জীবন উৎসব

সারা জীবন পাবেন নিশ্চিত রিটার্ন! LIC আনল নতুন স্কিম ‘জীবন উৎসব’! কি এই ‘জীবন উৎসব? এই নতুন স্কিমে ১০ শতাংশের নিশ্চিত লাভ দেবে সংস্থা! দেখে নিন আর কী কী সুবিধা পাবেন। LIC-এর এই নতুন পলিসি স্কিমের সুবিধা পাবেন কারা? কত বছর বয়স থেকে বিনিয়োগ করা যাবে এই পলিসিতে?

ভারতের বৃহত্তম বিমা কোম্পানি হল LIC অর্থাৎ লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া। ২৯ নভেম্বর, ২০২৩ তারিখে নতুন স্কিম ‘জীবন উৎসব’ লঞ্চ করেছে এই সংস্থা। এই প্রকল্পে সারা জীবন নিশ্চিত রিটার্নের সঙ্গে পাওয়া যাবে সম্পূর্ণ জীবনের বীমা। নতুন স্কিমটি আসলে একটি নন লিঙ্কড, নন পার্টিসিপেটিং, সেভিংস, সম্পূর্ণ জীবনের বীমা প্রকল্প। এখানে  নির্দিষ্ট সময়ের পর থেকে বীমা করা অর্থের ১০ শতাংশ ফেরত পাওয়া যাবে। এই পলিসিতে জীবন বীমার কভারেজ দেওয়া হয়।

জীবন উৎসব কি?

এই পলিসিতে শুধুমাত্র ডেথ বেনিফিটের সুবিধা মিলবে না বরং নির্দিষ্ট সময়ের পরে  প্রিমিয়াম পেমেন্টের সঙ্গে সঙ্গে ইনকাম বেনিফিটও পাওয়া যাবে। এই পলিসির অধীনে ন্যূনতম ৫ লক্ষ টাকা পাওয়া যাবে। আর এই প্রিমিয়াম পরিশোধের মেয়াদ হল ৫ থেকে ১৬ বছর। এই প্রকল্পে পাবেন আজীবন রিটার্ন পাওয়া যাবে। ১৮বছর পূর্ণ করলেই এই পলিসিতে বিনিয়োগ করা যাবে। ৭৫ বছর হল এই প্রিমিয়াম বন্ধের সর্বাধিক বয়স।

গ্রাহকদের জন্য রয়েছে দুটি পেআউট বিকল্প। প্রথম বিকল্প- নিয়মিত আয়ের সুবিধা, আর দ্বিতীয় বিকল্প- ফ্লেক্সি আয়ের সুবিধা। পলিসির মেয়াদপূর্তির পর, ক্রেতা সারাজীবনের জন্য নিশ্চিত টাকার ১০ শতাংশ পাবেন। প্রিমিয়াম পরিশোধের মেয়াদে প্রতিটি পলিসি বছরের শেষে প্রতি হাজারে ৪০ টাকা গ্যারান্টিযুক্ত অ্যাডিশন জমা হবে৷

প্রথম বিকল্প-নিয়মিত আয়ের সুবিধা: জীবিত থাকলে পলিসি হোল্ডাররা বেসিক সাম অ্যাসিওর্ডের ১০ শতাংশের সমান নিয়মিত আয় প্রতি পলিসি বছরে পাবন।

দ্বিতীয় বিকল্প-ফ্লেক্সি আয়ের সুবিধা: জীবিত পলিসি হোল্ডাররা বেসিক সাম অ্যাসিওর্ডের ১০ শতাংশের সমান ফ্লেক্সি আয় পাবেন। তবে মনে রাখবেন, দু’টি বিকল্পের ক্ষেত্রে সমস্ত প্রিমিয়াম আগেই শোধ করতে হবে।

টাকা তোলা

পলিসি হোল্ডাররা লিখিত অনুরোধের মাধ্যমে নিজের ফ্লেক্সি আয়ের ৭৫ শতাংশ পর্যন্ত অর্থ তুলতে পারেন। যদি কোনও সুদ নেওয়া না হয়, তবে সুদ সমেত অর্থ তুলতে পারবেন।

মেয়াদ উত্তীর্ণের সুবিধা

এই প্ল্যানের অধীনে মেয়াদ উত্তীর্ণের জন্য কোনও সুবিধা পাওয়া যায় না।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *