ভারতীয় রেল রাতের নিয়ম

দুর পাল্লার ট্রেনে রাতে সফর করছেন? জানেন তো রাতে ট্রেনে চড়ার এই ৮ টি গুরুত্বপূর্ণ নিয়ম? রাতারাতি বদলে গেল ট্রেন সফরের নিয়ম! রাতের যাত্রীদের জন্য এক গুচ্ছ নতুন নিয়ম আনলো ভারতীয় রেল! জানেন তো এই নতুন নিয়ম গুলি? জেনে নিন এখনই।

ভারতীয় রেল আমাদের দেশের লাইফ লাইন। দেশের প্রতিটি কোণায় কোণায় শিরা-ধমনীর মতো ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ভারতীয় রেল নেটওয়ার্ক। দেশের প্রত্যন্ত এলাকাতেও চলছে রেল লাইন বিস্তারের কাজ। ভারতীয় রেল, যাত্রীদের সর্বোচ্চ পরিষেবা দেওয়ার জন্য প্রতিনিয়ত উন্নত মানের আধুনিকীকরণ করে চলেছে। তাই সকল শ্রেণীর যাত্রীদের কাছে ট্রেনে সফর করা মানেই অত্যন্ত আরামদায়ক।

তাই যাত্রীদের সফর নিরাপদ ও সুরক্ষিত করতে সোডা তৎপর ভারতীয় রেল। তাই রেল যাত্রীদের জন্য নিৰ্দিষ্ট কিছু নিয়মও জারি করেছে ভারতীয় রেল। বিশেষ করে যাত্রীরা যখন রাতে ট্রেনে সফর করেন  তখন তাদের ৮টি নিয়ম মেনে চলতেই হয়। তবে শুধু যাত্রীরাই নন এমন কিছু নিয়ম রয়েছে  যা মেনে চলতে হয় ট্রেনের  টিটিই এবং অন্যান্য কর্মীদেরও। আসুন দেখে নেওয়া যাক রাতের ট্রেনে সফর করার জন্য জরুরি ৮ টি নিয়ম।

১) কোনো যাত্রী নিজের সিটে অথবা কম্পার্টমেন্টে জোর গলায় ফোনে কথা বলতে পারবেন না। দিনের বেলায় তো বটেই রাত ১০টা বাজতেই এই নিয়ম কঠোরভাবে মেনে চলতে হবে যাত্রীদের। অন্য যাত্রীদের যাতে কোনো অসুবিধা না হয় তাই এই নিয়ম চালু করা হয়েছে।

২) একইভাবে ট্রেনের মধ্যে লাউডস্পিকারে গান বাজানো যাবে না। তাই কেউ যদি গান শুনতে চান তাহলে তাঁকে ইয়ারফোন ব্যবহার করতে হবে।

৩) ট্রেনে রাত ১০টার পর নাইট ল্যাম্প ছাড়া অন্য কোনো আলো জ্বালিয়ে রাখা যাবে না।

৪) যে যাত্রীরা অনেক আগেই ট্রেনে উঠেছেন রাত ১০টার পর টিটিই তাদের টিকিট পরীক্ষার জন্য বিরক্ত করতে পারবেন না। শুধুমাত্র যে যাত্রীরা রাত ১০টার পর ট্রেনে উঠছেন তাদেরই টিকিট পরীক্ষা করা যাবে। তাও আবার ট্রেনে ওঠার কিছুক্ষণের মধ্যেই।

৫) অনেক যাত্রী একসঙ্গে দলবেঁধে যাতায়াত করেন। রাতে কিন্তু তারা নিজেদের মধ্যে গল্প -গুজব করতে পারবেন না। রাত ১০টার আগেই সমস্ত গল্প সেরে ট্রেনের মধ্যে শান্ত পরিবেশ বজায় রাখতে হবে।

৬) রাত ১০টা বাজলেই নিচের বার্থের যাত্রী কোনোভাবেই মাঝের বার্থ খোলায় বাধা দিতে পারবেন না।

৭) ঘড়ির কাঁটা রাত ১০টার ঘরে গেলেই আর কোনো অনলাইন ফুড ডেলিভারি সংস্থা ট্রেনে খাবার দিতে পারবেন না। তবে পরে ডেলিভারি জন্য অর্ডার দেওয়া যেতে পারে।

৮) এবার থেকে ট্রেনের এসি কোচের যাত্রীরা সর্বোচ্চ ৭০ কেজি লাগেজ নিতে পারবেন। এছাড়া স্লিপার ক্লাসের যাত্রীরা ৪০ কেজি আর সেকেন্ড ক্লাসের যাত্রীরা সর্বোচ্চ ৩৫ কেজি লাগেজ নিয়ে বিনামূল্যে সফর করতে পারবেন। তবে কেউ চাইলে বাড়তি খরচ করে অতিরিক্ত ওজনের লাগেজ নিয়ে নিয়েও সফর করতে পারেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *