অনলাইন পেমেন্ট

বছর শেষের আগেই মন খারাপ ‘স্মার্ট ইন্ডিয়ার’! সঙ্গে সঙ্গে অনলাইন পেমেন্ট করার দিন শেষ! এইসব নম্বরে GPay, PhonePe পেমেন্ট করতে সময় লাগবে ৪ ঘন্টা! ২০০০ টাকার বেশি পেমেন্ট করলেই লাগু হবে এক গুচ্ছ নতুন নিয়ম! ডিজিটাল ইন্ডিয়ার যুগে কেন নিয়ম জারি করল কেন্দ্র সরকার? কী কী বদল আসছে অনলাইন পেমেন্টে?

দেশজুড়ে এখন হুহু করে বাড়ছে ইউপিআই পেমেন্ট। সেই সাথে মাথাচাড়া দিয়ে উঠছে প্রতারণার নতুন ছক। তাই অনলাইন পেমেন্টের মধ্য দিয়ে আর্থিক প্রতারণা রুখতেই এবার একগুচ্ছ নতুন নিয়ম আনছে কেন্দ্রীয় সরকার। যার ফলে আগামী দিনে গ্রাহকদের GPay, PhonePe-র মতো UPI বা ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেসের অ্যাপগুলির  ক্ষেত্রে আসতে চলেছে বিরাট বদল।

এই নতুন নিয়ম অনুযায়ী এবার থেকে গ্রাহকরা কোন নাম্বারে পেমেন্ট করার ক্ষেত্রে সঙ্গে সঙ্গেই সেই সুবিধা পাবেন না। নতুন সরকারি নিয়ম অনুযায়ী এবার থেকে পেমেন্ট করার পর তা সাকসেসফুল হতে সময় লাগবে অন্ততপক্ষে ৪ ঘন্টা।

নতুন নিয়ম অনুযায়ী দুই ব্যক্তির মধ্যে প্রথম ট্রানজেকশনের সময়সীমা বৃদ্ধির পাশাপাশি নির্ধারিত করা হয়েছে পেমেন্টের পরিমাণও। নতুন নিয়ম অনুযায়ী দুই ব্যক্তির মধ্যে  দি প্রথমবার অনলাইন ট্রান্সাকশন হয় তখন UPI লেনদেনের ক্ষেত্রে টাকার পরিমাণ  যদি ২০০০ টাকার বেশি হয়, সেক্ষেত্রে চার ঘণ্টা দেরি হতে পারে। টাকা পাঠানোর পরেও এই ৪ ঘণ্টার মধ্যে, তা আবার ফেরত নেওয়া যেতে পারে।

কিন্তু যদি কোনো ব্যক্তি বা সংস্থার সাথে আগেও আর্থিক লেনদেন হয়ে থাকে  তাহলে তাদের জন্য এই নিয়ম প্রযোজ্য নয়। শুধুমাত্র  নতুন কাউকে পেমেন্ট করার সময় ২০০০ টাকার বেশি হলেই যেতে হবে এক গুচ্ছ  ভেরিফিকেশনের মধ্য দিয়ে। আসলে  নতুন পেমেন্টের ক্ষেত্রে এখন ব্যাপক হরে বাড়ছে প্রতারণা। অনেক সময় বিভিন্ন  প্রতারণা মূলক কলের মাধ্যমে  টাকাও হাতিয়ে নেওয়া হচ্ছে।

তাই নতুন প্রস্তাব অনুযায়ী, একজন ব্যবহারকারী যখন প্রথমবার অন্য ব্যবহারকারীকে  UPI-এর মাধ্যমে ২০০০ টাকার বেশি পেমেন্ট করবেন, তখন লেনদেন শুরু হতেই  অ্যালার্ট হিসেবে একটি ভেরিফিকেশন মেসেজ বা কল যাবে। খানে বলে রাখি, অ্যাকাউন্ট থেকে টাকা ডেবিট হওয়ার আগেই ব্যবহারকারীর কাছে ভেরিফিকেশন মেসেজ/ কল আসবে। তারপরেই  ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হবে। সরকারি কর্মকর্তাদের  দাবি এই পদ্ধতি চালু হলে কমে যাবে সন্দেহজনক লেনদেন।

তবে এক্ষেত্রে বেশ কয়েকটি প্রশ্নও থেকে যাচ্ছে। যেমন- কোনও ব্যক্তি যদি ২৫০০ টাকা বিক্রেতাকে  পেমেন্ট করে পরবর্তী ৪ ঘণ্টার মধ্যে তা বাতিল করে দেন তাহলে  টাকা বিক্রেতার কাছে পৌঁছবে না। তাই যাবতীয় সম্ভাবনা খতিয়ে দেখে তবেই সরকার এ বিষয়ে সিদ্ধান্ত নেবে বলে জানানো হয়েছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *