পরপর তিনটি রাজ্যে বাজিমাত করল বিজেপি! ঠিক কি কি কারণে জিতল বিজেপি? বেরিয়ে এলো ৫টি চাঞ্চল্য কারণ!

পরপর তিনটি রাজ্যে বাজিমাত করল বিজেপি! ঠিক কি কি কারণে জিতল বিজেপি? বেরিয়ে এলো ৫টি চাঞ্চল্য কারণ!

পরপর তিনটি রাজ্যে
বাজিমাত করল বিজেপি!

এখান থেকেই ইঙ্গিত মিলছে,
২০২৪ সালে জিতে যাবে বিজেপি!

কি এমন মাস্টার প্ল্যান করলেন
অমিত শাহ?

ঠিক কি কি কারণে জিতল
বিজেপি?

বেরিয়ে এলো ৫টি
চাঞ্চল্য কারণ!

সামনেই লোকসভা ভোট, তার আগেই রাজ্য বিধানসভার ভোটে দুর্ধর্ষ পারফরম্যান্স করে তাক লাগাল বিজেপি। মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড় এবং তেলেঙ্গানা চারটি রাজ্যের মধ্যে তিনটিতে বিজেপি বিরাট বড় জয় পেয়েছে। শুধুমাত্র ছত্তিশগড়টাই বিজেপির হাতছাড়া হয়েছে। সেখানে বাজিমাত দিয়েছে কংগ্রেস। তাছাড়া মোদি ঝড়ে বিধ্বস্ত বাকি সমস্ত রাজ্য। ইতিমধ্যেই বিধানসভা নির্বাচনে, বিজেপির দুর্দান্ত ফলাফলকে ঘিরে, গেরুয়া আবিরের ঝড় উঠেছে, মধ্যপ্রদেশ, রাজস্থান এবং ছত্তিশগড়ে। বিশেষজ্ঞরা বলছেন, লোকসভার আগে এই বিরাট বড় জয় বিজেপির অন্দরে স্বস্তি ফিরিয়েছে। সেই সঙ্গে এই জয়, লোকসভা ভোটে বিজেপির জেতার সম্ভাবনাও বহুগুণে বাড়িয়ে দিয়েছে।

এখন প্রশ্ন হল অমিত শাহ এবং নরেন্দ্র মোদি এমন কি চাল দিলেন, যাতে করে তিনটি রাজ্যেই বিরাট সংখ্যক জয় পেল বিজেপি। এ প্রশ্নের উত্তর অনুসন্ধান করতে গিয়ে বিশেষজ্ঞরা পাঁচটি কারণ খুঁজে পেয়েছেন। তারা এই কারণগুলোকে নরেন্দ্র মোদী এবং অমিত শাহার মাস্টারমাইন্ড বলে মনে করছেন। এক নজরে দেখুন কারণগুলো কী কী

১, পরিবর্তন চাই স্লোগান – রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে , বিজেপি দীর্ঘদিন ধরেই বিভিন্ন রাজ্যে “চলো পাল্টাই ” স্লোগান দিয়ে যাচ্ছেন। বিজেপির এই স্লোগানের ফলে, বিরাট সংখ্যক মানুষের মধ্যে প্রভাব পড়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

২, বেকারত্ব, দুর্নীতির অভিযোগ – বিশ্লেষকরা মনে করছেন, বিজেপির এই জয়ের পেছনে তরুণ প্রজন্মের বিরাট বড় ভূমিকা রয়েছে। কারণ তরুণ প্রজন্মের একটা বড় অংশ মনে করছে, বর্তমানে যোগ্যতা থাকা সত্ত্বেও অনেকের হাতে কাজ নেই। তরুণ প্রজন্মের এই সমস্যা মেটানোর প্রতিশ্রুতি দিয়েছেন কেন্দ্র সরকার। ফলে শিক্ষিত বেকার তরুণ সমাজ বিজেপিকেই বিপুলসংখ্যক ভোট দিয়েছেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

৩, সংখ্যালঘু সম্প্রদায়ের দিকে নজর – বিজেপির এই জয়ের পেছনে সংখ্যালঘুদের ভূমিকা রয়েছে। এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। সংখ্যালঘুদের ভোট নিজেদের দিকে টানতে বিজেপি সব রকমের প্রচেষ্টা চালিয়েছে। বিজেপি ভোটপর্ব শুরুর আগে থেকেই কথা দিয়েছে, সংখ্যালঘুদের দাবি দাওয়া পূরণ করবে, তাদেরকে সমাজের মূল স্রোতে ফিরিয়ে আনবে। এই সব আশ্বাস থেকেই , সংখ্যালঘুদের বিপুল সংখ্যক ভোট বিজেপির ঘরে গিয়েছে।

৪, আঞ্চলিক স্তর গুলিতে জোর দেওয়া – চলতি বছর বিধানসভা ভোটে, বিজেপি আঞ্চলিক স্তর থেকেই তোড়জোড় শুরু করেছেন। আঞ্চলিক স্তরের ভোটারদের ভালোমতোই হাতে রেখেছে বিজেপি।

৫, অন্যান্য দলের নেতারা বিজেপিতে যোগদান – চলতি বছরে কংগ্রেস ও তৃণমূল কংগ্রেস থেকে একাধিক হেভিওয়েট নেতা বিজেপিতে যোগ দিয়েছেন। যার ফলে বিজেপির গ্রহণযোগ্যতা অনেকটাই বেড়ে গিয়েছে। সেই সঙ্গে ভোট বাক্সেও শক্তি বেড়েছে শাসক দলের। দাবি বিশ্লেষকদের।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *