অমিতাভ বচ্চন

টাকা যেন হাতের ময়লা! ৮১ পেরিয়েও সিনেমা পিছু কোটি কোটি টাকা আয় করেন অমিতাভ বচ্চন! পিছিয়ে নেই অমিতাভ পত্নী জয়াও! ন’লাখি পেন থেকে পাঁচ কোটির ঘড়ি! গোটা বচ্চন পরিবারের সম্পত্তির পরিমাণবহর দেখলে  বনবন করবে মাথা!

অমিতাভ বচ্চন নামটাই যথেষ্ট! এক ডাকেই তাঁকে চেনে গোটা দুনিয়া। তবে শুধু বিগবি একা নন গোটা দুনিয়ার কাছেই সমান জনপ্রিয় গোটা বচ্চন পরিবার। বলিউডের এই সেলিব্রেটি পরিবারে একইসাথে মেল্ বন্ধন ঘটেছে আভিজাত্য এবং ঐতিহ্যের। বলিউডের এই সেলিব্রেটি পরিবারের ব্যক্তিগত জীবন থেকে সম্পত্তির পরিমাণ খুঁটিনাটি সব বিষয়েই অনুরাগীদের ব্যাপক কৌতূহল রয়েছে।

বলিউডে একই সিনেমায় অভিনয়ের দৌলতেই প্রথম পরিচয় হয়েছিল অমিতাভ বচ্চন এবং জয়া ভাদুড়ীর। প্রায় পাঁচ দশক আগে ১৯৭২ সালের সিনেমা ‘বংসী বিরজু’-তে প্রথম একসাথে স্ক্রিন শেয়ার করেছিলেন বলিউডের এই তারকা দম্পতি। বড় পর্দায় তাঁদের শেষবার দেখা গিয়েছিল ২০১৬ সালের সিনেমা ‘কি অ্যান্ড কা’ -তে। তবে দীর্ঘ দিনের অভিনয় জীবনে অমিতাভ-জয়া উপহার দিয়েছেন ‘সিলসিলা’, ‘শোলে’, ‘অভিমান’ কিংবা ‘কভি খুশি কভি গম’-এর মতো একের পর এক সুপারহিট সিনেমা।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী খবর বর্তমানে এই তারকা দম্পতির মোট সম্পত্তির পরিমাণ ২৮০০ কোটি টাকা। ২০১৮ সালে নির্বাচন কমিশনে জয়া বচ্চন যে হলফনামা জমা দিয়েছিলেন, তাতে দু’জনের মোট সম্পত্তির পরিমাণ ছিল হাজার কোটি টাকা। তাছাড়া তাঁদের মোট স্থাবর সম্পত্তির পরিমাণ ৫৪০ কোটি টাকা আর অস্থাবর সম্পত্তির পরিমাণ ৪৬০ কোটি টাকা ।

বয়স ৮১ হলেও এই বয়সেই দাপিয়ে অভিনয় করে চলেছেন অমিতাভ। তবে সিনেমা ছাড়াও তাঁর আয়ের উৎস বিভিন্ন বিজ্ঞাপন সহ ‘কৌন বনেগা ক্রোড়পতি’-র মতো রিয়ালিটি শো। ‘কৌন বনেগা ক্রোড়পতি’র প্রতি পর্বের জন্য ৪ কোটি টাকার পারিশ্রমিক পান অমিতাভ। প্রতি মাসে বিগবি আয় করেন মোট ৩০ কোটি টাকা। অন্যদিকে তাঁর স্ত্রী জয়ার মাসিক আয় ৩৫ লক্ষ টাকা।

প্রত্যেক ছবি পিছু মোট ৬ কোটি টাকার পারিশ্রমিক নিয়ে থাকেন বিগ বি।  ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমায়  অভিনয় করার জন্য  মোট ১০ কোটি টাকা পারিশ্রমিক নিয়েছিলেন তিনি। তাই বোঝাই যাচ্ছে নামের মতোই তাঁর পারিশ্রমিকের অঙ্কটাও বেশ ‘বিগ’। এছাড়াও রাজপ্রাসাদের বাড়ি বিলাসবহুল গাড়িসহ বহু মূল্যবান জিনিসের মালিক এই বচ্চন পরিবার। মুম্বইয়ের ‘জলসা’ ছাড়াও পাঁচটি বাংলো রয়েছে বচ্চন দম্পতির। তাঁদের প্রতিটি বাংলোর মূল্য ৩২ কোটি টাকার কাছাকাছি।

অমিতাভের অন্ধেরির বিলাসবহুল ফ্ল্যাটে ভাড়া থাকেন বলিউড অভিনেত্রী কৃতি শ্যানন। তার জন্য প্রতি মাসে গুনে গুনে ১০ লক্ষ টাকা ভাড়া দিতে হয় অভিনেত্রীকে। তাছাড়াও দিল্লির গুলমোহর পার্কে আরও একটি বাড়ি ছিল অমিতাভের। ২৩ কোটি টাকার বিনিময়ে ২০২২ সালের প্রথম দিকে এই বাড়িটি বিক্রি করে দিয়েছিলেন তিনি।

এখানেই শেষ নয় বচ্চন পরিবারের সম্পত্তির বহর বিস্তৃত আরও বহুদূর। ভোপাল, দিল্লি, গুজরাত, পুণে ও মুম্বইয়েও জমিও কিনে রেখেছেন অমিতাভ ও জয়া। পাশাপাশি উত্তরপ্রদেশের দৌলতপুর এলাকায় তিন একর জমি কিনেছেন অভিনেতা। এই জমির মূল্য ৫.৭ কোটি টাকা। লখনউয়ের কাকোরি এলাকায় ১.২২ একরের একটি জমির মালকিন জয়া। এই  চাষযোগ্য জমির মূল্য ২.২২ কোটি টাকা।দেশের গন্ডি ছাড়িয়ে সুদূর ফ্রান্সের ব্রিগনোগান-প্লেগেও কোটি টাকা মূল্যের ৩,১৭৫ বর্গমিটারের একটি বিলাসবহুল বাংলোর মালিক ‘বিগ বি’।

পিছিয়ে নেই অমিতাভ পত্নী জয়াও। মোট  ৬২ কোটি টাকা মূল্যের সোনার গয়না রয়েছে এই বর্ষীয়ান অভিনেত্রীর। জয়া বচ্চনের একটি ঘড়িরই মূল্য ৫১ লক্ষ টাকা। অমিতাভের সংগ্রহে রয়েছে মোট ৩.৪ কোটি টাকার একাধিক ঘড়ি। জানলে অবাক হবেন বচ্চন-দম্পতির সংগ্রহে রয়েছে একটি ৯ লক্ষ টাকা দামের পেন।

অমিতাভ-জয়ার সংগ্রহে রয়েছে মার্সিডিজ় বেঞ্জ, পোর্সে, রোলস রয়েস-সহ মোট ১২টি কোটি টাকা মূল্যের গাড়ি। বচ্চন পরিবারের বিলাসিতার ছাপ স্পষ্ট তাঁদের বিলাসবহুল বাড়ি ‘জলসা’র দেওয়ালেও। বচ্চনদের বসার ঘরে একটি সাদা ষাঁড়ের ছবি রয়েছে। মনজিৎ বাওয়ার আঁকা এই ছবির মূল্য চার কোটি টাকা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *