সিম কার্ড

সাবধান! সিম কার্ড নিয়ে ১ ডিসেম্বর থেকেই চালু হচ্ছে নতুন নিয়ম! না মানলেই ১০ লক্ষ টাকার জরিমানা! হতে পারে জেলও! বছর শেষের মুখেই সিম বিক্রেতাদের ব্যবসায় বিরাট ধাক্কা! জালিয়াতি রুখতে এবার আরও কড়া কেন্দ্রীয় সরকার। নতুন সিম কেনার আগেই জানুন এই নিয়ম!

মোবাইল ছাড়া এখনকার দুনিয়াটাই অচল। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে রাতে ঘুমাতে যাওয়া পর্যন্ত এই মুঠো ফোন-ই আমাদের সর্বক্ষণের সঙ্গী। তবে সিম কার্ড ছাড়া যে কোনো মোবাইলই কিন্তু অচল। আর এই সুযোগ টাকে কাজে লাগিয়েই আমাদের দেশে বহুদিন ধরেই মাথাচাড়া দিচ্ছে এই সিম কার্ড বিক্রির জালিয়াতি চক্র। তাই জালিয়াতি রুখতে এবার আরও কড়া কেন্দ্রীয় সরকার। ১ ডিসেম্বর থেকেই সিমকার্ড নিয়ে এক নতুন নিয়ম চালু করেছে ভারতীয় টেলিকমিউনিকেশন বিভাগ।

যা না জানলে আগামীদিনে বিপদ বাড়বে গ্রাহকদেরই। বিশেষ করে যারা সিম কার্ড ক্রয়-বিক্রয়ের কাজ করছেন তাদের এই নতুন নিয়ম সম্পর্কে অবশ্যই জানা প্রয়োজন। তা না হলে বছর শেষ হওয়ার আগেই সরকারি এই নিয়ম লঙ্ঘন করার জন্য জরিমানা সহ জেল পর্যন্ত হতে পারে।

এবার থেকে  সিমকার্ড ডিলারদের নির্দিষ্ট ভেরিফিকেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। নির্দিষ্ট প্রক্রিয়ায় নথিভুক্ত করতে হবে সমস্ত সিমকার্ড।এ ছাড়াও হবে পুলিশ ভেরিফিকেশন। ৩০ নভেম্বরের মধ্যে সমস্ত সিম বিক্রেতার পয়েন্ট অফ সেল (পিওএস) রেজিস্টার করা বাধ্যতামূলক। তবে কেউ যদি নিয়ম না মানেন তাহলে তাকে ১০ লক্ষ টাকার জরিমানা দিতে হবে। এমনকি সরকারি নিয়ম লঙ্ঘন করলে হতে পারে জেলও।

একটা  সিম কার্ড থাকতেও যারা নতুন সিম কার্ড নেবেন বলে ভাবছেন তাদের থেকে ডেমোগ্রাফিক ডেটা সংগ্রহ করতে হবে। এক্ষেত্রে প্রত্যেকের বয়স, লিঙ্গ, ঠিকানা ইত্যাদি সম্পর্কিত তথ্য থাকা প্রয়োজন। এছাড়া বাধ্যতামূলকভাবে আধার ভেরিফিকেশন অর্থাৎ কেওয়াইসি করাতে হবে।

নতুন নিয়মে একজন ব্যবহারকারী একাধিক সিম কার্ড ইস্যু করা যাবে না। এবার থেকে একটি আইডিতে সিম কার্ড ইস্যুর ক্ষেত্রে নির্দিষ্ট সীমা বেঁধে দেওয়া হয়েছে। তবে কেউ যদি  ব্যবসায়িক কাজের বিষয়টি উল্লেখ করতে পারেন  তাহলে তিনি একসঙ্গে একাধিক সিম কার্ড নিতে পারবেন। তবে একটি আইডিতে ৯টির বেশি সিম কার্ড ইস্যু করা যাবে না।

এই নতুন নির্দেশিকায় সিম কার্ড বন্ধ হয়ে যাওয়ার পর ৯০ দিন পার হতে হবে তবেই ওই সিমকার্ড অন্য কোন ব্যক্তিকে দেওয়া যাবে। যদিও অনেক আগেই অর্থাৎ ২০২৩ সালের ১ অক্টোবর থেকেই এই নিয়ম কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু বৃহত্তর জনস্বার্থের কথা ভেবে অতিরিক্ত আরও ২ মাস সময় দেয় সরকার। তাই আর সময় নেই হাতে! ১ ডিসেম্বর থেকেই চালু হচ্ছে নতুন নিয়ম।

সূত্রের খবর, এতদিন ধরে অনেক সিম কার্ড বিক্রেতা সঠিক ভেরিফিকেশন ছাড়াই নতুন সিম কার্ড ইস্যু করতেন। তাই জালিয়াতি রুখতেই সরকার স্পষ্ট জানিয়েছে, এরপর কেউ যদি জাল সিমকার্ড বিক্রি করতে গিয়ে ধরা পড়ে যায় তাহলে সিম বিক্রেতার তিন বছরের জেল হবে। এছাড়াও, তাঁর লাইসেন্স ব্ল্যাক লিস্টেড করা হবে। বর্তমানে ভারতে প্রায় ১০ লক্ষ সিম কার্ড বিক্রেতা রয়েছেন। এর মধ্যে বেশিরভাগ বিক্রেতাই ব্ল্যাকে সিম কার্ড ইস্যু করেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *