ভারতীয় রেল

অনেক সময় ভিড় ট্রেনে গেটের সামনে দাঁড়িয়ে কথা বলতে গিয়ে, কিংবা অসাবধানতা বশত ট্রেনের জানালা দিয়ে হাত ফসকে রেললাইনে পড়ে যেতে পারে মোবাইল ফোন কিংবা পার্স,দামি ঘড়ি সহ আরও একাধিক প্রয়োজনীয় জিনিস। এবার রেলযাত্রীদের এই হারানো জিনিস ফিরিয়ে দিতেই  এক বিশেষ ব্যবস্থা করেছে ভারতীয় রেল।

বেশিরভাগ যাত্রীই ট্রেনের অ্যালার্ম চেন টেনে,ট্রেন থামিয়ে রেললাইনে পড়ে যাওয়া জিনিস তুলে আনার চেষ্টা করেন। কিন্তু এক্ষেত্রে জরিমানা তো বটেই, জেল পর্যন্ত হওয়ার সম্ভাবনা থাকে। তাই রেলের নিয়ম অনুযায়ী রেললাইনে পড়ে যাওয়া জিনিস ফিরে পেতে হলে রেল ট্র্যাকের পাশের খুঁটিতে হলুদ ও নীল রঙের নম্বরটি চটপট নোট করে নিতে হবে। তবে খেয়াল রাখতে হবে কোন দুটি রেলস্টেশনের মাঝখানে ফোন পড়েছে।

এরপর, দ্রুত  সহযাত্রীদের অথবা  TTE-র মোবাইল ফোন থেকে RPF  অর্থাৎ রেলওয়ে পুলিশ ফোর্স হেল্পলাইন নম্বর ১৮২ অথবা রেলওয়ে হেল্পলাইন নম্বর ১৩৯-এ কল করে হারিয়ে যাওয়া জিনিসের সমস্ত তথ্য দিতে হবে।  হেল্পলাইন নাম্বারে ফোন করার সময়  নোট করে রাখা পোল নম্বর অবশ্যই দিতে হবে।হারানো জিনিস সনাক্ত করতে এর  গুরুত্ব অপরিসীম। অভিযোগ পেয়ে পোল নম্বর অনুযায়ী পুলিশ যাত্রীর হারিয়ে যাওয়া জিনিস  খুঁজতে শুরু করেন। যদি যাত্রীর ফোন কিংবা অন্যান্য জিনিস যদি কোন প্রত্যন্ত এলাকায় অর্থাৎ ফাঁকা জায়গায় পড়ে যায় তবেই  তা ফেরত পাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

এখানে বলে রাখি রেল পুলিশ হারানো জিনিস খুঁজে দেখার দায়িত্ব নিলেও তারা যে নিশ্চিত ভাবে তা ফিরিয়ে দেবেন সেই দায়িত্ব নেয় না। কারণ পুলিশ পৌঁছাবার আগেই  যদি কেউ সেই জিনিস তুলে নিয়ে চলে যায় তাহলে তা ফেরত পাওয়া সম্ভব হয় না। তাই এক্ষেত্রে আসলে যাত্রীদেরই  সতর্ক  হতে হয়, যাতে কোন জিনিস রেললাইনের ওপর হাত ফসকে পড়ে না যায়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *