ভুল করেও চুইংগাম গিলবেন না! জানেন চুইংগাম পেটে গেলে কি হয়? জানলে, জীবনেও আর খাবেন না

ভুল করেও চুইংগাম গিলবেন না! জানেন চুইংগাম পেটে গেলে কি হয়? জানলে, জীবনেও আর খাবেন না

ভুল করেও চুইংগাম গিলবেন না!! তাহলেই সর্বনাশ!! জানেন চুইংগাম পেটে গেলে কি হয়? পেটের মধ্যে কতদিন থাকে? জানলে, জীবনেও আর খাবেন না!! ভুলেও আর ছোঁবেন না!! ……… চুইংগাম খাননি এমন মানুষ খুব কম আছেন। কেউ মুখ ব্যস্ত রাখতে আবার কেউ চোয়ালের ফ্যাট কমাতে চুইংগাম খান। বয়স ৮ হোক বা ৮০, জীবনে একবার হলেও চুইংগাম খেয়েছেন এবং ভুলবশত গিলেও ফেলেছেন। কিন্তু এর ফলাফল কি হতে পারে একবার ভেবে দেখেছেন!! রবারের মতন, আঠালো জাতীয় ঐ পদার্থ আপনার পেটের ভেতর গিয়ে কোন বিপদ ডেকে আনছে ধারনা আছে! ধারণা নেই বলেই, ভুলবশত চুইংগাম গিলে ফেললেও চিন্তা হচ্ছে না! তবে এবার আপনাদের যা জানাবো তা শোনার পর আপনাদের হুঁশ উড়ে যাবে। চুইংগাম খাওয়ার পর সাবধানতা আরো বেড়ে যাবে। এক নজরে দেখুন চুইংগাম পেটে গেলে কি কি ক্ষতি হবে –

১, পাকস্থলীর ব্লকেজ – কারো কারো ধারণা চুইংগাম গিলে ফেললে সাত বছর পর্যন্ত পেটে থেকে যায়। এটি নিতান্তই একটি ভুল ধারণা। এর কোন বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। তবে বারবার চুইংগাম গিলে ফেললে পাকস্থলীতে ব্লকেজ তৈরি হয়। এই ব্লকেজের ফলে পাকস্থলী মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। যা ভবিষ্যতে আপনাকে বড়সড় স্বাস্থ্যঝুঁকির মুখে ফেলতে পারে।

২, ভয়ঙ্কর কোষ্ঠকাঠিন্য – চিকিৎসকরা জানাচ্ছেন চুইংগাম গিলে ফেললে ভয়ঙ্কর কোষ্ঠকাঠিন্য দেখা দিতে পারে। তবে একবার দুবার চুইংগাম গিলে ফেললে এই অসুবিধা হবে না। যদি আপনি নিয়মিত কিংবা একাধিকবার চুইংগাম গিলে ফেলেন সে ক্ষেত্রে এই সমস্যা তৈরি হবে। এক্ষেত্রে আপনার এতটাই ভয়ানক কোষ্ঠকাঠিন্য তৈরি হবে, যে কারণে আপনাকে অপারেশন পর্যন্ত করতে হতে পারে।

৩, হজম হয় না – চুইংগাম অত্যন্ত আঠালো একটি পদার্থ। চুইংগাম তৈরি হয়, প্রিজারভেটিভ ও সফেনার নামক উপাদান দিয়ে। এই উপাদানগুলো সহজে হজম হয় না। তবে অনেকেই বলেন চুইংগাম একেবারে হজম হয় না এই কথাটি পুরোপুরি সঠিক নয়। তাই চেষ্টা করতে হবে চুইংগাম খাওয়ার সময় ভুল করে যাতে পেটে না চলে যায়।

৪, দাঁতের ক্ষতি – চুইংগাম মারাত্মকভাবে দাঁতের ক্ষতি করে। বেশ কিছু চুইংগাম রয়েছে, যেগুলোতে অম্ল জাতীয় উপাদান এবং প্রিজারভেটিভ থাকে। বিশেষ করে এই ধরনের চুইংগামগুলো দাঁতের ভীষন মাত্রায় ক্ষতি করে।

৫, প্রেগন্যান্ট মহিলাদের ক্ষতি – গবেষণায় দেখা গিয়েছে চুইংগামে থাকা সিনথেটিক নামক উপাদানটি, প্রেগনেন্ট মহিলাদের অনাগত সন্তানের ক্ষতি করে।

সবশেষে জেনে রাখুন চুইংগাম আসলে তৈরি হয় চিবানোর জন্য। এটি খাওয়ার জন্য নয়। অতএব এখন থেকে যখনই চুইংগাম খাবেন সেটাকে কেবলমাত্র চিবিয়ে নেবেন, গেলার চেষ্টা করবেন না।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *