ভারতীয় রেল

ট্রেনের টিকিটের দুর্দান্ত ডিসকাউন্ট! ঘুরতে যাওয়ার আগেই ভারতীয় রেল দিচ্ছে সুবর্ণ সুযোগ! ট্রেনের টিকিটে আর লাগবে না পুরো দাম! এইভাবে টিকিট  বুক করলেই আপনিও পাবেন এই দারুন অফার!

ভারতীয় রেল আমাদের দেশের লাইফ লাইন! দেশের কোটি কোটি মানুষের একমাত্র নির্ভরযোগ্য গণপরিবহন ব্যবস্থা হল ভারতীয় রেল। ভারতীয় রেলে সফর অত্যন্ত সহজ হলেও বেশ কিছু বিষয়ে রয়েছে নিয়মের কড়াকড়ি।  বিশেষ করে ট্রেনে সফর করতে গেলে সবার প্রথমেই প্রয়োজন হয় ট্রেনের টিকিট। বিনা টিকিটে ট্রেনে সফর করা আইনত অপরাধ। তাই টিকিট ছাড়া কোন যাত্রী সফর  করে থাকলে তাকে অবৈধ যাত্রী হিসেবে বিবেচনা করে তার বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে থাকে ভারতীয় রেল।

সময়ের সাথে সাথেই ভারতীয় রেলের অনেক উন্নতি হয়েছে। রেলের উন্নতির সাথে সাথেই দাম বেড়েছে টিকিটেরও। কিন্তু এখনকার দিনে গ্রাহকরা চাইলে টিকিটের দামের ক্ষেত্রেও  ছাড় পেতে পারেন। সাধারণত ট্রেনের টিকিট বুকিং করার ক্ষেত্রে দুই ধরনের পদ্ধতি প্রচলিত রয়েছে। এর মধ্যে একটি হল অফলাইন এবং অন্যটি হলো অনলাইন। আইআরটিসি’র সাহায্যে অনলাইন টিকিটের সুবিধা পেয়ে থাকেন যাত্রীরা।

এই অনলাইন টিকিট বুকিং করার ক্ষেত্রে বিভিন্ন কার্ডের মাধ্যমে একাধিক ছাড় পেতে পারেন যাত্রী। আজকের প্রতিবেদনে এমনই কতগুলি কার্ডের বিষয়ে  বলা হচ্ছে, যেগুলি অনলাইন টিকিট কাটার ক্ষেত্রে বিশেষ কিছু অফার এবং ডিসকাউন্ট দেয়। যার ফলে পুরো দাম না দিয়েই কম টাকায় ট্রেনের টিকিট কাটতে পারবেন সাধারণ মানুষ।  তবে যদি কোন ব্যক্তি নগদ বা ইউপিআই এর মাধ্যমে ট্রেনের টিকিট কাটেন তবে তিনি কোনো রকম ডিসকাউন্ট বা অফার পাবেন না।  শুধুমাত্র কয়েকটি ক্রেডিট কার্ডের মাধ্যমে টিকিট কাটলেই এই ডিসকাউন্ট পাওয়া যাবে।

১) IRCTC HDFC ব্যাঙ্ক ক্রেডিট কার্ড

এইচডিএফসি ব্যাংকের সাহায্যে আইআরসিটিসি যৌথভাবে এমন একটি কার্ড চালু করেছে যার মাধ্যমে কোন যাত্রী আইআরসিটিসি থেকে টিকিট বুকিং করলে রেওয়ার্ড হিসাবে পাঁচ পয়েন্ট পাবেন। এছাড়াও এই কার্ডে ৫ শতাংশ ক্যাশব্যাক ও  ১ শতাংশ ছাড় পাওয়া যাবে। তবে এই কার্ডটির জন্য বার্ষিক ৫০০ টাকা ফি দিতে হবে। তবে কেউ যদি এই কার্ডের মাধ্যমে বছরে ১.৫ লক্ষ টাকা খরচ করেন তাহলে তাকে কোন চার্জ দিতে হয় না।

২) IRCTC SBI প্ল্যাটিনাম কার্ড

এছাড়াও রেল যাত্রীদের জন্য যৌথভাবে একটি প্ল্যাটিনাম কার্ড চালু করেছে আইআরসিটিসি এবং স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। এই কার্ডে প্রথম ৪৫ দিনের মধ্যে ৫০০ টাকা খরচ করলে ৩৫০ বোনাস এক্টিভিশন পয়েন্ট দেওয়া হবে। কোনো যাত্রী যদি এই কার্ডের মাধ্যমে আইআরসিটিসি থেকে ট্রেনের টিকিট বুকিং করেন তাহলে লেনদেনের ক্ষেত্রে ১% ছাড় দেওয়া হয়। তাছাড়াও যাত্রীরা এক্ষেত্রে রেলওয়ে লাউঞ্জ ব্যবহার করতে পারবেন।

৩) IRCTC BOB RuPay কার্ড

যে যাত্রী IRCTC BOB Rupay কার্ডের মাধ্যমে অনলাইন টিকিট বুকিং করবেন তাঁকে প্রতি ১০০ টাকা খরচের জন্য রিওয়ার্ড হিসেবে ২ পয়েন্ট দেওয়া হবে। এই কার্ড চালু করার ৪৫ দিনের মধ্যে ১০০০ টাকা খরচ করলে বোনাস পয়েন্ট হিসেবে ১০০০ টাকা দেওয়া হবে। তবে এই কার্ডের জন্য বার্ষিক ৩৫০ টাকা ফি দিতে হবে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *