, তাদের বিয়ের প্রথম রাতও চিরস্মরণীয় ও মধুর হয়ে ওঠে। সেই সাথেই নতুন স্বামী স্ত্রীর, পরিবার পরিকল্পনা করতেও সুবিধা হয়।

অতএব আজকের এই প্রতিবেদন থেকে আপনারা বুঝতেই পারছেন, ফুলশয্যার রাতে কেন স্বামীকে দুধ খাওয়ানো হয়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *