শরীরে মোট কতগুলো রোগ আছে, জানিয়ে দেবে আপনার হাতের নখ! নখের এই পাঁচটি লক্ষণ ভুল করেও এড়িয়ে যাবেন না

শরীরে মোট কতগুলো রোগ আছে, জানিয়ে দেবে আপনার হাতের নখ! নখের এই পাঁচটি লক্ষণ ভুল করেও এড়িয়ে যাবেন না

শরীরে মোট কতগুলো রোগ আছে,
জানিয়ে দেবে আপনার হাতের নখ!!

ক্যান্সার থেকে থ্যালাসেমিয়া,
ধরিয়ে দেবে যাবতীয় জটিল জটিল বিষাক্ত রোগ!!

আপনি কতখানি অসুস্থ,
বলে দেবে হাতের নখের এই ৫টি লক্ষণ!

এগুলো ভুল করেও
এড়িয়ে যাবেন না!

নখ দেখেই বাঁচানো সম্ভব,
কোটি কোটি প্রাণ!

মানব শরীরের অত্যন্ত সংবেদনশীল একটি অঙ্গ হল নখ। সেই সাথে এটি শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ।আপনি সুস্থ নাকি অসুস্থ জানিয়ে দিতে পারে আপনার নখ! চিকিৎসা বিজ্ঞান যতই উন্নত হোক না কেন, এখনো প্রাথমিকভাবে রোগ নির্ণয়ের জন্য নখের সাহায্যের দরকার পড়ে। নখের উপর ভরসা করেই তাবড় তাবড় চিকিৎসকেরা বড় বড় রোগ ধরে ফেলছেন। বড় বড় চিকিৎসকেরা বলছেন যদি কোন সাধারণ মানুষ একটু সচেতনভাবে নিজের নখের দিকে তাকান,, তাহলেই অনেক বড় বড় রোগ অনায়াসে ধরে ফেলতে পারবেন। এক নজরে দেখুন নখের কোন পাঁচটি লক্ষণ মারাত্মক রোগের ইঙ্গিত বহন করে –

১, হলদেটে নখ – কিছু কিছু মানুষের নখের রং খুবই হলুদ হয়। সাধারণত নখের রং হয় সাদা। কিন্তু যাদের রং অত্যন্ত হলুদ হয়, তাদের ক্ষেত্রে এটা মোটেও স্বাভাবিক নয়। কারণ হলুদ নখ জন্ডিসের লক্ষণ। চিকিৎসকরা জানাচ্ছেন জন্ডিস হওয়ার আগে ধীরে ধীরে হাত এবং পায়ের নখ হলুদ বর্ণের হয়ে যায়। এছাড়াও যারা নিয়মিতভাবে, অতিরিক্ত পরিমাণ ধূমপান করেন তাদের ক্ষেত্রেও হাতের নখ হলুদ হয়ে যায়। আবার অনেক সময় ভাত খাওয়ার পরেও তরকারির ঝোল লেগে হলুদ হয়। তবে অস্বাভাবিক কোনো কারণেই নখ হলুদ হলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হন।

২, লালচে হলুদ নখ – চিকিৎসকরা জানাচ্ছেন শরীরের রক্তের অভাব অর্থাৎ রক্তস্বল্পতা দেখা দিলে রোগীর নখের রং লালচে হলুদ হয়ে যায়। কারণ শরীর থেকে যখন রক্ত কমে যায় তখন হিমোগ্লোবিনের মাত্রাও কমতে থাকে। এর ফলে শরীরে অ্যানিমিয়ার সমস্যা তৈরি হয়। মানব শরীরের রক্তের অভাবকে চিকিৎসা বিজ্ঞানে অ্যানিমিয়া বলা হয়।।

৩, ফ্যাকাসে নখ – নখের এতটাই ক্ষমতা যে, এটি আপনার শরীরে আয়রনের ঘাটতি আছে কিনা দেখিয়ে দেবে। যখনই আপনার শরীরে আয়রনের ঘাটতি হবে তখনই আপনার নখের রং ফ্যাকাসে হয়ে যাবে।

৪, নখ পচা – অনেক সময় নখ পচতে শুরু করে। এই নখ পচা মোটেও ভালো লক্ষণ নয়। চিকিৎসকরা জানাচ্ছেন হৃদপিন্ডে ইনফেকশন হলে নখ পচতে আরম্ভ করে। নখ থেকে দুর্গন্ধ ছাড়ে। নখের চারপাশে কালচে রঙের হয়ে যায়। প্রাণ বাঁচানোর ইচ্ছে থাকলে এই লক্ষণ দেখা মাত্রই সতর্ক হয়ে যান।

৫, নখে কালচে স্পট – এই লক্ষণটি মোটেও ভালো নয়। এই ধরনের লক্ষণ দেখলেই বুঝে যাবেন আপনার নখের নিচে বাসা বেধেছে মারণ ব্যাধি ক্যান্সার। এটি মূলত নখের ক্যান্সার। নখের ক্যান্সার হলে নখে কালো কালো স্পট তৈরি হয় যা সময়ের সঙ্গে সঙ্গে বড় হতে থাকে। এছাড়াও অনেক সময় ত্বকের ক্যান্সার হলেও এই ধরনের উপসর্গ দেখা যায়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *