হেড – কোল্ড ড্রিংকস খাওয়ার এক ঘন্টার মধ্যে শরীরে কি কি ঘটে জানেন? পেটের ভিতরে, কোল্ড ড্রিংকস যা ঘটায়, জানলে কোল্ড ড্রিংকস স্পর্শ করতেও ভয় পাবেন

হেড – কোল্ড ড্রিংকস খাওয়ার এক ঘন্টার মধ্যে শরীরে কি কি ঘটে জানেন? পেটের ভিতরে, কোল্ড ড্রিংকস যা ঘটায়, জানলে কোল্ড ড্রিংকস স্পর্শ করতেও ভয় পাবেন

কোল্ড ড্রিংকস খাওয়ার এক ঘন্টা পর শরীরে কি কি ঘটে জানেন? পেটের ভিতরে, কোল্ড ড্রিংকস যা ঘটায়, আপনি ভাবতেও পারবেন না!! জানলে, আঁতকে উঠবেন, কোল্ড ড্রিংকস স্পর্শ করতেও ভয় পাবেন!!………….. চলুন অপ্রয়োজনীয় কথা না বাড়িয়ে মূল বিষয়ে আলোচনা করা যাক!….

প্রথম চুমুক দেওয়ার পর থেকে, ৫টি ধাপে এই কোল্ড ড্রিংকস শরীরের মধ্যে এক প্রকার বিক্রিয়া ঘটায়। ৩৩০ মিলি লিটারের একটি ক্যানের কোল্ড ড্রিংকস পানের মাধ্যমে, দশ চা চামচ চিনি সরাসরি আপনার শরীরে প্রবেশ করে। যা প্রতিদিনের গ্রহণযোগ্য চিনির মাত্রার থেকেও আড়াই গুণ বেশি। এই চিনির মাত্রাটা এতটাই বেশি যে, আপনি যদি সরাসরি এটা গ্রহণ করেন তৎক্ষণাৎ আপনার বমি হয়ে যেতে পারে। কিন্তু কোল্ড ড্রিংকস পান করার সময় আপনি চিনির এই ভয়ঙ্কর পরিমাণটা উপলব্ধি করতে পারেন না। তার কারণ, কোল্ড ড্রিংকসের ভেতরে থাকে ভয়ংকর ফসফরিক অ্যাসিড। এই উপাদানটি কোল্ডড্রিংসে থাকা মাত্রাতিরিক্ত চিনির স্বাদকে হালকা করে দেয়। যার ফলে কোল্ড ড্রিংকস খাওয়ার সময় আপনি কিছুই টের পান না এবং ঠান্ডা ঠান্ডা কোল্ড ড্রিংকস মনের আনন্দে পেটের মধ্যে চালান করে দেন। কোল্ড্রিংস সম্পর্কে এই সমস্ত তথ্য আপনাকে হয়তো চমকে দেবে, আপনি হয়তো বা বিশ্বাসই করতে পারবেন না। কিন্তু প্রিয় বন্ধুরা এই সমস্ত তথ্যগুলো আপনার অবশ্যই জানা দরকার। এই তথ্যগুলো জানার ফলে আপনার যে উপকারটি হল, আপনি এবার থেকে কোল্ড ড্রিংকস পানের আগে সতর্ক থাকতে পারেন। কোল্ড ড্রিংকস খাওয়া থেকে বিরত থাকতে পারেন।

দেখে নিন কোল্ড ড্রিংকস খাওয়ার এক ঘন্টার মধ্যে আপনার শরীরে পাঁচটি ধাপে কি কি ক্ষতি হয় –

কোল্ড ড্রিংকস কানের প্রথম ১০ মিনিট থাকে প্রথম ধাপ।

কোল্ড ড্রিংকস পান করার প্রথম ১০ মিনিটের মধ্যে, দশ চা চামচ চিনি আপনার আপনার শরীরের ভিতরের ব্যবস্থাকে আঘাত করে। কোল্ড ড্রিংকসের অতিরিক্ত মিষ্টতার কারণে আপনার বিভিন্ন অর্গান নষ্ট হয়ে যেতে পারে। কোল্ড ড্রিঙ্কসের রেসিপিতে থাকে মানব শরীরের জন্য ক্ষতিকারক ফসফোরিক এসিড। এই উপাদানটি ম্যাজিকের মত করে কোল্ড ড্রিংকসে থাকা অতিরিক্ত চিনির স্বাদকে কমিয়ে ফেলে। যাতে আপনি এটি পান করতে পারেন। আপনার জিভে যাতে অতিরিক্ত মিষ্টি অনুভূতি না হয়।

এবার দেখুন কোল্ড ড্রিংকস পানের প্রথম কুড়ি মিনিট পর কি হয় –

কোল্ড ড্রিঙ্কস পানের ঠিক ২০ মিনিট পরেই, আপনার রক্তে ভয়ংকরভাবে শর্করার মাত্রা বেড়ে যায় আর ইনসুলিনের বিস্ফোরণ ঘটে। এই সময় কোল্ড ড্রিঙ্কসে থাকা প্রচুর পরিমাণ চিনি আপনার যকৃতে অর্থাৎ লিভারে চর্বি তৈরি করে।

কোল্ড ড্রিংকস পানের ৪০ মিনিট পরেই ঘটে তৃতীয় ধাপ

কোল্ড ড্রিংকস পানের ঠিক ৪০ মিনিট পর, কোল্ড ড্রিংকসে থাকা ক্যাফেন নামক উপাদানটি পুরোপুরি শোষিত হয়ে যায়। এই সময় আপনার রক্তচাপ হুরমুরিয়ে বাড়তে থাকে। এতে করে আপনার লিভারে আরো বেশি চিনি ঢুকে পড়ে।

এবার দেখুন কোল্ড ড্রিংকস পানের ৪৫ মিনিট অর্থাৎ চতুর্থ ধাপে কি কি ঘটে –

৪৫ মিনিট পর আপনার শরীরের ডোপামিন হরমোন বেড়ে যায়। আপনার মস্তিষ্কে উদ্দীপনা জাগায়। এই সময় আপনার স্নায়ুতন্ত্র উত্তেজিত হয়ে পড়ে। এটা আপনার শরীরের মারাত্মক ক্ষতি করতে শুরু করে।

সবার শেষে রয়েছে কোল্ড ড্রিংকস পানের পঞ্চম ধাপ যেটি ঘটে ষাট মিনিট পর –

কোল্ড ড্রিংকস পানের ঠিক ষাট মিনিট পর, আপনার শরীরের অন্ত্রের নিচের দিকে, ক্যালসিয়াম ম্যাগনেসিয়াম এবং জিংক এর সঙ্গে বিক্রিয়া করে ফসফরিক অ্যাসিড। যা আপনার হজম প্রক্রিয়াকে মারাত্মকভাবে বাড়িয়ে দেয়। আর ঠিক তখনই ঘটে বড়সড় অঘটন। কোল্ড ড্রিংকসে থাকা উচ্চমাত্রার চিনি এবং কৃত্রিম চিনির কারণে রেচন প্রক্রিয়ার মাধ্যমে, আপনার দেহে থাকা ক্যালসিয়াম বেরিয়ে যায়। আর এই সময়ে আপনার প্রস্রাবের বেগ আসে। অর্থাৎ এবার প্রস্রাবের মাধ্যমে আপনার শরীর ও হার্ট থেকে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, জিংক, সোডিয়াম, ইলেকট্রোলাইট ও জল বেরিয়ে আসে। এই সময়টিতে আপনার মেজাজ খিটখিটে হয়ে যেতে পারে। কারণ এই সময়টিতে আপনার শরীরে যে পরিমাণ জল থাকার কথা তা বেরিয়ে যায়। আপনি অসংলগ্ন আচরণ করতে আরম্ভ করেন। আর ঠিক এভাবেই কোল্ড ড্রিঙ্কস আপনাকে, ভয়ংকর স্বাস্থ্যঝুঁকির সামনে ফেলে দিচ্ছে।

বছরের পর বছর ধরে, এনার্জি ড্রিংকস এবং হজমের বন্ধু হিসেবে আমাদের খাদ্য তালিকায় কোল্ড ড্রিঙ্কসকে জায়গা দিয়ে আসছি। যেকোনো খাবারের সঙ্গে, আমরা কোল্ড ড্রিংকস পান করে আসছি। তবে আজকের এই প্রতিবেদনটি দেখে আপনারা বুঝতেই পারছেন নিশ্চয়, কোল্ড ড্রিংকস আসলে আপনার শত্রু নাকি বন্ধু। এইবার সিদ্ধান্ত আপনার, আপনি কোল্ড ড্রিংকস খাবেন কি খাবেন না!


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *