SIP ৫ হাজার টাকা

কম সময়ে কোটিপতি হওয়ার সহজ মন্ত্র কি? অল্প টাকা জমিয়েই কোটিপতি হওয়ার সুবর্ণ সুযোগ! মাত্র ৫ হাজার টাকা বিনিয়োগ করেই কোটিপতি হওয়া যায় কিভাবে জানেন? ৫ হাজার টাকার SIP করে কোটিপতি হতে কত সময় লাগবে জানেন?

জীবনে আর্থিক দিক থেকে সুখী হবার জন্য উপার্জনের সঙ্গে সঙ্গে সঞ্চয় করাটাও খুবই গুরুত্বপূর্ণ। আপনি প্রতিমাসে যে পরিমাণ অর্থ উপার্জন করেন তার কিছু অংশ সঞ্চয় করতে পারলে ভবিষ্যতে আর্থিক পরিস্তিতি উন্নত হবে। আপনি প্রতিমাসে মাত্র ৫ হাজার টাকার SIP করেও কোটিপতি হতে পারেন। এরজন্য আপনার কতো সময় লাগবে? এবং কোথায় বিনিয়োগ করতে হবে? এই বিষয়ে বিস্তারিত জানবো আজকেই এই নিবন্ধে।

SIP কী?

টাকা বিনিয়োগ করার একটি পদ্ধতি হল SIP। এই SIP-র পুরো নাম হলো Systematic Investment Plan, এর সাহায্যে যে-কোনো মিউচুয়াল ফান্ডে ধারাবাহিকভাবে নির্দিষ্ট পরিমাণ টাকা জমা করা যাবে। প্রতিমাসে সর্বনিম্ন ৫০০ টাকা জমা করে SIP শুরু করতে পারেন।

SIP করার জন্য মিউচুয়াল ফান্ড কিভাবে নির্বাচন করবেন?

SIP-তে বিনিয়োগ করে ভালো পরিমাণ রিটার্ন পাওয়ার জন্য, প্রথমেই বিশ্বস্ত মিউচুয়াল ফান্ড নির্বাচন করা দরকার। ভুল মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করলে বিরাট আর্থিক ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। তাই যে কোনো মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার আগে তা থেকে কতো রিটার্ন পাওয়া যাবে সেটা দেখতে হবে। তাই মিউচুয়াল ফান্ড মানেই তা যে কোনো বিশ্বস্ত সংস্থা দ্বারা পরিচালিত হতে হবে। একটি ভালো মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করলে সেখান থেকে সর্বনিম্ন বার্ষিক ১৫% রিটার্ন পাওয়া যেতে পারে।

৫ হাজার টাকার SIP করে কোটিপতি হতে কত সময় লাগবে?

শুনতে অবাক লাগলেও প্রতিমাসে মাত্র ৫০০০ টাকার SIP করেই কোটিপতি হওয়া যায়। তবে তা দীর্ঘমেয়াদি হতে হবে। বছরে ১৫% রিটার্ন সমেত প্রতিমাসে ৫০০০ টাকা SIP করলে ১ কোটি টাকা হতে সময় লাগবে ২২ বছর। তবে কেউ ২৫ বছরের SIP করলে মোট দেড় কোটি টাকারও বেশি রিটার্ন পাবেন।

প্রতিমাসে ৫ হাজার টাকা SIP করলে ২২ বছরে বিনিয়োগের মোট পরিমাণ হবে ১৩.২ লাখ টাকা আর বার্ষিক ১৫% সুদ পলে সেই সুদের মোট টাকা হবে ৯০.৩ লাখ। অর্থাৎ আপনি ২২ বছর পর ১ কোটি টাকার মালিক হবেন। SIP ২৫ বছর পর্যন্ত চালাতে পারলে ১.৬ কোটি টাকার মালিক হওয়া যাবে।

সবশেষে বলে রাখি মিউচুয়াল ফান্ডে প্রতিমাসে ৫০০০ টাকা বিনিয়োগ করে করে কোটিপতি হওয়ার আগে নিজে ভালোভাবে ওই ফান্ড সম্পর্কে খোঁজ খবর নিন আর নিজের ঝুঁকিতে বিনিয়োগ করুন। আপনার অর্থ ক্ষতিগ্রস্ত হলে এই প্রতিবেদন কোনোভাবেই দায়ী থাকবে না।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *