মহিলাদের বিরুদ্ধে অপরাধ

ধর্ষণে এক নম্বর রাজস্থান! দেশের কোন শহর একেবারেই নিরাপদ নয় মহিলাদের জন্য? কলকাতার স্থান রয়েছে কত নম্বরে? মহিলাদের সাথে ঘটে চলা অপরাধ প্রবণতায় এগিয়ে কোন রাজ্য? উত্তপ্রদেশ নিয়ে এনসিআরবি কেন চিন্তায়? ভারত জুড়ে মহিলাদের বিরুদ্ধে অপরাধের মোট সংখ্যা কত জানেন?

ভারতের কোন শহর মহিলাদের জন্য একেবারেই নিরাপদ নয় জানেন? ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো বা এনসিআরবি-র (NCRB) রিপোর্ট বলছে রাজধানী দিল্লি এখনও দেশের মেয়েদের অনিরাপদ শহর। ২০১২ সালে এই দিল্লির বুকে ঘটে গিয়েছিল অত্যন্ত লজ্জাজনক নির্ভয়াকান্ড। সেই সময় মহিলাদের নিরাপত্তার দাবিতে রাস্তায় নেমেছিল গোটা দেশ।

বহু লড়াই শেষে শাস্তি পেয়েছে নির্ভয়া কান্ডের দোষীরা। কিন্তু তারপরেও দিল্লি রয়েছে দিল্লিতেই। এনসিআরবি রিপোর্ট বলছে ২০২১ সালের তুলনার বাইশ সালে এদেশে মহিলাদের বিরুদ্ধে অপরাধের সংখ্যা বেড়েছে  চার শতাংশ। ভারত জুড়ে মহিলাদের বিরুদ্ধে অপরাধের মোট সংখ্যা ৪,৪৫,২৫৬টি।  তার মধ্যে সবচেয়ে বেশি চিন্তা রয়েছে দিল্লি নিয়েই।

চিন্তায়  দিল্লি-মুম্বই

এনসিআরবি-র তথ্য বলছে , ২০২২ সালে নতুন দিল্লিতে মোট ১,২০৪টি ধর্ষণের অভিযোগ জমা পড়েছে। জানলে অবাক হবেন সারা দেশে মহিলাদের বিরুদ্ধে যত গুলো অপরাধের মামলা রয়েছে, তার ৩১.২০ শতাংশের রিপোর্টই  জমা পড়েছে দিল্লি থেকে।রিপোর্ট অনুযায়ী  ২০২২ সালে মহিলাদের বিরুদ্ধে ভারতের ১৯টি মেট্রো শহর থেকে মোট ৪৮,৭৫৫টি  অপরাধের রিপোর্ট জমা পড়েছে।

তার মধ্যে শুধু দিল্লি থেকেই এসেছে  ১৪,১৫৮টি অভিযোগ। হিসাব অনুযায়ী ২০২২ সালে, রাজধানী দিল্লিতে  প্রতিদিন গড়ে তিন জন মহিলা ধর্ষণের শিকার হয়েছেন। একই বছরে মুম্বই থেকেও মহিলাদের বিরুদ্ধে ৬,১৭৬টি অপরাধের রিপোর্ট জমা পড়েছে। তুলনামূলকভাবে এই সংখ্যাটা কলকাতায় অনেক কম। মহিলাদের বিরুদ্ধে কলকাতায় এই অভিযোগের সংখ্যা  হল ১৮৯০টি।

রাজ্যভিত্তিক অপরাধ  প্রবণতা

মহিলাদের সাথে ঘটা অপরাধের ক্ষেত্রে শহর হিসেবে দিল্লি এগিয়ে থাকলে, রাজ্য হিসেবে এগিয়ে রয়েছে যোগী রাজ্য উত্তর প্রদেশ। উদ্বেগ প্রকাশ করে এনসিআরবি-র তরফে জানানো হয়েছে, এই রাজ্যেই মহিলাদের বিরুদ্ধে সবচেয়ে বেশি অপরাধ হয়েছে। ২০২২-এ সেই সংখ্যাটা ছিল ৬৫,৭৪৩,তারপরেই আছে মহারাষ্ট্র, এই রাজ্যে মামলার  সংখ্যা ৪৫,৩৩১ টি । এছাড়াও  আছে রাজস্থান, এখানে অভিযোগ জমা পড়েছে ৪৫,০৫৪ টি।

মহিলাদের সাথে কী কী অপরাধ হয়েছে?

এনসিআরবি-র রিপোর্টে দেখা গিয়েছে মহিলাদের সাথে হওয়া বেশিরভাগ অপরাধই ঘটে বাড়ির চার দেওয়ালের মধ্য়েই। ২০২২ সালে মহিলাদের সাথে হওয়া অপরাধের মধ্যে ৩১.৪ শতাংশই গার্হস্থ্য হিংসার অভিযোগ। নিজের স্বামী কিংবা অন্য আত্মীয়র হাতেই নির্যাতিত হয়েছেন অধিকাংশ মহিলা। এরপরেই রয়েছে মহিলাদের অপহরণের অভিযোগ। এক্ষেত্রে অভিযোগ জানিয়েছেন ১৯.২ শতাংশ মহিলা। যৌন হেনস্থার অভিপ্রায়ে আক্রমণের অভিযোগ রয়েছে ১৮.৭ শতাংশ। এছাড়াও রয়েছে ৭.১ শতাংশ ধর্ষণের অভিযোগ।

ধর্ষণে এগিয়ে কোন রাজ্য?

রিপোর্ট বলছে, ২০২২ সালে মোট ৩১,৫১৬টি ধর্ষণের অভিযোগ জমা পড়েছে। যার মধ্যে সবচেয়ে বেশি রিপোর্ট এসেছে রাজস্থান থেকে। এই রাজ্যে ধর্ষণের সংখ্যা ৫,৩৯৯, তারপরেই রয়েছে যোগী রাজ্য উত্তর প্রদেশ, এখানে এই অপরাধের সংখ্যা ৩,৬৯০ তালিকায় তৃতীয় স্থানে রয়েছে মধ্য প্রদেশ। এই রাজ্যে ধর্ষণের সংখ্যা ৩,০২৯।

উত্তর প্রদেশ নিয়ে কীসের আশঙ্কা?

এনসিআরবি-র রিপোর্ট বলছে উত্তরপ্রদেশ মেয়েদের জন্য একেবারেই নিরাপদ নয়। কারণ, এই রাজ্যে শুধু ধর্ষণ নয়, ধর্ষণের পর হত্যা করারও  প্রবণতা আছে। এই রাজ্য থেকে ধর্ষণ কিংবা গণধর্ষণই শুধু নয় খুনেরও  ৬২টি অভিযোগ জমা করা হয়েছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *