ডিসেম্বর নিয়ম

ডিসেম্বর থেকেই বদলে যাচ্ছে ৪ নিয়ম! গ্যাসের দাম, সিমকার্ড ৪ বদলে কতটা স্বস্তি পাবে আমজনতা? কতটাই বা চাপ পড়বে পকেটে? নভেম্বরেই এই কাজ না করলে ভোগান্তির শেষ নেই পেনশন ভোগীদের। এখনই জেনে নিন লেটেস্ট আপডেট।

প্রতি মাসেই এক গুচ্ছ নিয়ম পরিবর্তন করে কেন্দ্রীয় সরকার। দেশবাসীর নিরাপত্তা থেকে শুরু করে অন্যান্য সমস্ত সুযোগ-সুবিধাকে প্রাধান্য দিয়েই পাল্টানো হয় নিয়ম। বছরের শেষ লগ্নে অর্থাৎ ডিসেম্বর মাসেও সরকারের তরফ থেকে ঘোষণা করা হয়েছে ৪টি বড় পরিবর্তন। যা সরাসরি প্রভাব ফেলবে আমজনতার পকেটে। এখন দেখার এই পরিবর্তনে সাধারণ মানুষ স্বস্তি পাবে নাকি চাপ পড়বে জনজীবনে।

১) পাল্টে যাচ্ছে রান্নার গ্যাসের দাম। মাসের শুরুতেই ১৯ কেজি ওজনের রান্নার গ্যাস সিলিন্ডার প্রতি দাম বৃদ্ধি করা হয়েছে ২২.৫০ টাকা। যদিও একই রয়েছে ১৪.২ কেজি ওজনের রান্নার গ্যাস সিলিন্ডারের দাম । তাই যারা বাণিজ্যিকভাবে যারা রান্নার গ্যাস সিলিন্ডার ব্যবহার করেন তারা এবার অসুবিধার মুখে পড়বেন। তবে রান্নার গ্যাসের খরচে স্বস্তি পাচ্ছেন আম জনতা।

২) ব্যাঙ্কিং সেক্টরগুলির জন্যও একটি নির্দেশ জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। পুরো ঋণ পরিশোধ করার পর নির্দিষ্ট সময়েই ব্যাংক কর্তৃপক্ষকে ওই গ্রাহককে সমস্ত কাগজ ফেরত দিতে হবে। কাগজ ফেরত দিতে দেরি হলে গ্রাহককে প্রতিমাসে পাঁচ হাজার টাকা করে জরিমানা দিতে হবে।এরফলে গ্রাহকদের সুবিধা অনেক বেড়ে যাবে।

৩) সিম কার্ড জালিয়াতি রুখতে ডিসেম্বর মাস থেকেই  সিম কার্ড বিক্রি নিয়ে চালু হয়েছে নতুন নিয়ম। এবার থেকে   সিম কার্ডের ডিলার অথবা ডিস্ট্রিবিউটরদের বেশ কিছু নিয়ম মেনে চলতে হবে। নিষেধাজ্ঞা জারি হয়েছে একসঙ্গে একাধিক সিম কার্ড ইস্যুর উপরেও। কেওয়াইসি সংক্রান্ত নিয়মেও আনা হয়েছে কড়াকড়ি। এমনকি নিয়ম অমান্য করলে ১০ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে বলে জানানো হয়েছে।

৪) পেনশনভোগী, সে সমস্ত সিনিয়র সিটিজেনদের বয়স ৬০ থেকে ৮০ বছর তাদের লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর। কেউ যদি এই লাইফ সার্টিফিকেট জমা দিতে ভুলে যান  অথবা অন্য কোন সমস্যা হয় তাহলে তার পেনশন পাওয়ার ক্ষেত্রে সমস্যা তৈরি হতে পারে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *