পৃথিবীর শেষ দিন

ধ্বংস হয়ে যাবে পৃথিবী! ধীরে ধীরে  ধ্বংসের পথেই এগিয়ে যাচ্ছে পৃথিবী! জানেন পৃথিবীতে প্রাণের অস্তিত্ব আর কতদিন? কবে ধ্বংস হবে পৃথিবী? কেমন হবে পৃথিবীর শেষ দিন? বিজ্ঞানীদের এই  ভবিষ্যদ্বাণী শুনলে রীতিমতো গায়ে কাঁটা দিয়ে উঠবে! জানেন পৃথিবী ধ্বংসের কারণ কি? বিজ্ঞানীদের কথা শুনলে পিলে চমকে উঠবে আপনারও!

কেমন হবে পৃথিবীর শেষ দিন?

বিজ্ঞানীদের দাবি অদূর ভবিষ্যতে অর্থাৎ আগামী কয়েকশো কোটি বছরের মধ্যে পৃথিবী ধ্বংস হয়ে যাবে। পৃথিবীর শেষ দিন আরও ভয়ানক হতে চলেছে। প্রাণ বায়ু অক্সিজেনের অভাবে ছটফট করতে করতে মৃত্যুর কলে ঢলে পড়বে গোটা প্রাণীজগত।

আমাদের পৃথিবীর ২১ শতাংশ জুড়েই রয়েছে প্রাণবায়ু অক্সিজেন। গোটা প্রাণী জগৎটাই বেঁচে রয়েছে এই অক্সিজেনের ওপর নির্ভর করে। কিন্তু বিজ্ঞানীদের আশঙ্কা, চিরকাল এমনটা থাকবে না। ধীরে ধীরে  ধ্বংসের পথেই এগিয়ে যাচ্ছে গোটা পৃথিবী। ২০২১ সালে ‘নেচার’ জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রেও বলা হয়েছিল পৃথিবীতে এমন একটি দিন আসবে, যখন রাজত্ব করবে শুধু মিথেন গ্যাস! মিথেন যে কোনও প্রাণীর শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকর একটি গ্যাস।

অনেকদিন ধরেই বিজ্ঞানীদের গবেষণায় পৃথিবী ধ্বংসের ব্যাপারে নানা তথ্য উঠে এসেছে। বিজ্ঞানীদের দাবি আগামী কয়েকশো বছরের মধ্যেই এই নীল গ্রহ থেকে হারিয়ে যাবে প্রাণী জগতের অস্তিত্বও। দ্রুত বদলে যাবে গোটা পৃথিবী। যার ফলে আজ থেকে ২৪০ কোটি বছর আগের পরিবেশ ফিরে আসবে পৃথিবীতে। ঠিক যেমনটা ছিল পৃথিবীর জন্ম লগ্নে। সৃষ্টির সময় পৃথিবীর বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইড, মিথেন ও জলীয় বাষ্পের পরিমাণ ছিল অনেক বেশি। ২৪০ কোটি বছর আগের এই পুরো প্রক্রিয়াকে বলা হয় ডিঅক্সিজেনেশন।

গোটা পৃথিবী জুড়ে গ্রিনহাউস পরিস্থিতি শুরুর আগে ডিঅক্সিজেনেশন শুরু হবে। বিজ্ঞানীদের অনুমান, আগামী কয়েকশো বছরে পৃথিবীর বায়ুমণ্ডলে দ্রুত গতিতে কমবে অক্সিজেনের মাত্রা। সেইসাথে পাল্লা দিয়ে বাড়বে শ্বাসকষ্টজনিত সমস্যা। সমস্ত প্রাণীর অস্তিত্ব বিলুপ্ত হবে। নিশ্চিহ্ন হয়ে যাবে মানব জগৎ। বায়ুমণ্ডলের ডিঅক্সিজেনেশন ও বায়ুমণ্ডলের অক্সিজেনের আর্কিয়ান স্তরে কমছে।

তবে বায়ুমণ্ডলের আগে ব্যাপক ক্ষতি হবে জলস্তরে। বিজ্ঞানীদের দাবি পৃথিবী ধ্বংসের প্রধান কারণ হবে সূর্য। এই সময় সূর্য উত্তাপ বৃদ্ধির ফলে শেষ হয়ে যাবে অক্সিজেন। সূর্যের উজ্জ্বলতা বৃদ্ধির সাথে সাথেই কমবে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ। কার্বন ডাই অক্সাইডের অভাবে আগামী কয়েকশো বছরের মধ্যে পৃথিবী উদ্ভিদ শূন্য হয়ে যাবে।

এছাড়াও পৃথিবী অক্সিজেন শূন্য হওয়ার পিছনে আছে আরও একাধিক কারণ। তবে আশার কথাও শুনিয়েছেন বিজ্ঞানীদের একাংশ। তাঁদের মতে, আগামী কয়েকশো বছরে পৃথিবী থেকে অক্সিজেন ফুরিয়ে গেলেও চিন্তা নেই। কারণ বিজ্ঞানীরা আশাবাদী তত দিনে অন্য কোনও গ্রহে বসতি স্থাপন করবেন মানুষ।

 


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *