রাজ্যের স্বাস্থ্য কেন্দ্রের রং নীল সাদা কেন জানেন?বিধানসভায় নীল সাদা রঙের ব্যাখ্যা দিলেন মমতা!

রাজ্যের স্বাস্থ্য কেন্দ্রের রং নীল সাদা কেন জানেন?বিধানসভায় নীল সাদা রঙের ব্যাখ্যা দিলেন মমতা!

রাজ্যের স্বাস্থ্য কেন্দ্রের রং
নীল সাদা কেন জানেন?

বিধানসভায় নীল সাদা রঙের
ব্যাখ্যা দিলেন মমতা!

জানিয়ে দিলেন
নীল সাদা রঙ করার ৩টি কারণ!

মমতা ব্যানার্জির দীর্ঘদিনের অভিযোগ, জাতীয় স্বাস্থ্য মিশনে তরফে, পশ্চিমবঙ্গকে টাকা দেয়নি কেন্দ্র সরকার। নরেন্দ্র মোদী, বাংলার প্রতি বিমাতৃসুলভ আচরণ করছেন। এই নিয়ে প্রধানমন্ত্রীকে অনেকবার চিঠিও দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। অবশ্য মমতার অভিযোগকে একেবারেই মান্যতা দেয়নি কেন্দ্র সরকার। কারণ কেন্দ্র প্রথম থেকেই বলে আসছে, জাতীয় স্বাস্থ্য মিশনের অর্থ পেতে হলে, যে সমস্ত শর্ত পূরণ করার প্রয়োজন ছিল তা রাজ্য পূরন করেনি। বিশেষ করে, জাতীয় স্বাস্থ্য মিশনের প্রকল্পে বলা হয়েছিল, স্বাস্থ্য কেন্দ্রের রং গেরুয়া করতে হবে। এই পরিপ্রেক্ষিতে, কেন্দ্রীয় সরকারের যাবতীয় গাইডলাইন অমান্য করে, স্বাস্থ্য কেন্দ্রগুলোকে নীল সাদা রং করেছে মমতা ব্যানার্জির সরকার। কেন্দ্রের দাবি ঠিক এই অভিযোগেই আটকে রাখা হয়েছে, জাতীয় স্বাস্থ্য কমিশনের কোটি কোটি টাকা। এইজন্যই পশ্চিমবঙ্গকে টাকা দিচ্ছে না কেন্দ্র সরকার।

সম্প্রতি বিধানসভার বৈঠকে এই রং বিতর্ক নিয়ে মুখ খোলেন খোদ মুখ্যমন্ত্রী। তিনি স্পষ্ট করে জানান, স্বাস্থ্যকেন্দ্রের রং নীল সাদাই থাকবে। তিনি দাবি করেন, রাজনৈতিক কারণে, কেন্দ্র এভাবে টাকা আটকে রেখেছে। কেন্দ্র রং নিয়ে রাজনীতি শুরু করেছে। তিনি আরো বলেন রং নিয়ে এভাবে রাজনীতি করা যায় না। এদিন বিধানসভা থেকে, মুখ্যমন্ত্রী নীল-সাদা রং এর ব্যাখ্যাও দেন। তিনি জানান নীল সাদা কোন রাজনৈতিক রঙ নয়, নীল সাদা মানে আকাশের রং। আর আকাশের কোন লিমিট নেই । তাই রাজ্যের স্বাস্থ্য কেন্দ্রগুলোতে নীল সাদা রং করা হয়েছে। সেই সঙ্গে বিরোধীদের কড়া হুশিয়ারি দিয়ে বলেন, ভোটের সময় রং নিয়ে রাজনীতি চললেও, স্বাস্থ্য কেন্দ্রের রং নিয়ে কোনো রকম রাজনৈতিক রঙ চলবে না। তিনি গেরুয়া রং কিছুতেই করতে দেবেন না।

মমতার এই সমস্ত অভিযোগ কেন্দ্র বহু আগেই খারিজ করে দিয়েছে। কেন্দ্রের স্পষ্ট দাবি, যে সমস্ত রাজ্য জাতীয় স্বাস্থ্য মিশন প্রকল্পের নিয়ম মেনেছে,।তাদের প্রত্যেককেই টাকা দেওয়া হয়েছে। আর যে সমস্ত রাজ্য মানেনি, তাদের কোনও টাকা দেওয়া হয়নি। তার মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গ।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *