রতন টাটা জীবনে কক্ষনোও এই পাঁচটি কাজ করেননি!ছোট্টবেলা থেকে ৭০ বছর বয়স পর্যন্ত একবারও তিনি এগুলো করার কথা ভাবেনি!

রতন টাটা জীবনে কক্ষনোও এই পাঁচটি কাজ করেননি!ছোট্টবেলা থেকে ৭০ বছর বয়স পর্যন্ত একবারও তিনি এগুলো করার কথা ভাবেনি!

রতন টাটা জীবনে কক্ষনোও এই পাঁচটি কাজ করেননি!! ছোট্টবেলা থেকে ৭০ বছর বয়স পর্যন্ত একবারও তিনি এগুলো করার কথা ভাবেনি!! এই কাজগুলো থেকে দূরে থেকেছেন বলেই আজ তিনি রতন টাটা হয়েছেন!! এই কাজগুলো কি জানেন? এগুলো করা থেকে বিরত থাকলে আপনিও রতন টাটার মতন বড় মানুষ হবেন!! – দেখে নিন কোন পাঁচটি কাজ রতন টাটা ভুলেও করতেন না –

১, ভোর পাঁচটার পর বিছানা ছাড়া – রতন টাটা বিশ্বের সফলতম উদ্যোগপতিদের মধ্যে একজন। কিন্তু, তিনি কখনোই এই জায়গায় আসতে পারতেন না। তার সফলতার পিছনে অন্যতম কারণ হল, ব্রহ্ম মুহূর্ত অর্থাৎ ভোর চারটায় ঘুম থেকে ওঠা। রতন টাটা ছোট থেকেই ভোর পাঁচটার আগে বিছানা ছাড়তেন। তিনি বহুবার এই কথা বলেছেন সফল হতে গেলে, সময়ের আগে দৌড়াতে হবে। আরে এই কথা বিশ্বাস করতেন বলেই, তিনি ভোরের আলো ফোটার আগেই, নিজের কাজ শুরু করে দিতেন।তরুণ প্রজন্মকেও তিনি ভোরের আলো ফোটার আগে চোখ খোলার পরামর্শ দিয়েছেন।

২, নিজেকে ফাঁকি দেওয়া – টাটা কোম্পানির প্রাণপুরুষ রতন টাটা ছোটবেলা থেকে নিজেকে কখনো ফাঁকি দেননি। অর্থাৎ তিনি যতটুকু কাজ করেছেন মন থেকে করেছেন, সততার সঙ্গে করেছেন। রতন টাটা যুব সমাজের উদ্দেশ্যে বলেছেন, গোটা পৃথিবী তোমাকে তখনই চিনবে, যখন তুমি গোটা পৃথিবীর জন্য নিজেকে উৎসর্গ করে দেবে। আর এই কাজ করার ক্ষেত্রে নিজেকে ফাঁকি দেওয়া যাবে না। আজকের কাজ কালকে করবো বলে ফেলে রাখা যাবে না। এইভাবে নিজেকে ফাঁকি দিলে কখনো তারকা হওয়া যায় না। শিল্পপতি রতন টাটার জীবনীতেই রয়েছে, গোটা বিশ্বে টাটা কোম্পানিকে এক নামে চেনানোর জন্য তিনি অক্লান্ত পরিশ্রম করেছেন।

৩, অপরকে না ঠকানো – শিল্পপতি রতন টাটার মতে, জীবন একটি বৃত্তাকার গোলের মতন। এখানে আপনি যেমন কর্ম করবেন তেমনই তার ফল পাবেন। আপনি যদি উপরে উঠতে গিয়ে কাউকে ঠকান তাহলে তার ফলাফল আপনাকে ভুগতেই হবে। অন্যকে ঠকানো মানেই নিজের ক্ষতি করাকেই বোঝেন রতন টাটা। তাই তিনি যুবসমাজকে নিজ নিজ উন্নতির জন্য অন্যকে ঠকানোর কাজ বন্ধ করতে বলেছেন।।

৪, বিশ্বাসভঙ্গ থেকে বিরত থাকা – রতন টাটার বর্তমান সম্পত্তির পরিমাণ 3500 কোটি টাকারও বেশি। রতন টাটা কখনোই এতগুলো টাকা চোখে দেখতেন না। এই বিপুল উপার্জনের পেছনে তিনি বিশ্বাসের ভূমিকাকে বিশ্লেষন করেছেন। রতন টাটা জানিয়েছেন তিনি একটি মার্জিত পরিবার থেকে বেড়ে উঠেছেন। যেখানে তাকে শেখানো হয়েছে ব্যবসা কিংবা যেকোনো আয় – উন্নতির পথ প্রশস্ত হয় বিশ্বাসের উপর ভিত্তি করে। এই গোটা দুনিয়ার চাকা চলছে, বিশ্বাসের উপর ভর করে। আপনি যত বেশি মানুষের বিশ্বাসও আদায় করতে পারবেন, তত বেশি আপনি এগিয়ে যেতে পারবেন, মতামত রতন টাটার।।

৫, অহংকার বর্জন – রতন টাকা বারে বারে বলেছেন, যদি আপনি বড়লোক হতে চান, বড় মানুষ হতে চান তার আগে আপনাকে অহংকার বর্জন করতে হবে। তিনি কখনোই জীবনে কোনো কিছুর জন্যই অহংকার করেননি। আর অহংকার করেননি বলেই তিনি বিশ্বের অনেক বড় বড় জায়গায় আধিপত্য বিস্তার করতে পেরেছেন। এমনকি যারা যারা রতন টাটাকে একসময়, অহংকার দেখিয়েছিলেন, সেই মানুষগুলোই পরবর্তীতে রতন টাটার সান্নিধ্যে আসতে চেয়েছেন। তাদের মধ্যে অনেকেই আজ রতন টাটার গুণমুগ্ধ ভক্ত। বর্ষীয়ান এই শিল্পপতি বিশ্বাস করেন অহংকার কখনোই সৃষ্টির উৎস হতে পারেনা। অহংকার মানেই হলো ধ্বংস।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *