রেগুলেটর

১-এ ফ্যান চালালে সত্যিই কম আসে ইলেক্ট্রিক বিল?এই প্রচলিত ধারণার সত্যতা কতটা? ৯৯% মানুষই জানেন না আসল সত্যি! বিদ্যুৎ বিলের সাথে রেগুলেটরের সম্পর্কটা কি? জানুন আসল রহস্য।

শীতকাল মানেই সোয়েটার, মাফলার-টুপির দিন। আর এই সিজন চেঞ্জের সময় এখন এমনই একটা ওয়েদার যে ফ্যান চালালে ঠান্ডা লাগছে, আর না চালালে গরম লাগছে। এখন অবস্থাটা এমন, যে অনেকেই ১-এ ফ্যান চালিয়ে রাখছেন আবার কিছুক্ষণ পরে বন্ধও করে দিচ্ছেন।

কিন্তু  সকলের মনেই কমবেশি ঘোরাফেরা করছে একটাই প্রশ্ন। তা হল এত কম স্পিডে  ফ্যান চালালেও কি গরমকালের মতোই বিদ্যুৎ বিল আসবে? অনেকেই  মনে করেন রেগুলেটরের স্পিড কমলেই বিদ্যুতের  বিল কম হবে!  বিদ্যুৎ বিল সাশ্রয়ের জন্য গরমকালেও অনেকেই কম স্পিডে ফ্যান চালিয়ে থাকেন। কিন্তু সত্যিই কি ধীরগতিতে ফ্যান চালালে বিদ্যুৎ বিল কম হয়? এটাই কি সত্যি? আসুন জানা যাক আসল রহস্য।

ফ্যানের গতির সঙ্গে বিদ্যুৎ বিলের সম্পর্ক

ফ্যানের গতির সাথে বিদ্যুৎ বিলের সম্পর্ক আছে ঠিকই,তবে তা নির্ভর করে রেগুলেটরের উপরে। একটা রেগুলেটরের উপরেই নির্ভর করে সেই ফ্যান কতটা স্পিডে ঘুরবে এবং তার সাহায্যে কতটা বিদ্যুৎ বাঁচানো যেতে পারে। কিন্তু এমনও কিছু রেগুলেটর আছে,যা শুধু ফ্যানের স্পিড বাড়ায়, তার সাথে বিদ্যুৎ খরচের কোনও সম্পর্ক নেই।

ফ্যানের রেগুলেটরের ওপর নির্ভর করে ইলেকট্রিক বিল

তাই কম স্পিডে ফ্যান চালালে ইলেকট্রিসিটি বিল কতটা কম আসবে, তা নির্ভর করে আপনি কী ধরনের রেগুলেটর ব্যবহার করছেন তার উপর। এখনকার উন্নত প্রযুক্তির যুগে এমন অনেক রেগুলেটর রয়েছে, যেগুলো ভোল্টেজ কমিয়ে ফ্যানের স্পিড কন্ট্রোল করে। আবার কিছু রেগুলেটর এমনও হয়, যার সঙ্গে বিদ্যুৎ খরচের কোনও সম্পর্ক নেই। তাই,একথা স্পষ্ট ফ্যানের গতি যা-ই হোক না কেন, তার কোনো প্রভাব পড়বে না বিদ্যুৎ বিলের ওপর।

এখানে বলে রাখি পুরনো রেগুলেটরে ফ্যানের গতি বাড়ানো বা কমার প্রভাব পড়ত বিদ্যুতের ওপর। তবে আগেকার সেই পাখা  আকারেও অনেক বড় ছিল। কিন্তু, এখন উন্নত প্রযুক্তির সাথে বদলেছে রেগুলেটরও। এই  রেগুলেটরগুলি আগের চেয়ে আলাদা  প্রযুক্তিতে কাজ করে।

তবে কেউ  যদি নতুন ফ্যান কিনে পুরনো রেগুলেটর ব্যবহার করেন তাহলে তার প্রভাব পড়বে বিদ্যুৎ খরচের উপর। তাই, নতুন ফ্যান কিনলে তার সাথে পুরনো রেগুলেটরও বদলে ফেলুন। তবে এখন বাজারে এমন অনেক রেগুলেটর চলে এসেছে যেগুলি বিদ্যুৎ সাশ্রয় করতে পারে। তার মধ্যে এখন সবথেকে ভাল হল, ইলেকট্রনিক রেগুলেটর।

ইলেকট্রনিক রেগুলেটর কিভাবে বিদ্যুৎ খরচ বাঁচায়?

উন্নত প্রযুক্তির যুগে ব্যাপক হারে বেড়েছে ইলেকট্রনিক রেগুলেটরের ব্যবহার। এই ধরনের রেগুলেটরগুলি বিদ্যুৎ খরচ অনেকটাই বাঁচাতে পারে। এই ইলেকট্রনিক রেগুলেটরের সাহায্যে ফ্যানের টপ স্পিড এবং সবথেকে কম স্পিডের মধ্যে বৈদ্যুতিক শক্তির পার্থক্য দেখা হয়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *