ট্রেনের টিকিট বুকিং

ওয়েটিং লিস্টের টিকিট নিয়ে স্লিপারে চড়ার দিন শেষ! যাত্রীদের নিরাপত্তার স্বার্থে আরও কঠোর ভারতীয় রেল! ভারতীয় রেলের এই নতুন অ্যাপে উপকৃত হবেন লক্ষ লক্ষ যাত্রী! কবে থেকে চালু হবে এই অ্যাপ? এই অ্যাপের  বিশেষত্বই বা কি?

ভারতীয় রেল আমাদের দেশের লাইফ লাইন। প্রতিনিয়ত দেশের লক্ষ লক্ষ যাত্রী উপকৃত হচ্ছেন ভারতীয় রেলের এই অবিচ্ছিন্ন পরিষেবার সাহায্যে। আমাদের দেশের প্রতিটি প্রান্তে শিরা ধমনীর মতো ছড়িয়ে রয়েছে ভারতীয় রেল নেটওয়ার্ক। যাত্রীদের সফর  নিরাপদ এবং সুনিশ্চিত করতেই নিত্য নতুন একগুচ্ছ পরিষেবা আনছে রেল কর্তৃপক্ষ। এবার তেমনই যাত্রীদের বহুদিনের একটি সমস্যার সমাধান করতে চলেছে ভারতীয় রেল। তাই খুব তাড়াতাড়ি শেষ হতে চলেছে ওয়েটিং লিস্টের টিকিট নিয়ে স্লিপারে চড়ার দিন।

অনেক সময়েই দেখা যায়, ট্রেনের টিকিট বুকিং হওয়ার পরেও তা ওয়েটিং লিস্টে চলে যায়। আসলে ওয়েটিং ই-টিকিট বাতিল হয়ে গেলেও, যে যাত্রীরা কাউন্টার থেকে ওয়েটিং লিস্টের টিকিট কাটেন, তা বাতিল হয় না। মূলত ওয়েটিং লিস্টের এই যাত্রীরাই রিজার্ভেশন বগিতে ওয়েটিং টিকিট নিয়ে বসে পড়েন। এরফলে কনফার্ম টিকিটের যাত্রীরাই বসার সিট পান না। তাই এই সমস্যার সমাধান করতেই এবার একটি বিশেষ অ্যাপ আনতে চলেছে ভারতীয় রেল। এই নতুন অ্যাপের মাধ্যমে যাত্রীদের সফর আরো বেশি আরামদায়ক  করতে চলেছে ভারতীয় রেল।  যা শুনলে খুশি হবেন অধিকাংশ যাত্রী। ভারতীয় রেলের এই কঠোর পদক্ষেপে উপকৃত হবেন লক্ষ লক্ষ যাত্রী।

এই অ্যাপের বিশেষত্ব হল এর সাহায্যে সংরক্ষিত বগির যাত্রীরা ওয়েটিং লিস্টে থাকা ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ জানাতে পারবেন। বর্তমানে এই অ্যাপে ট্রায়াল চলছে। তাই সফল পরীক্ষার পরেই যাত্রীরা গুগল ও অ্যাপল প্লে স্টোর থেকে এটি ডাউনলোড করতে পারবেন।

রেল সূত্রে খবর, সংরক্ষিত কোচে ওয়েটিং লিস্টের যাত্রীরাও যাতায়াত করে এবং সেই কারণে বাকি যাত্রীদের কারণে হয়রানি হয়। কিছু কিছু ক্ষেত্রে অভিযোগ দায়ের করা হলেও তাৎক্ষণিক কোনো সমাধান পাওয়া যায় না। এই  কারণেই এমন অ্যাপের পরিকল্পনা করা হয়েছে।

কী ভাবে কাজ করবে এই অ্যাপ ?

ট্রেনটি স্টেশন ছাড়ার পরেই, টিটিই হ্যান্ড হেল্ড ডিভাইসের মাধ্যমে সংরক্ষিত এবং অসংরক্ষিত আসনগুলির ডেটা ফিড করবে।

যাত্রীরাও এই অ্যাপের সাহায্যে ট্রেনের নম্বর এবং কোচ ফিড করতে পারবেন।

এরপর বগির সিট বার্থের রিজার্ভেশন লেআউট দেখা যাবে।

ডেটা চেক করার পর কোচে নির্ধারিত সংখ্যার বেশি লোক দেখা গেলে এই নতুন অ্যাপের মাধ্যমেই যাত্রীরা অভিযোগ জানাতে পারবেন।

অ্যাপে অভিযোগ নথিভুক্ত হওয়ার সঙ্গে সঙ্গেই, বিস্তারিত তথ্য অটোমেটিক ভাবেই সিস্টেমে চলে যাবে এবং TTE-কে অ্য়ালার্ট দেওয়া হবে।

অভিযোগ পাওয়ার পর, টিটিই সংশ্লিষ্ট রিজার্ভ কোচ থেকে বিনা অনুমতির যাত্রীদের সরিয়ে দেবেন।

কোনও সমস্যা হলে তিনি আরপিএফ-এর সাহায্য নেবেন।

তবে কবে এই অ্যাপ চালু হবে সেই বিষয়ে কিছু জানা যায়নি। কিন্তু  প্রশ্ন হল, অনেক সময়  একই দলের অর্ধেক যাত্রীর টিকিট কনফার্ম হলেও বাকিদের  টিকিট কনফার্ম হয় না। সেক্ষেত্রে ওয়েটিং লিস্টের যাত্রীদের ছাড় দিয়ে রিজার্ভ কামরায় সুযোগ দেওয়া হবে বলে জানা গিয়েছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *