কেউ এইট পাশ, কেউ টেনটুনে মাধ্যমিক! ভারতীয় প্লেয়ারদের কার শিক্ষাগত যোগ্যতা কতদূর জানেন?

কেউ এইট পাশ, কেউ টেনটুনে মাধ্যমিক! ভারতীয় প্লেয়ারদের কার শিক্ষাগত যোগ্যতা কতদূর জানেন?

কেউ এইট পাশ,
কেউ টেনটুনে মাধ্যমিক!

ভারতীয় প্লেয়ারদের কার
শিক্ষাগত যোগ্যতা কতদূর জানেন?

কোন প্লেয়ার সবচেয়ে শিক্ষিত?
আর কোন প্লেয়ার সবচেয়ে অশিক্ষিত?

দেখুন সেই তালিকা

তালিকার প্রথমে রয়েছেন রোহিত শর্মা। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে রোহিত শর্মার শিক্ষাগত যোগ্যতা খুব একটা বেশি নয়। মাঠে তিনি রাজা হলেও, শিক্ষা প্রাঙ্গনে খুব একটা ভালো ছিলেন না। ছোট থেকে বই খাতা নয়, ক্রিকেট ব্যাট আর বলই ছিল তার সাধনা। দ্বাদশ শ্রেণীতে পড়াকালীন তিনি আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচের জন্য সিলেকশন হন। এরপর আর কখনোই বইপত্র ছুঁয়েও দেখেননি।

এবার জানুন বিরাট কোহলির শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে। পড়াশোনার দৌড়ে এক্কেবারে পিছিয়ে বিরাট কোহলি। ভালো করে দ্বাদশ শ্রেণীও পাস করতে পারেননি ভারতের প্রাক্তন অধিনায়ক। তার আগেই তিনি অনূর্ধ্ব ১৯ ক্রিকেট বিশ্বকাপ খেলতে বেরিয়ে পড়েন। তবে তারকা ক্রিকেটার হওয়ার পর তিনি ইংরেজি বলা শেখেন। বর্তমানে বেশ ভালই ইংরেজি বলেন।

বিরাট কোহলির পরেই রয়েছে শুভমান গিল। ইনি আবার অন্য প্লেয়ারদের থেকে একটু ব্যতিক্রম। শুভমান ক্রিকেটের পাশাপাশি পড়াশোনাকেও সমান তালে ভালোবেসেছেন। বাকিদের মতো অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে, শুভমান গিলও জায়গা পাই। তবে তিনি খেলার জন্য পড়াশুনো ছাড়েননি। তিনি স্কুলিং শেষ করে, কলেজেও ভর্তি হয়েছেন।

এবার জানাবো হার্দিক পান্ডিয়ার কথা। বাকিরা মোটামুটি পড়াশোনা চালানোর চেষ্টা করলেও, হার্দিক পান্ডিয়া ছিলেন একেবারেই উল্টো। মাত্র ক্লাস নাইনেই , পান্ডিয়া
পড়াশুনার পাট চুকিয়ে ফেলেন। ক্যারিয়ারের ঝুঁকি নিয়ে চলে যান ক্রিকেট মাঠে। অবশ্য তার সেই ঝুঁকি বিফলে যায়নি। বর্তমানে বিরাট কোহিলি রোহিত শর্মার পর যথেষ্ট নাম রয়েছে হার্দিক পান্ডিয়ার।

এদের কথা তো শুনলেন এবার দেখুন ঋষভ পন্থর শিক্ষাগত যোগ্যতা। তালিকায় এতক্ষন যাদের নাম শুনলেন তাদের থেকে শিক্ষা-দীক্ষায় অনেকটাই এগিয়ে ঋষভ পন্থ। বাকিদের মধ্যে কেউ কেউ স্কুল এবং কলেজের গণ্ডি ডিঙ্গালেও, ঋষভ পন্থ এদেরকে ছাপিয়ে বিশ্ববিদ্যালয় পর্যন্ত পৌঁছেছিলেন। তিনি দিল্লী বিশ্ববিদ্যালয়ের শ্রী ভেঙ্কটেশ কলেজ থেকে বি . কম সম্পন্ন করেছেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *