পুরুষদের হার্ট অ্যাটাকের আগে, এই ৫টি লক্ষণ দেখা যায়! এই লক্ষণগুলো দেখা মাত্রই সাবধান হয়ে যান, তাহলেই সাংঘাতিক বিপদ

পুরুষদের হার্ট অ্যাটাকের আগে, এই ৫টি লক্ষণ দেখা যায়! এই লক্ষণগুলো দেখা মাত্রই সাবধান হয়ে যান, তাহলেই সাংঘাতিক বিপদ

পুরুষদের হার্ট অ্যাটাকের আগে, এই ৫টি লক্ষণ দেখা যায়!! এই লক্ষণগুলো দেখা মাত্রই সাবধান হয়ে যান!! ভুলেও এড়িয়ে যাবেন না!! তাহলেই সর্বনাশ!! বুকে চিন চিন ব্যথা ছাড়াও, এই ৪টি মারাত্মক লক্ষণ দেখা যায়! এগুলো দেখলেই বুঝে নিন, মৃত্যুঝুঁকি দুয়ারে!!……. ক্যান্সারের পরেই অত্যন্ত ভয়াবহ একটি রোগ হার্ট অ্যাটাক। ধপ করে হার্ট বন্ধ হলেই, তৎক্ষণাৎ হয়ে যায় হার্ট অ্যাটাক। মূলত হৃদযন্ত্রে রক্ত চলাচল বন্ধ হলেই হার্ট অ্যাটাক হয়। চিকিৎসকরা বলছেন পুরুষ মানুষের হার্ট এটাকের ক্ষেত্রে বিশেষ কিছু লক্ষণ দেখা যায়। যা মহিলাদের হার্ট অ্যাটাকের তুলনায় অনেকটাই আলাদা। পুরুষ মানুষের, হার্ট অ্যাটাকের আগে এই ৫টি লক্ষণ দেখা যায়। এক নজরে দেখুন লক্ষণগুলো কি কি –

১, পিঠের মেরুদণ্ডে ব্যথা – হার্ট এটাক বিশেষজ্ঞরা জানাচ্ছেন, পুরুষদের হার্ট অ্যাটাকের আগে পিঠের দিকে ব্যথা শুরু হয়। এই ব্যথা সময়ের সঙ্গে সঙ্গে তীব্র হতে আরম্ভ করে। এই ব্যথা ধীরে ধীরে সারা পিঠে ছড়িয়ে পড়ে।

২, বুকের উপরের দিকে ব্যথা – পুরুষদের হার্ট এটাক হওয়ার আগে বুকের উপরের দিকে তীব্র ব্যথা শুরু হয়। গবেষণায় দেখা গিয়েছে পুরুষদের আচমকা হার্ট অ্যাটাকের আগে এই লক্ষণটি দেখা যায়।

৩, মাঝ রাতে ঘুমের ব্যাঘাত – হার্ট এটাকের আগে পুরুষদের মধ্যে, এই লক্ষণটি দেখা যায়। প্রায়শই রাতবিরেতে ঘুম ভেঙে যাওয়া, ঘুম না আসা এই সমস্যাগুলো প্রকট হয়ে উঠতে থাকে।

৪, কপালে ঘাম হওয়া – পুরুষদের হার্ট এটাকের ক্ষেত্রে, ঘন ঘন ঘাম হওয়ার একটি প্রবণতা দেখা যায়। বিশেষ করে কপালে বিন্দু বিন্দু ঘাম জমতে দেখা যায়। ঘনঘন মোছার পরেও কপাল ঘামে ভিজে যায়। এই লক্ষনটি দেখা মাত্রই সাবধান হতে হবে।

৫, মাথার ভিতর ঝাঁকুনি অনুভূতি – এই লক্ষণটি পুরুষদের হার্ট অ্যাটাকের আগে সবচেয়ে বেশি দেখা যায়। মাথার ভিতরে অস্বস্তি, মাথার মধ্যে ঝাঁকুনি অনুভূতি এক লক্ষণগুলো ব্যপকমাত্রায় দেখা যায়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *