ডিসেম্বর মাসেই বদলে গেল একসাথে ৮টি নিয়ম! এই ৮টি পরিবর্তনে ফলে পকেটে টান বাড়বে নাকি কমবে? ২ মিনিটে দেখুন সম্পূর্ন আপডেট

ডিসেম্বর মাসেই বদলে গেল একসাথে ৮টি নিয়ম! এই ৮টি পরিবর্তনে ফলে পকেটে টান বাড়বে নাকি কমবে? ২ মিনিটে দেখুন সম্পূর্ন আপডেট

ডিসেম্বর মাসেই বদলে গেল
একসাথে ৮টি নিয়ম!

ব্যাংক থেকে ইউপিআই,
গ্যাস থেকে আধার কার্ড

জানেন কোন কোন নিয়ম
পাল্টে দিল সরকার?

এই ৮টি পরিবর্তনে ফলে
পকেটে টান বাড়বে নাকি কমবে?

মাত্র দু মিনিটে দেখুন
ডিসেম্বর মাসের সমস্ত আপডেট

১, আইপিও সিকিউরিটিজের সময়সীমায় বিরাট পরিবর্তন –

যারা আইপিও সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়ার নিয়ে ভাবছেন, তাদের জন্য রইল বিরাট বড় আপডেট। ডিসেম্বর মাসে আইপিও সিকিউরিটিজের তালিকার সময়সীমায় বিশাল বড় পরিবর্তন আনা হয়েছে। চলতি মাসে আইপিও তালিকায় সময়সীমা কমিয়ে দেওয়া হয়েছে। আইপিও সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়ার ওয়েবসাইটে গেলেই আপনারা যাবতীয় তথ্য পেয়ে যাবেন।

২, নতুন সিম কার্ড কেনার নিয়মে রদবদল –

ডিসেম্বর মাসে সিম কেনার নিয়ম সম্পূর্ণ পাল্টে গেল। এই মাস থেকে সিম কেনার আগে ক্রেতা এবং বিক্রেতা উভয়কেই সরকারি টেলিকম আইন মেনে চলতে হবে। কোনভাবে অবৈধ সিম কেনাবেচা করা যাবেনা। বৈধ নথিপত্র ছাড়া সিম বিক্রেতারা সিম বিক্রি করতে পারবেন না। আর যদি কেউ এই ধরনের কাজ করেন তাদেরকে আইনের আওতায় এনে শাস্তি দেওয়া হবে।

৩, এইচডিএফসি ব্যাংকের ক্রেডিট কার্ড সংক্রান্ত রদবদল –

ডিসেম্বর মাসে এইচডিএফসি ব্যাংকের ক্রেডিট কার্ডের ক্ষেত্রে বেশকিছু পরিবর্তন আনা হয়েছে। এই মাস থেকে যদি এইচডিএফসি ব্যাংকের কোন ক্রেডিট কার্ড ব্যবহারকারী ক্যালেন্ডার কোয়াটারে ১ লাখ বা তার বেশি খরচ করেন, তারা ত্রৈমাসিক ভিত্তিতে লাউঞ্জ অ্যাক্সেস ভাউচার পাবেন।

৪, আধার কার্ড আপডেটের নিয়মে কড়া নিয়ম –

এই মাসটাই বিনামূল্যে আধার কার্ড বানানোর শেষ সুযোগ! ১৪ ডিসেম্বর পর্যন্ত বিনামূল্যে আধার কার্ড সংশোধন করা যাবে। এরপর কেউ আধার কার্ড সংশোধন করতে চাইলে মোটা টাকা জমা দিতে হবে।

৫, ডিমেট অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য গুরুত্বপূর্ণ ডিসেম্বর মাস –

এই মাসটি ডিমেট অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। এস ই বি আই এর তরফে ডিমেট একাউন্ট হোল্ডারদের মনোনয়ন জমা দেওয়ার সময়সীমা ৩১শে ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। এই তথ্যটি এখনো পর্যন্ত অনেকেই জানেন না, আপনাদের প্রয়োজনে এই তথ্যটি জানিয়ে দেওয়া হলো।

৬, ইউপিআই আইডি নিয়ে সতর্কতা-

ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার তরফে ইউপিআই আইডি নিয়ে ডিসেম্বর মাসে একটি গুরুত্বপূর্ণ সতর্কতা জারি হয়েছে। এই মর্মে জানানো হয়েছে, যে সমস্ত ইউপিআই আইডিগুলো এক বছরেরও বেশি সময় ধরে নিষ্ক্রিয় রয়েছে সেগুলোকে বন্ধ করে দিতে হবে। এই নিয়ে সমস্ত পেমেন্ট অ্যাপ সংস্থা এবং ব্যাঙ্কগুলোকে নির্দেশ জারি করেছে এন পি সি আই।

৭, ব্যাংকের লকার নিয়ে বড়সড় আপডেট –

ব্যাংকের লকার নিয়ে ডিসেম্বর মাসে নতুন নিয়ম জারি হল। ভারতীয় রিজার্ভ ব্যাংক অনুসারে, ব্যাংকের লকার ব্যবহারকারীদের ৩১শে ডিসেম্বরের মধ্যে লকার ব্যবহারের ভাড়া পরিশোধ করতে হবে। নইলে সমস্যার সম্মুখীন হতে হবে।

৮, আইটিআর নিয়ে নতুন আপডেট –

৩১শে ডিসেম্বরের মধ্যেই আইটিআর ফাইল দাখিল করতে হবে। যারা এখনো করেননি তারা অবশ্যই এই তারিখটি মাথায় রেখে আইটিআর ফাইল দাখিল করুন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *